কয়লা কেলেঙ্কারিতে দোষী হয়েও মধু কোড়াকে জেলে যেতে হচ্ছে না

  • Posted By:
Subscribe to Oneindia News

দিল্লির বিশেষ সিবিআই আদালত কয়লা কেলেঙ্কারি মামলায় দোষী সাব্যস্ত করে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে তিন বছরের কারাবাসের সাজা শুনিয়েছিল। তবে এদিন দিল্লি হাইকোর্ট সেই নির্দেশে স্থগিতাদেশ দিয়ে মধু কোড়ার জেলযাত্রা আটকে দিয়েছে। একইসঙ্গে কয়লা কেলেঙ্কারিতে ২৫ লক্ষ টাকা জরিমানাও ধার্য করা হয়েছিল। সেটাতেও উচ্চ আদালত স্থগিতাদেশ দিয়ে দিয়েছে।

কয়লা কেলেঙ্কারিতে দোষী হয়েও মধু কোড়াকে জেলে যেতে হচ্ছে না

গত বছরের ১৩ ডিসেম্বর মধু কোড়াকে দোষী সাব্যস্ত করার ২দিন পরে তিন বছরের সাজা ও ২৫ লক্ষ টাকা জরিমানা ঘোষণা করে সিবিআই আদালত। মধু ছাড়াও ঝাড়খণ্ডের প্রাক্তন কয়লা সচিব এইচসি গুপ্ত, প্রাক্তন মুখ্যসচিব অশোক কুমার বসু ও বিজয় যোশীকেও সাজা শোনায় আদালত। এইচসি গুপ্তকেও ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

মধু কোড়া সহ অভিযুক্তদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র প্রমাণিত হয়েছে বলে আদালত জানায়। কলকাতার ভিনি আয়রন অ্যান্ড স্টিল উদ্যোগ লিমিটেডকে নিজে মুখ্যমন্ত্রী থাকাকালীন অবৈধভাবে ঝাড়খণ্ডের রাজহরা কয়লা ব্লক পাইয়ে দেওয়ার অভিযোগ ছিল মধুর বিরুদ্ধে। সরকারি পদে থেকে অপরাধমূলক ষড়যন্ত্র, বিশ্বাসভঙ্গ সহ একাধিক অভিযোগ আদালতে প্রমাণিত হয় মধু কোড়ার বিরুদ্ধে।

একইসঙ্গে উচ্চ আদালতে আবেদনের জন্য মধু কোড়া সহ সকলকে ২ মাসের জামিন দেওয়া হয়। তার মধ্যে আবেদন করায় আপাতত জেলযাত্রা হচ্ছে না ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রীর। এবার উচ্চ আদালতে শুনানি চলবে। সেই রায়ের ঘোষণার উপরে নির্ভর করবে মধু কোড়ার ভাগ্য।

English summary
Delhi High Court stays order sentencing former Jharkhand CM Madhu Koda to three years in jail in coal scam

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.