• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৭০ ধারার লড়াইয়ে কাশ্মীর থেকে বিজেপি কোন বার্তা পেল! ডিডিসি ভোটের ফলাফলে লুকিয়ে কোন অঙ্ক

গুপকার ডিক্লারেশন-এর অর্থ একটি লিখিত প্রতিশ্রুতি রাজনৈতিক দলগুলি কর্তৃক , যারা সকলে কাশ্মীরে ৩৭০ ধারা ফের লাগু করার দাবি জানায়। আর কাশ্মীর উপত্যকার ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের ভোটে এই বিজেপি বিরোধী গুপকার জোটই এগিয়ে যায়। বিজেপির দখলে যেখানে ৬টি ডিডিসি ছিল, সেখানে গুপকারের দখলে ২০ টির মধ্যে ৯ ডিডিসি রয়েছে। এমন এক জায়গা থেকে আপাত ভোট অঙ্কের আড়ালেও কাশ্মীরের মানুষের প্রচ্ছন্ন এক বার্তা ধরা দিয়েছে ডিডিসি ভোটের ফলাফলে।

ভূস্বর্গে বিজেপি দাপুটে বিজয় নিশান!

ভূস্বর্গে বিজেপি দাপুটে বিজয় নিশান!

মূলত বিজেপি ডিডিসির মোট ১১০ আসনের বেশি আসনে এগিয়ে গুপকার জোট। এদিকে ৭৪ টি আসন জিতে সেখানে একক সংখ্যা গরিষ্ঠ দল। দ্বিতীয় স্থানে রয়েছে গুপকার জোটের আবদুল্লাহদের ন্যাশনাল কন্ফারেন্স। এরপর মেহবুবা মুফতির পার্টি পিডিপির দখলে রয়েছে ২৭ টি আসন। ফলে জোটের হিসাবে গুপকারের রমরমা হলেও, বিজেপি তলে তলে নিজের দাপট উপত্যকাতে বাড়াতে শুরু করেছে।

ভূস্বর্গের কোথায় বিজেপির পোক্ত গড়

ভূস্বর্গের কোথায় বিজেপির পোক্ত গড়

দেখা গিয়েছে, কাশ্মীরের আঞ্চলিক দলগুলি জোটবদ্ধ হয়ে লড়াই চালাতেও,জম্মুতে বিজেপির জোর প্রবল শক্ত। গুপকারের পর পর পার্টিকে জম্মুর মাটিতে পর পর ধাক্কা দিয়েছে বিজেপি। চলেছে হাড্ডাহাড্ডি লড়াই। এদিকে, কাশ্মীর এলাকায় দাপট ধরে রেখেছে কাশ্মীরের পার্টিগুলি। এর থেকেই স্পষ্ট হয়েছে কাশ্মীরের বপকে ৩৭০ ধারা নিয়ে সেখানের মানুষের মতবাদের ট্রেন্ড।

আর্টিক্যাল ৩৭০ ধারার ক্ষেত্রে কেন গুরুত্বপূর্ণ এই ভোট ?

আর্টিক্যাল ৩৭০ ধারার ক্ষেত্রে কেন গুরুত্বপূর্ণ এই ভোট ?

যেহেতু ২০১৯ সালের ৫ অগাস্টের পর থেকে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষিত, তার ফলে এই এলাকায় মানুষের মতবাদ জানানোর জন্য এই ভোট গুরুত্বপূর্ণ ছিল গণতান্ত্রিক কাঠামোতে। এই ভোটের একমাত্র ইস্যু ছিল , যে কাশ্মীর কি ৩৭০ ধারা তুলে নেওয়াকে সমর্থন করছে না কি করছে না! এমন এক প্রশ্নের সামনে পড়ে, বিজেপির একক সংখ্যা গরিষ্ঠ দল হিসাবে উঠে আসা রীতিমতো প্রাসঙ্গিক বলে মনে করা হচ্ছে।

 ৩৭০ ধারা ও জম্মু- কাশ্মীরের রাজনীতি

৩৭০ ধারা ও জম্মু- কাশ্মীরের রাজনীতি

৩৭০ ধারার প্রশ্নের উত্তরে দেখা গিয়েছে কাশ্মীর থেকে বিজেপি বিরোধী গুপকার জয় পেলেও, জম্মু কিন্তু বিজেপির পোক্ত দূর্গে পরিণত হয়েছে। যা চিরকালই বিজেপির গড় হিসাবে পরিচিত।এদিকে, ডিডিসি নির্বাচনের প্রেক্ষাপটে আঞ্চলিক দলের জোটের সামনে বিজেপির এই একক সংখ্যাগরিষ্ঠতা ঘিরে ইতিবাচক ফলাফল নিঃসন্দেহে দিল্লির বিজেপি জোটের এনডিএকে বাড়তি মাইলেজ দিতে পারে , বলে মত অনেকের।

কলকাতাঃ সঙ্গীত মেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী, করোনার বদলে যাওয়া চরিত্র নিয়ে বার্তা মমতার

শর্তসাপেক্ষ কৃষি আইনকে সমর্থন, তোমরের সঙ্গে কৃষকদের আলোচনা ঘিরে জল্পনা

English summary
DDC polls in Jammu and Kashmir gives stern messege to BJP and its stand on Article 370
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X