যুদ্ধের ময়দানে কতটা শক্তিশালী হতে পারে ভারতের সমরাস্ত্র! খতিয়ান দিচ্ছে প্রতিরক্ষা প্রদর্শনী

Subscribe to Oneindia News

শুরু হল ডিফেন্স এক্সপো ২০১৮। চেন্নাইতে ভারতীয় প্রতিরক্ষাকে ঘিরে এই প্রদর্শনী শুরু হয়েছে আজ থেকে। চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। দেশর আভ্যন্তরীণ সুরক্ষা থেকে যুদ্ধের ময়দানে কতটা শক্তিশালী ভারত, তা প্রদর্শিত হচ্ছে এই প্রদর্শনীতে। পদাতিক থেকে নৌসেনা ,বায়ুসেনার সমস্ত রকমের সমরসজ্জা ঘিরে থাকছে এই এক্সপো।

যুদ্ধের ময়দানে কতটা শক্তিশালী হতে পারে ভারতের সমরাস্ত্র! খতিয়ান দিচ্ছে প্রতিরক্ষা প্রদর্শনী

এই প্রদর্শনীর মূল থিম, দেশ কীভাবে উন্নতি করছে প্রতিরক্ষার আসরে। ৪ দি ধরে চলা এই প্রদর্শনীতে থাকছে প্রতিরক্ষআর পাবলিক সেক্টর সংক্রান্ত বেশ কিছু বিষয় । এছাডা়ও বিশ্বের ৪৭ টি দেশ এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে। এই সমস্ত দেশের মধ্যে রয়েছে, ফিনল্যান্ড, ইতালী, পর্তুগাল, নেপাল, ভিয়েৎনাম, রাশিয়া, ইউকে, মার্কিন যুক্তরাষ্ট্র, মাদাগাস্কার, সুইডেন,আফগানিস্তান,সিচিলিস ইত্যাদিরা। মোটি ৬৭০ টি প্রতিরক্ষা বিষয়ক সংস্থা এতে অংশ নিচ্ছে। এই প্রদর্শনীতে প্রায় ৭ শতাংশ জায়গা দখল করে রয়েছে ভারতীয় প্রতিরক্ষা বিভাগ। ভারতের তরফে প্রতিরক্ষা বিষয়ক সংস্থা টাটা ,.এলএন্ড টি , ভারত ফোর্জ, মহিন্দ্রা, হ্যাল, ভারত ডায়ানামিক্সের মতো একাধিক সংস্থা রয়েছে। এছাড়াও বেশ কয়েকটি বিদেশী সংস্থা যেমন রাফাল, লকহিড মার্টিন, বোয়েইং -এর মতো সংস্থাও অংশ নিচ্ছে এই প্রদর্শনীতে। উল্লেখ্য, ভারতে নির্মিত বিভিন্ন সমরাস্ত্রের চাহিদা রয়েছে আসিয়ান দেশগুলিতে।

যুদ্ধের ময়দানে কতটা শক্তিশালী হতে পারে ভারতের সমরাস্ত্র! খতিয়ান দিচ্ছে প্রতিরক্ষা প্রদর্শনী

ডিফেক্সপো -তে থাকছে ২০১৮-তে রাশিয়া ও ভারতে যৌথ উদ্যোগে তৈরি হালকা ইউটিলিটি কা ২২৬ হেলিকপ্টার থাকছে। এছাড়াও অপারেটিং কনফিগারেশনে উন্নত এমআই ১৭১ এটু হেলিকপ্টারের মডেলও প্রদর্শিত হবে। ২০১৮-তে এমআই ১৭১এটু ইউটিলিট হেলিকপ্টার সরবরাহের জন্য ২০১৭-র নভেম্বরে, রাশিয়ান হেলিকপ্টারের সঙ্গে চুক্তি হয়েছিল ভেক্টরা গ্রুপের। চুক্তিতে এই ধরনের আরেকটি হেলিকপ্টার কেনার সংস্থানও রাখা হয়েছিল।

English summary
Defence Expo 2018: Date, time, venue details and key attractions .

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.