India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বড়দের মতো এবার করোনার ভ্যাকসিন ৫-১২ বছর বয়সী শিশুদেরও! জরুরি অনুমোদন ডিসিজিআই-এর

Google Oneindia Bengali News

দেশে এবার ৫-১২ বছর বয়সী শিশুদের (Child) জন্য করোনার (coronavirus) ভ্যাকসিনের (vaccine) অনুমোদন দিল ডিসিজিআই (DGCI)। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাকসিন (Covaxine) এববং কর্বিভ্যাক্সকে এই অনুমোদন দেওয়া হয়েছে। এব্যাপারে বিস্তারিত খুব শিগগিরই জানানো হবে।

গত ২৪ ঘন্টায় দেশে প্রায় আড়াই হাজার সংক্রমিত

ডিসিজিআই-এর সিদ্ধান্ত

ডিসিজিআই-এর সিদ্ধান্ত

দেশের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই)-এর সাবজেক্ট এক্সপার্ট কমিটি ভারত বায়োটেকের কাছে তাদের কোভিড ভ্যাকসিন কোভ্যাকসিনের ২-১২ বছর বয়সীদের ওপরে পরীক্ষার রিপোর্ট আগেই চেয়েছিল। পরে অতিরিক্ত তথ্যও চেয়ে পাঠিয়েছিল ডিসিজিএ। এরপরেই এব্যাপারে সিদ্ধান্তের কথা ঘোষণা করা হল। জানা গিয়েছে বিশেষজ্ঞ কমিটি ২-১২ বছর বয়সী শিশুদের মধ্যে কোভ্যাক্সিনের জরুরি ব্যবহার নিয়ে আলোচনার পরেও এদিনের ঘোষণা।

অপর ভ্যাকসিন কর্বিভ্যাক্সের জরুরি ব্যবহারের অনুমোদন

অপর ভ্যাকসিন কর্বিভ্যাক্সের জরুরি ব্যবহারের অনুমোদন

এর আগে বৃহস্পতিবার বিশেষজ্ঞ কমিটি দেশে তৈরি কোভিড ভ্যাকসিন বায়োলজিক্যাল ই-এর কর্বিভ্যাক্সকে ব্যবহারের জন্য সুপারিশ করেছে। ৫-১২ বছর বয়সী শিশুদের জন্য এই ভ্যাকসিন ব্যবহারের সুপারিশ করা হয়েছে। এদিন ডিসিজিআই জরুরি ব্যবহারের জন্য কর্বিভ্যাক্সেরও অনুমোদন দিয়েছে। যা ব্যবহার করা যাবে ৫-১২ বছর বয়সী শিশুদের জন্য। এছাড়াও এদিন ১২ বছরের ওপরের শিশুদের জন্য জাইকভ ডি-এর অনুমোদনও দেওয়া হয়েছে।

দেশে ১৮ বছরের নিচে ভ্যাকসিন দেওয়া কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি

দেশে ১৮ বছরের নিচে ভ্যাকসিন দেওয়া কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি

এই কর্বিভ্যাক্স ভ্যাকসিন বর্তমানে ১২-১৪ বছর বয়সীদের দেওয়া হচ্ছে। দেশে ১৫-১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি। তাদেরকে কোভ্যাকসিন দেওয়া হচ্ছে।

১২ বছরের ঊর্ধ্বে শিশুদের দেওয়া হচ্ছে ২ টি ভ্যাকসিন

১২ বছরের ঊর্ধ্বে শিশুদের দেওয়া হচ্ছে ২ টি ভ্যাকসিন

গত ১৬ মার্চ থেকে সারা দেশে ১২-১৪ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। এদের দেওয়া হচ্ছে কর্বিভ্যাক্স। এই মুহূর্তে ভারতে ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের দুটি ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সাধারণভাবে এই মুহূর্তে ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের যে ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তাতে স্কুলগুলিতে টিকাকরণের শিবির করা হচ্ছে এবং একসঙ্গে টিকাকরণের কাজ চলছে। ৫-১২ বছর বয়সীদের ক্ষেত্রেও তাই করা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এব্যাপারে দু-একদিনের মধ্যে বিস্তারিত জানানো হবে।

মামলা তুলতে হবে, না হলে মহিলাকে বাড়ি থেকে তুলে নিয়ে গুলি! তৃণমূল নেতার হুমকিতে কী বলছেন বিধায়ক লাভলি মৈত্রমামলা তুলতে হবে, না হলে মহিলাকে বাড়ি থেকে তুলে নিয়ে গুলি! তৃণমূল নেতার হুমকিতে কী বলছেন বিধায়ক লাভলি মৈত্র

English summary
DCGI (Drugs Controller General of India) gives restricted emergency use authorisation to #BharatBiotech's #Covaxin for children between the age of 6-12 years.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X