• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিপাকে ভেঙে যেতে পারে ২০১৮-র রেকর্ড, জলবায়ু পরিবর্তনের চরিত্র-বদল সমুদ্রের

বঙ্গোপসাগরে উঁকি দিচ্ছে আরও এক ঘূর্ণি। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দামান সাগরে ঘণীভূত এই নিম্নচাপ বুলবুল নামে বয়ে যাবে বাংলা-ওড়িশা উপকূলের দিকে। আরব সাগরে এখনই দুটি ঘূর্ণিঝড় তাণ্ডব লীলা চালাচ্ছে। এই তিন ঘূর্ণির প্রায় একসঙ্গে আবির্ভাবে ২০১৮-র রেকর্ড ছুঁয়ে ফেলেছে ২০১৯। এখনও দু-মাস বাকি। ফলে ভেঙে যেতে পারে ১৮-র রেকর্ডও।

মোট ছয়টি ঘূর্ণিঝড় হয়েছে এবার

মোট ছয়টি ঘূর্ণিঝড় হয়েছে এবার

এ বছর আরব সাগর বা বঙ্গোপসাগরে মোট ছয়টি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। সপ্তম ঘূর্ণিঝড়টি ইতিমধ্যে বঙ্গোপসাগরে অপেক্ষা করছে এবং শীঘ্রই এটি ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে ‘বুলবুল' নামে ধেয়ে আসবে বঙ্গোপসাগর দিয়ে। তাহলেই ২০১৮-র সমান ঘূর্ণিঝড় বয়ে যাবে ২০১৯-এও। এর আগে আরবসাগরে এসেছে বায়ু আর হিক্কা। আর বঙ্গোপসাগরে এসেছে পেথাই, ফণী।

২০১৮-র রেকর্ড ভেঙে যেতে পারে

২০১৮-র রেকর্ড ভেঙে যেতে পারে

২০১৮ সালে মোট সাতটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। এই বছর নভেম্বর মাসের মধ্যেই আমরা ওই সংখ্যায় পৌঁছে যাব। প্রায় দু'মাস বাকি এখনও এই বছরের। ফলে ঘূর্ণিঝড়ের সংখ্যা আরও বাড়তে পারে। ফলে এই সংখ্যাটি আরও বাড়বে বলে আশা করা যায়।

জলবায়ু পরিবর্তনে ঘূর্ণির রূপ বদল

জলবায়ু পরিবর্তনে ঘূর্ণির রূপ বদল

আরব সাগরে এমন কোনও ঘূর্ণিঝড় হয়নি যা সুপার সাইক্লোন হিসাবে স্থলভূমিতে তাণ্ডব লীলা চালাতে পারে। কিন্তু বঙ্গোপসাগরে এমন ইতিহাস রয়েছে। বঙ্গোপসাগরে ঝড়গুলি অত্যন্ত তীব্র হয়ে ওঠে। কিন্তু আরব সাগরে ঝড়গুলি তীব্রতা বজায় রাখতে পারে না। যদি তা হল, সেটা হবে বিরল দৃশ্য। আরব সাগরে বেশিরভাগ ঝড়ই দুর্বল হয়ে পড়ে। এখন জলবায়ু পরিবর্তনের ফলে ঘূর্ণিঝড়গুলি অন্য রূপ নিতে পারে।

English summary
Cyclone of 2019 in Bay of Bengal ad Arabian Sea can break the record of 2018. This is possible due to climate change.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X