দলিত রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার নিতে অস্বীকার, কী কারণ দেখাচ্ছেন দলিত ছাত্র

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

পুরস্কার প্রদানের আগেই অস্বস্তিকর পরিস্থিতিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাবা সাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের এমসিএ-র এক ছাত্র পুরস্কার নিতে অস্বীকার করলেন। তাঁর অভিযোগ, দেশের দলিতদের ওপর নৃশংসতার ঘটনা বাড়ছে।

পুরস্কার প্রদানের আগেই অস্বস্তিকর পরিস্থিতিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাবা সাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের এমসিএ-র এক ছাত্র পুরস্কার নিতে অস্বীকার করলেন। তাঁর অভিযোগ, দেশের দলিতদের ওপর নৃশংসতার ঘটনা বাড়ছে। ১৫ ডিসেম্বর, শুক্রবার বাবা সাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়েরর কনভোকেশনে উপস্থিত থাকার কথা রাষ্ট্রপতির। কিন্তু রমেন্দ্র নরেশ নামে এমসিএ-র সর্বোচ্চ নম্বর পাওয়া ওই ছাত্র বিশ্ববিদ্যালয়কে জানিয়েছেন, তিনি রাষ্ট্রপতির কাছ থেকে মেডেল নেবেন না। রমেন্দ্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সহমর্মীতার নজির হিসেবেই দেশে দলিতদের ওপর নৃশংসতার প্রতিবাদ করেই তিনি গোল্ড মেডেলটি নিতে অস্বীকার করেছেন। যখন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দলিতদের সুরক্ষার মাধ্যমে অন্য সম্প্রদায়ের সঙ্গে একইরকম আচরণ নিশ্চিত করতে পারবেন, তখনই তিনি ওই পুরস্কার নেবেন বলে জানিয়েছেন ওই ছাত্র।

১৫ ডিসেম্বর, শুক্রবার বাবা সাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়েরর কনভোকেশনে উপস্থিত থাকার কথা রাষ্ট্রপতির। কিন্তু রমেন্দ্র নরেশ নামে এমসিএ-র সর্বোচ্চ নম্বর পাওয়া ওই ছাত্র বিশ্ববিদ্যালয়কে জানিয়েছেন, তিনি রাষ্ট্রপতির কাছ থেকে মেডেল নেবেন না।

রমেন্দ্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সহমর্মীতার নজির হিসেবেই দেশে দলিতদের ওপর নৃশংসতার প্রতিবাদ করেই তিনি গোল্ড মেডেলটি নিতে অস্বীকার করেছেন। যখন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দলিতদের সুরক্ষার মাধ্যমে অন্য সম্প্রদায়ের সঙ্গে একইরকম আচরণ নিশ্চিত করতে পারবেন, তখনই তিনি ওই পুরস্কার নেবেন বলে জানিয়েছেন ওই ছাত্র।

English summary
Dalit toppers from BBAU refuses to accept medal from President Ram nath Kobind

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.