• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার কামড়ে চিড়িয়াখানাতেই মৃত্যু পশুরাজের, আক্রান্ত আরও ৯ সিংহ

  • |

মানুষের পাশাপাশি কোভিডের কামড় থেকে রেহাই নেই পশুদেরও। করোনা সংক্রমণের জেরে তামিলনাড়ুর চিড়িয়াখানায় এক সিংহের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি আক্রান্ত হয়েছে আরও ৯ সিংহ। সূত্রের খবর, সম্প্রতি চেন্নাইয়ের আরিনগর আন্না জুলজিক্যাল পার্কের একটি সিংহ অসুস্থ হয়ে পড়ে। তার বেশ কিছু শারীরিক সমস্যাও চোখে পড়ে কর্তৃপক্ষের।

করোনার কামড়ে চিড়িয়াখানাতেই মৃত্যু পশুরাজের, আক্রান্ত আরও ৯ সিংহ

শুরুতেই ওই সিংহটি করোনায় আক্রান্ত হতে পারে বলে অনুমান করেন পশু চিকিৎসকরা। অসুস্থ হওয়ার কয়েক দিনের মধ্যেই ওই সিংহটির মৃত্যু হয়। এদিকে সন্দেহ হয় তারপরেই চিড়িয়াখানায় থাকা মোট ১১ সিংহের ন্যাসাল সোয়াব, রক্তের নমুনা পাঠানো হয় মধ্যপ্রদেশের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি ডিজিজেজ-র কাছে। ফলাফল এলে জানা যায় ১১ সিংহের মধ্যে করোনার কবলে পড়েছে ৯টি।

এদিকে চিড়িয়াখানা সূত্রে খবর, গত ২৬ মে থেকেই পাঁচটি সিংহের মধ্যে অনিদ্রা, ক্ষুধাহীনতা সহ একাধিক শারীরিক সমস্যা দেখা যায়। যদিও তারপরেই প্রয়োজনীয় চিকিৎসাও করা শুরু হয়েছিল। কিন্তু করোনা সংক্রমণের বিষয়ে নিশ্চিত ছিল না কর্তৃপক্ষ। মৃত ও আক্রান্ত সিংহদের সমস্ত নমুনা হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি ও বরেলি ভেটেনারি রিসার্চ ইনস্টিটিউটে পাঠানো হচ্ছে বলে খবর।

এদিকে ওই চিড়িয়াখানার এক আধিকারিক জানিয়েছেন, সিংহের করোনা পরীক্ষার রিপোর্ট ভুলও হতে পারে। ওই সিংহটি কো-মর্বিডিটির কারণেও মারা যেতে পারে। আর সেকথা মাথায় রেখেই এদিকে মৃত সিংহটির শরীরে কোনও কো-মর্বিডিটি ছিল কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি ঠিক কোন উৎস থেকে সিংহদের শরীরে থাবা বসাতে পারে করোনা সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলে খবর।

English summary
death of a lion at chennai zoo due to corona infection 9 more infected
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X