• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার্যকারিতার রিপোর্ট হাতে আসেনি, থমকাল কোভ্যাক্সিনের সাত দেশে যাত্রা

  • By
  • |

বাছাই সাতটি দেশে কোভ‍্যাক্সিন পাঠানোয় কিছুটা বিলম্ব হতে চলেছে বলে জানা গিয়েছে। সেই সমস্ত দেশের নিয়ামক সংস্থার ছাড়পত্র পাওয়ার পরই সেদেশে করোনা টিকা পাঠানো হবে বলে সরকার সূত্রে জানা গিয়েছে।

থমকাল কোভ্যাক্সিনের সাত দেশে যাত্রা

গত ১৬ জানুয়ারি ভারত সরকার সিদ্ধান্ত নেয় ৮.১ লক্ষ করোনার টিকা বাছাই করা কিছু দেশে পাঠানো হবে। ২২ জানুয়ারি থেকেই টিকা পাঠানোর সিদ্ধান্ত হয়।

১৮ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন সিরাম ইনস্টিউট অফ ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা এবং ভারত বায়োটেকের সিএমডি কৃষ্ণা ইল্লা।

ঠিক হয় মায়ানমার, মঙ্গোলিয়া, ওমান, বাহারিন, ফিলিপিন্স, মালদ্বীপ এবং মরিশাসে ভারত করোনা টিকা কোভ্যাক্সিন পাঠাবে। তবে কার্যকারিতা সম্পর্কিত তথ্য নিয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট এখনও না আসায় আপাতত এই প্রক্রিয়া বিলম্বিত হতে চলেছে।

যেমন ভারত বায়োটেক দ্বিতীয় ধাপের ট্রায়াল শেষ করে তৃতীয় ধাপের ট্রায়াল নভেম্বরে শুরু করেছে। যার কার্যকারিতার রিপোর্ট আসার কথা মার্চে। টিকা পাঠানো দেশগুলিতে সেই তথ্য পাঠানোর কথা।

তবে ল্যানসেটের গবেষণা বলছে, কোভ্যাক্সিনের রিপোর্ট খুব ভালো এবং কোনও বড় পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

অন্যদিকে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড কূটনৈতিক সৌজন্যতার খাতিরে মালদ্বীপ, মরিশাস, ভূটান, নেপাল ও বাংলাদেশে পাঠানো হয়েছে। এছাড়া সেশেলস ও মায়ানমারেও কোভিশিল্ড পাঠানো হয়েছে।

English summary
Delay in shipping Covaxin to the seven countries shortlisted
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X