• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিযায়ী সঙ্কট থেকে করোনা মোকাবিলা! স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশের আসল ত্রাতা ভারতীয় রেল

  • |

চলতি সপ্তাহেই ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস উদযাপন করতে চলেছে দেশবাসী। করোনা আবহের মাঝেই যার তোড়জোড় চলছে গোটা দেশজুড়েই। এদিকে মহামারীর সঙ্কটের জেরে এই বছর কিছুটা বেরঙীন হতে চলেছে ১৫ই অগাস্টের অনুষ্ঠান। যদিও স্বাধীনতা দিবসের প্রাক্কালে এই সঙ্কটকালীন পরিস্থিতির মাঝেও দেশের অগুনতি মানুষকে স্বাধীনতার স্বাদ পৌঁছে দিল ভারতীয় রেল।

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা ঘোঁচাতে মাঠে নামে রেল

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা ঘোঁচাতে মাঠে নামে রেল

এদিকে মার্চের শেষার্ধ থেকে একটানা করোনা লকডাউনে জেরবার হয় গোটা দেশের কোটি কোটি মানুষ। একাধিক জায়গায় আটকে পড়েন পরিযায়ী শ্রমিকের দল। বিভিন্ন জায়গায় আত্মীয়-স্বজন, চিকিত্সা এমনকী ভ্রমণে গিয়েও আটকে পড়েন লক্ষ লক্ষ মানুষ। এই তীব্র সঙ্কটের মধ্যেও পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছে ভারতীয় রেল। তাদের ৮৫ শতাংশ ভাড়া বহন করেছে রাজ্য গুলিও। একইসাথে সাধারণ মানুষের ভোগান্তি দূর করতেও একাদিক স্পেশাল ট্রেন চালানো হয়।

করোনা মোকাবিলাতেও একটানা লড়াই

করোনা মোকাবিলাতেও একটানা লড়াই

করোনা সঙ্কটের জের যখন এক রাজ্যের সঙ্গে অন্য রাজ্যের যোগাযোগ সম্পূর্ণ বিছিন্ন, শাটডাউনের আওতায় একাধিক রাজ্য তখন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী থেকে শুরু করে খাদ্য-শস্য, শাকসবজি, পেট্রোল, কয়লা, ওষুধ, পার্সেল পরিষেবার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়েছে ভারতীয় রেল। একইসাথে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে এক শহর থেকে অন্য শহরে ওষুধ, করোনা চিকিত্সার সরঞ্জাম সরবরাহের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ভারতীয় রেল।

 রেলের কামরাতেই আইসোলেশন ওয়ার্ড তৈরি

রেলের কামরাতেই আইসোলেশন ওয়ার্ড তৈরি

এদিকে গোটা দেশে করোনা আক্রান্তের বাড়াবাড়ন্তের মাঝে যখন পর্যাপ্ত কোভিড হাসাপাতাল ও বেডের অভাবে ধুঁকচটে একাধিক রাজ্যের চিকিত্সা পরিকাঠামো তখন রেল কামরাতেই আইসোলেশন ওয়ার্ড তৈরির সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল। সূত্রের খবর, মার্চ-এপ্রিলেই প্রায় কুড়ি হাজার ট্রেনের কামরাকে করোনা ভাইরাসে আক্রান্তদের জন্য আইসোলেশন ওয়ার্ড বানিয়েছে ভারতীয় রেল। দেশের মোট ১৬টি জোনে এই পরিষেবা পাওয়া যাবে বলে জানা যাচ্ছে। একইসাথে কোয়রিন্টাইনের সমস্ত ব্যবস্থা সহ কয়েক লক্ষ বেডেরও ব্যবস্থা করা হয়।

বিদ্যুতের পরিষেবা স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় রেল

বিদ্যুতের পরিষেবা স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় রেল

একইসাথে মহামারীর আবহেই একাধিক ক্ষেত্রে পণ্য পরিষেবা স্বাভিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ভারতীয় রেল। করোনাকালীন পরিস্থিতিতে বিদ্যুতের সরবরাহ স্বাভাবিক রাখতেও উল্লেখযোগ্য ভূমিকা নিতে দেখা যায় রেলকে। তাপবিদ্যুত উত্পাদন কেন্দ্র গুলিতে এই কয়েকমাসে একটানা কয়লা সরবরাহ করে গেছে ভারতীয় রেলের মালবাহী ট্রেন গুলি। পাশাপাশি দেশের একাধিক প্রান্তে জলসরবরাহ টিক রাখতেও উল্লেখযোগ্য ভূমিকা নেয় রেল। একইসাথে অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবার ক্ষেত্রেও নিজেদের ধারাবাহিকতা বজায় রাখে রেল।

ইসলামিয়া হাসপাতালের পরিকাঠামো পরিদর্শনে ফিরহাদ হাকিম

সোনার দাম কলকাতায় আজ কত! শহরের রুপোর দরই বা কোনদিকে, জানুন

English summary
dealing with coronavirus from migratory crisis on the eve of independence day the real savior of the country is indian railways
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X