• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শীঘ্রই নিয়োগ হবে নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ, ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রীর

Google Oneindia Bengali News

খুব শীঘ্রই নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগ করা হবে বলে জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজনাথ সিং জানান, সিডিএস নিয়োগের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

শীঘ্রই নিয়োগ হবে নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ, ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রীর

২০২১ সালের ৮ ডিসেম্বর একটি হেলিকপ্টার দুর্ঘটনায় চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের মৃত্যু হয়। তারপর প্রায় ছয় মাস এই পদটি শূন্য রয়েছে। চলতি মাসের শুরুর দিকেই কেন্দ্র এই গুরুত্বপূর্ণ পদের জন্য বিজ্ঞপ্তি ঘোষণা করেছিল। সম্প্রতি কেন্দ্র দেশের প্রতিরক্ষা বিষয়ক বেশ কিছু আইনের পরিবর্তন করেছে। পরিবর্তিত আইন অনুযায়ী, চাকুরিরত বা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল, এয়ার মর্শাল এবং ৬২ বছরের কম ভাইস অ্যাডমিরল সিডিএস পদের আবেদন করতে পারবেন। নতুন নিয়ম অনুযায়ী সেনা, বিমান ও নৌবাহিনীর শীর্ষ স্থানীয় আধিকারিকরা এই সিডিএস পদের জন্য আবেদন করতে পারবেন।

২০১৯ সালের ডিসেম্বরে চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস পদটি তৈরি করা হয়। ২০২০ সালের ১ জানুয়ারি ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ পদে বসেন বিপিন রাওয়াত। দেশের সামগ্রিক সামরিক শক্তিকে বৃদ্ধি করতে এবং দেশের নৌ, বিমান ও সেনাবাহিনীকে এক সুতোয় বাঁধতে ভারতের প্রথম সিডিএস হিসেবে বিপিন রাওয়াত দায়িত্বভার গ্রহণ করেন।

প্রসঙ্গত, প্রাথমিভাবে ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের পরিপ্রেক্ষিতে দেশের নিরাপত্তা ব্যবস্থার ফাঁকগুলো পরীক্ষা করার জন্য একটি উচ্চ পর্যায়ে কমিটি গঠন করার সুপারিশ করা হয়। সামরিক উপদেষ্টা হিসেবে চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগের কথা আলোচনা করা হয়। ২০১৯ সালের ১৫ আগস্ট লালকেল্লায় বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সিদ্ধান্তের কথা দেশবাসীকে জানিয়েছিলেন। এই ঘোষণার পরেই ২০১৯ সালের ২৩ আগস্ট জাতীয় নিরাপত্তা উপদেষ্টার অধীনে একটি কমিটি গঠন করা হয়।

এই কমিটিতে ছিলেন মন্ত্রিপরিষদ সচিব, প্রতিরক্ষা সচিব সহ কেন্দ্র সরকারের শীর্ষ স্থানীয় আধিকারিকরা। ছয় সপ্তাহের মধ্যে এই কমিটির একটি প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। এরপর ২০১৯ সালের নভেম্বরে কমিটি তাদের প্রতিবেদন জমা দেয়। সেই প্রতিবেদনের প্রেক্ষিতে ২৪ ডিসেম্বর নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি চিফ অফ ডিফেন্স স্টাফের পদ প্রতিষ্ঠা করে।

সিডিএস হওয়ার পর দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় বিপিন রাওয়াতের প্রথম সংস্কার এয়ার ডিফেন্স কমান্ড তৈরি করা। করোনা মহামারীর পর সিডিএস হিসেবে বিপিন রাওয়াত বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন। প্রতিরক্ষা বিষয়ক আমদানি কমিয়ে আনার ওপর জোর দিয়েছিলেন তিনি। পাশাপাশি সেই সময় তিনি দেশের সামরিক সরঞ্জাম উৎপাদনের ওপর তিনি জোর দিয়েছিলেন।

সশস্ত্র বাহিনীর নিয়োগে চালু হয়েছে 'অগ্নিপথ'! একনজরে এই প্রকল্প সংক্রান্ত বেশ কিছু তথ্য সশস্ত্র বাহিনীর নিয়োগে চালু হয়েছে 'অগ্নিপথ'! একনজরে এই প্রকল্প সংক্রান্ত বেশ কিছু তথ্য

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সিডিএস যৌথ সামরিক কমান্ড ও থিয়েটার কমান্ড ও ইন্টিগ্রেট থিয়েটার কমান্ড তৈরির ঘোষণা করেছিলেন। এই থিয়েটারাইজেশন প্রক্রিয়া কয়েক বছরের মধ্যেই সম্পূর্ণ হবে। প্রতিটি কমান্ডে নৌ, সেনা ও বিমান বাহিনীর ইউনিট থাকবে। প্রতিটি ইউনিট পরস্পরের সঙ্গে সমন্বয় রেখে কাজ করবে।

English summary
Defence Minister Rajnath Singh said that new Chief of Defence Staff will be appointed soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X