• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির ছবি ফিরল মুম্বইয়ে বাস স্ট্যান্ডে! রাস্তায় নামল কয়েকশো পরিযায়ী শ্রমিক

লকডাউন অমান্য করে ফের রাস্তায় পরিযায়ী শ্রমিকদের জমায়েতের চিত্র দেখল ভারত। রাজধানী দিল্লির বাস স্টান্ডের চিত্রের পুনরাবৃত্তি এদিন দেখা যায় মুম্বইয়ের বান্দ্রাতে। বাণিজ্য নগরীর বান্দ্রা বাস স্ট্যান্ডে মঙ্গলবার বাড়ি ফেরার তাগিদে লকডাউন উপেক্ষা করে হাজার হাজার পরিয়ায়ী স্রমিকরা ভিড় জমান।

লকডাউনের মেয়াদ বেড়েছে আজই

লকডাউনের মেয়াদ বেড়েছে আজই

প্রসঙ্গত, আজই শেষ হওযার কথা ছিল দেশের লকডাউনের। তবে সেই লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা করেন প্রধআনমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকাল ১০টায় তিনি জানিয়ে দেন দেশজুড়ে লকডাউন চলবে আগামী ৩ মে পর্যন্ত।

দিল্লির ঘটনার পুনরাবৃত্তি

দিল্লির ঘটনার পুনরাবৃত্তি

এরই মধ্যে দিল্লির আনন্দবিহার বাস টার্মিনালের সেই স্মৃতি উস্কে দিয়ে এ বার পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভে উত্তাল হল মুম্বই। বাড়ি ফেরার দাবিতে পথে নামলেন তাঁরা। তাঁদের দাবি, হয় কেন্দ্রীয় সরকার তাঁদের বাড়ি ফেরার ব্যবস্থা করুক, না হলে পেট ভরানোর ব্যবস্থা করুক।

ভারতে করোনায় আক্রান্ত ১০ হাজার ৫০০

ভারতে করোনায় আক্রান্ত ১০ হাজার ৫০০

এদিকে ভারতেও ক্রমেই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। দেশে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩৫৮ জন। এছাড়া আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৫০০ ছাড়িয়ে গিয়েছে। যা পরিস্থিতি তাতে ভারতও স্টেজ-৩-তে চলে গিয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

সব থেকে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র

সব থেকে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র

দেশের মধ্যে করোনার জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র। ইতিমধ্যে সেই রাজ্যে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজারের গণ্ডি। এর মধ্যে সবথেকে ক্ষতিগ্রস্ত মুম্বই। তারপরেই সব থেকে বেশি সংখ্যক আক্রান্ত হয়েছে সেরাজ্যে দ্বিতীয় বৃহত্তম শহর পুনে। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩৩৪ জন। মারা গিয়েছেন ১৬০ জন।

মুম্বইতেই আক্রান্ত ১৫০০-র বেশি

মুম্বইতেই আক্রান্ত ১৫০০-র বেশি

এদিকে মুম্বইতে এখন শ্মশানের নিস্তব্ধতা। মহারাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রয়েছে বাণিজ্যনগরীতেই। সেখানে ১৫০০-র বেশি জন করোনা আক্রান্ত হয়েছেন। সেখানে পাল্লা দিয়ে বাড়ছে ওই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে মৃত্যু হয়েছে অন্তত ৭০ জনের।

মুম্বইয়ের সব থেকে বড় আতঙ্কের কারণ এখন ধারাভি

মুম্বইয়ের সব থেকে বড় আতঙ্কের কারণ এখন ধারাভি

এছাড়া মুম্বইয়ের সব থেকে বড় আতঙ্কের কারণ এখন ধারাভিতে করোনার সংক্রমণ। ধীরে ধীরে এবার করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ছে এশিয়ার বৃহত্তম বস্তি ধারাভিতে। এর জেরে সেখানে মোট ৫৫ জন এখনও করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। মারা গিয়েছে ৭ জন। নতুন করে সেখানে সংক্রমিত হয়েছেন ৬ জন। এই পরিস্থিতিতে ১০ লক্ষের বাসস্থান এই বস্তিতে দ্রুত করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এবং তা হলে মুম্বই তো বটেই, গোটা দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে বলে মত বিশেষজ্ঞদের।

সিল করা হয়েছে ধারাভি

সিল করা হয়েছে ধারাভি

সূত্রের খবর, ঘনবসতি পূর্ণ এলাকা হওয়ায় ওই অঞ্চলে খুব তাড়াতাড়ি করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। তাই কোনও ঝুঁকি না নিয়ে ওই বস্তি এলাকার পুরোটাই "সিল" করে দেওয়া হয়েছে। সবচেয়ে বড় কথা ৫ বর্গকিলোমিটার এলাকা জুড়ে থাকা ওই বস্তিতে গা ঘেঁষাঘেঁষি করে থাকেন কমপক্ষে ১০ লক্ষ মানুষ, ফলে দ্রুত হারে ছড়াতে পারে সংক্রমণ।

English summary
daily wagers gathers in bandra bus stand of mumbai to return home amid lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X