• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড় তাউকটে গতিবেগ বাড়িয়েই চলছে আরব সাগরের বুকে, অবাক আইএমডি-বিজ্ঞানীরাও

Google Oneindia Bengali News

ঘূর্ণিঝড় তাউকটে রবিবারই সুপার সাইক্লোনে পরিণত হয়েছিল আবহাওয়া দফতরের পূর্বাভাসমতো। সোমবার আইএমডি এবং বিজ্ঞানীদের অবাক করে দ্রুত তীব্র হয়ে উঠল আরও। সোমবার ঘূর্ণিঝড় তাউকটে ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে পরিণত হয়েছে। ফলে আরও ভয়াবহ রূপ নিয়ে আছড়ে পড়বে গুজরাট উপকূলে।

Weather Update : ক্রমশ তাপমাত্রার পারদ চড়বে কলকাতায়

তাউকটের আগে বৃষ্টি-তাণ্ডবে বানভাসী শহর, সন্ধ্যে ৮ টা পর্যন্ত স্তব্ধ বিমানবন্দর, মুম্বই ঘিরে ওয়েদার অ্যালার্ট তাউকটের আগে বৃষ্টি-তাণ্ডবে বানভাসী শহর, সন্ধ্যে ৮ টা পর্যন্ত স্তব্ধ বিমানবন্দর, মুম্বই ঘিরে ওয়েদার অ্যালার্ট

শক্তি বাড়িয়েই চলেছে ঘূর্ণিঝড় তাউকটে

শক্তি বাড়িয়েই চলেছে ঘূর্ণিঝড় তাউকটে

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর বা আইএমডি-র মহাপরিচালক এম মহাপাত্র বলেন, "এদিন সকাল থেকে খুব তাড়াতাড়ি শক্তি বাড়াতে শুরু করে তাউকটে। এটি অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড় হিসেবে আরব সাগর দিয়ে ধেয়ে আসছে। উপকূলে আছড়ে পড়ার পর তীব্রতর হবে। অত্যন্ত অনুকূল সমুদ্রীয় এবং বায়ুমণ্ডলীয় অবস্থার কারণে তীব্রতা বাড়াতে থাকে তাউকটে।

ঘণ্টায় ২১০ কিমিও হতে পারে সর্বোচ্চ গতিবেগ

ঘণ্টায় ২১০ কিমিও হতে পারে সর্বোচ্চ গতিবেগ

সোমবার আইএমডি পূর্বাভাস দিয়েছে, তাউকটে মারাত্মক ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে মঙ্গলবার ভোরে গুজরাট উপকূলে আছড়ে পড়বে। সর্বোচ্চ গতিবেগ ১৮০-১৯০ কিলোমিটার ছাড়িয়ে প্রতি ঘণ্টায় ২১০ কিমি বেগেও আছড়ে পড়তে পারে। সোমবার রাতে পোরবন্দরের অদূরে পৌঁছে যাবে ঘূর্ণিঝড় তাউকটে।

দুই দশকের সবথেকে ভয়ঙ্কর রূপে ঘূর্ণিঝড় তাউকটে

দুই দশকের সবথেকে ভয়ঙ্কর রূপে ঘূর্ণিঝড় তাউকটে

আবহবিদ ও বিজ্ঞানীরা মনে করছেন, যেভাবে শক্তি বাড়াচ্ছে তাউকটে, তাতে গতিবেগ নিয়ে আগাম অনুমান করাই মুশকিল হয়ে যাচ্ছে। উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে গতি। আবহাওয়া দফতর আগেই বলেছিল, ঘূর্ণিঝড় তাউকটে দুই দশকের সবথেকে ভয়ঙ্কর রূপ নিতে চলেছে। এর আগে ২০০১ সালে শেষবার মে মাসে আরব সাগরের বুকে সাংঘাতিক রূপ নিয়েছিল ঘূর্ণিঝড়।

ঝড়ের দাপট, ১৮ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়বে সমুদ্রতটে

ঝড়ের দাপট, ১৮ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়বে সমুদ্রতটে

এই তীব্র ঝড়ের প্রভাবে সমুদ্র ফুঁসতে শুরু করছে। আবহাওয়া দফতর জানিয়েছে, ৩ তেকে ৬ মিটার ঢেউ হতে পারে। অর্থাৎ ৯ থেকে ১৮ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়বে সমুদ্রতটে। এই মারাত্মক ঝড়ের প্রভাবে উঁচু ঢেউয়ের সঙ্গে ভারী বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি তৈরি হবে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

English summary
Cyclone tauktae increases speed on Arabian Sea before hitting Gujarat coast
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X