• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার করোনা ভ্যাকসিন নিয়ে জট ছাড়াল, স্পুটনিকের ক্লিনিক্যাল ট্রায়ালে সবুজ সংকেত

বিভিন্ন আইনি জটিলতা, আবেদনের পদ্ধতিতে ত্রুটি কাটিয়ে উঠে অবশেষে ভারতের মাটিতে শুরু হতে চলেছে রাশিয়ার তৈরি করোনা ভাইরাসের টীকা স্পুটনিক ফাইভের ক্লিনিক্যাল ট্রায়াল। জানা গিয়েছে, সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন এই মর্মে অনুমতি দিয়েছে ডঃ রেড্ডি'স ল‌্যাবকে।

প্রথম দফায় দাবি খারিজ হয় আবেদন

প্রথম দফায় দাবি খারিজ হয় আবেদন

প্রথম দফায় দাবি খারিজ হওয়ার পর ১৩ অক্টোবর নতুন করে সরকারের কাছে ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন করে ডঃ রেড্ডি'স ল‌্যাব। সূত্রের দাবি, এই ভ্যাকসিনের দ্বিতীয় পর্বে ভারতে ১০০ জন স্বেচ্ছাসেবীর শরীরে এবং তৃতীয় পর্বে ১৪০০ জন স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করা হবে। সেই পরীক্ষার উপর নির্ভর করেই এই ভ্যাকসিনের সফলতার খতিয়ান নিশ্চিত হবে।

করোনা ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার চুক্তি

করোনা ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার চুক্তি

এর আগে গত মাসেই রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল ভারতের ডঃ রেড্ডির ল্যাবরেটরিজগুলিকে তাদের করোনা ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার চুক্তি নিশ্চিত করেছিল। তবে সেই চুক্তিতে জোর ধাক্কা লাগে যখন ৮ অক্টোবর দেশের ড্রাগ কন্ট্রোল ভারতে এই ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিতে অস্বীকার করে।

১৩ অক্টোবর নতুন করে ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন

১৩ অক্টোবর নতুন করে ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন

এরপর ভারতীয় ড্রাগ কন্ট্রোলের অনুমোদন না দেওয়ার বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি আরডিআইএফ এর সিইও কিরিল দিমিত্রিভ। উল্লেখ্য, এর আগে সেপ্টেম্বরেই রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছিল যে কোভিড-১৯-এর বিরুদ্ধে স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের প্রথম ব্যাচটি সাধারণ নাগরিকদের জন্য বাজারে ছাড়া হয়েছে। সেই সময় মুখ খোলেনি ডঃ রেড্ডিও। এরপরই ১৩ অক্টোবর নতুন করে সরকারের কাছে ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন জানায় সংস্থাটি।

মার্কিন মুলুকে ইতিমধ্যেই জমা পড়েছে ২.২ কোটি ভোট, ওয়ার্মআপ পর্বে এগিয়ে কোন নেতা?

{quiz_399}

English summary
DCGI gives permission for Russia's coronavirus vaccine Sputnik V clinical trial to Dr Reddy's
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X