• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন বছরে ফের একটি নয়া কেন্দ্রশাসিত অঞ্চলের পথ চলা শুরু

আগামী বছরের ২৬ জানুয়ারি থেকে দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলি একটাই কেন্দ্রশাসিত অঞ্চল বলে পরিচিত হবে। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে।

দাদরা নগর হাভেলি, দমন ও দিউ একটা কেন্দ্রশাসিত অঞ্চল

সংসদের শীতকালিন অধিবেশনে দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ (‌কেন্দ্রশাসিত অঞ্চলকে যুক্ত)‌ বিল ২০১৯ রাজ্য ও লোকসভা উভয়তেই পাশ হয়েছে। ২০২০ সালের ২৬ জানুয়ারি থেকে এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চল বলে পরিচিত হবে। সংযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চলের নাম হল দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি জানান যে সংযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চলটি গুজরাটের পশ্চিম উপকূলে অবস্থিত। উন্নত প্রশাসন এবং বিভিন্ন কাজ খতিয়ে দেখার জন্য এই পরিবর্তন করা হয়েছে।

এর আগে উভয় কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য আলাদা বাজেট এবং ভিন্ন সচিবালয় ছিল। যদিও দুই অঞ্চলের মধ্যে মাত্র ৩৫ কিমি দুরত্ব ছিল। জানা গিয়েছে, দাদরা ও নগর হাভেলিতে একটি ও দমন ও দিউতে ২টি জেলা রয়েছে। উভয় কেন্দ্রশাসিত অঞ্চলে দীর্ঘদিন ধরে পর্তুগিজ শাসন ছিল এবং ১৯৬১ সালের ডিসেম্বরে স্বাধীন হয় উভয় কেন্দ্রশাসিত অঞ্চল। ১৯৬১ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত দমন ও দিউ গোয়া, দমন ও দিউ কেন্দ্রশাসিত অঞ্চলের অন্তর্ভুক্ত ছিল। ১৯৮৭ সালে যখন গোয়াকে আলাদা রাজ্য ঘোষণা করা হয়, তখন দমন ও দিউ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে পরিচিত হয়।

দাদরা ও নগর হাভেলি ১৭৮৩ সাল থেকে পর্তুগিজ শাসনের অধীন ছিল। এখানকার বাসিন্দারা ১৯৫৪ সালের ২ আগস্ট এই শাসন থেকে মুক্তি পায়। ১৯৬১ সালে এই কেন্দ্রশাসিত অঞ্চলটি রিপাব্লিক অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হয়ে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে। লোকসভায় উভয় অঞ্চলের জন্যই সংরক্ষিত আসন ছিল। বম্বে হাইকোর্ট এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলের সীমানা বাড়িয়ে দেয়। এ বছরের ৫ আগস্ট জম্মু–কাশ্মীরেও ৩৭০ ধারা উঠিয়ে নিয়ে তাকে দু’‌টি খণ্ডে ভাগ করে জম্মু–কাশ্মীর ও লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে।

English summary
Both UTs were under Portuguese rule for a long time and were liberated in December 1961
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X