• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অবশেষে ভারতে আসছে রাফালে যুদ্ধ বিমান! ফ্রান্সে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী এবং বায়ুসেনা প্রধান

অবশেষে ভারতের হাতে আসতে চলেছে রাফালে যুদ্ধ বিমান। ২০ সেপ্টেম্বর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিমান বাহিনীর প্রধান বিএস ধানোয়ার ফ্রান্সে যাওয়ার

কথা রয়েছে। সেখানে ডসাল্ট এভিয়েশনের কাছ থেকে প্রথম ব্যাচের রাফালে তারা আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করবেন। প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে শুধু বিমান বাহিনীর প্রধানই নয়, বড় সংখ্যায় প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকরাও সেখানে যাবেন।

অবশেষে ভারতে আসছে রাফালে যুদ্ধ বিমান! ফ্রান্সে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী এবং বায়ুসেনা প্রধান

যে রাফালে বিমান ভারতের হাতে তুলে দেওয়া হচ্ছে, তা মিটিওর মিসাইল, ৩০০ কিমি দূরে আঘাত হানতে সক্ষম স্ক্ল্যাম্প গ্রাউন্ড অ্যাটাক মিসাইল সজ্জিত করা যাবে। এই যুদ্ধবিমান হাতে আসার পর বিমানের বিস্তৃত ট্রায়াল দেওয়া হবে। এরপর আগামী বছরে তা বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

এদিকে প্রথম ব্যাচের অফিরার ও টেকনিশিয়ানদের ট্রেনিং দেওয়ার কাজ শুধু হয়ে গিয়েছে। ফ্রান্সের বিমান বাহিনী এই কাজ করছে। প্রতিরক্ষামন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, রাফালে ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হলে, কৌশলগত প্রতিরোধ এবং অনেক দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষেত্রে সমর্থ হবে বিমান বাহিনী।

ভারত দুই স্কোয়াড্রন(৩৬ টি) দুই ইঞ্জিনের যুদ্ধ বিমান কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। সূত্রের খবর অনুযায়ী, ২ স্কোয়াড্রনের একটি থাকবে পাকিস্তানের দিকে মুখ করে অন্যটি থাকবে চিনের দিকে মুখ করে।

English summary
Defence Minister and IAF chief will go to France to receive first batch of Rafale
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X