• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুদুচেরির উপকূলে আছড়ে পড়ল নিভার, ঘূর্ণিঝড়ের জেরে কী পরিস্থিতি তামিলনাড়ুর?

অতি তীব্র ঘূর্ণিঝড় থেকে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে পুদুচেরির উপকূলে আছড়ে পড়ল নিভার৷ দিল্লির মৌসম ভবনের তরফে এই তথ্য দেওয়া হয়েছে৷ আইএমডি টুইট করে জানায়, 'অতি তীব্র ঘূর্ণিঝড় থেকে শক্তি হারিয়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে নিভার৷ বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল স্থলভূমির উপর৷ ২৫ তারিখ রাত ১১টা ৩০ মিনিট থেকে ২৬ নভেম্বর রাত ২টো ৩০ মিনিটের মধ্যে পুদুচেরির উপকূল এলাকা অতিক্রম করেছে নিভার৷' সেই মতো রাতেই ল্যান্ডফল হয় নিভারের। তবে দক্ষিণের পুদুচেরিতে এই ঝড় আছড়ে পড়লেও , সেভাবে ক্ষয়ক্ষতি চালাতে পারেনি এই সাইক্লোন। সাইক্লোন 'নিভার' ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে যেতে শুরু করেছে। ফলে তামিলনাড়ু থেকে বেরিয়ে এখন তা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে দক্ষিণ প্রান্তিক কর্ণাটকের দিকে। এদিকে, চেন্নাই জুড়ে মাঝারি বৃষ্টিপাত এখনও চলবে বলে খবর।

পুদুচেরিতে ১ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে

পুদুচেরিতে ১ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে

বুধবারই তামিলনাড়ুর মহাবলীপুরমে ঘূর্ণিঝড়ের স্থলভূমিতে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়৷ ঝোড়ো হাওয়া ও অতিভারী বৃষ্টিপাত শুরু হয় পুদুচেরিতে৷ প্রতিশ্রুতিমতো সরকার তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকা থেকে ১ লাক্ষের বেশি মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে৷ পুদুচেরিতে প্রায় ১ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে৷

প্রস্তুত নৌ-বাহিনী ও বিপর্যয় মোকাবিলা দল

প্রস্তুত নৌ-বাহিনী ও বিপর্যয় মোকাবিলা দল

গতকাল থেকেই ভারতীয় নৌ-বাহিনী ও বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত করে রাখা হয়েছে৷ ভারতীয় উপকূলরক্ষা বাহিনীর একটি জাহাজকে বিপর্যয় মোকাবিলার সামগ্রী সহ চেন্নাইয়ের উপকূল এলাকায় মোতায়েন রাখা হয়েছে৷ আগে থেকেই চেন্নাই, এন্নোর, কাটুপল্লি, কুড্ডালোর, নাগাপাট্টিনাম, পুদুচেরি, কড়াইকাল উপকূলে সতর্কবার্তা জারি হয়েছিল। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জায়গায় ত্রাণ শিবির তৈরি করা হয়।

৩৩৪৪টি জায়গায় ত্রাণ শিবির তৈরি করা হয়েছে

৩৩৪৪টি জায়গায় ত্রাণ শিবির তৈরি করা হয়েছে

মোট ৩৩৪৪টি জায়গায় ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। ইতিমধ্যেই নয়টি ত্রাণ শিবিরে ২৬৪ জনকে রাখা হয়েছে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী জানিয়েছেন, ঘূর্ণিঝড় কবলিত এলাকাগুলিতে সাধারণ মানুষকে সহায়তার জন্য ৪৩ হাজার ৪০৯ জন কর্মী মোতায়েন করা হয়েছে। তার মধ্যে রয়েছে ১৪ হাজার ২৩২ জন মহিলা। বন্যা হলে পশুপাখিদের সুরক্ষার জন্য ৮ হাজার ৮৭১ জনকে রাখা হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর পরামর্শ

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর পরামর্শ

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, ত্রাণ শিবিরে খাবার, বিছানা ও বিছানার চাদর দেওয়া হবে। শিশুদের জন্য থাকবে দুধের ব্যবস্থা। সাধারণ মানুষকে খাবার ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী বাড়িতে মজুত রাখার পরামর্শ দেওয়া হয়েছে৷ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে৷

১৫টি রিলিফ টিমকে তৈরি রাখা হয়েছে

১৫টি রিলিফ টিমকে তৈরি রাখা হয়েছে

এদিকে আগে থেকেই উদ্ধারকার্যের জন্য দুটি হেলিকপ্টার ও ১৫টি রিলিফ টিমকে তৈরি রাখা হয়েছিল। ভারতীয় নৌ সেনা জানিয়েছে, পাঁচটি বন্যা রিলিফ টিম চেন্নাইয়ে মোতায়েন করা হয়েছে। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে একাধিক ট্রেন বাতিল করেছে দক্ষিণ রেল। চেন্নাইয়ে বুধবার সকাল 10টা থেকে বন্ধ করে দেওয়া হয়েছে ট্রেন পরিষেবা। তামিলনাড়ুর সাতটি জেলায় বন্ধ রয়েছে বাস পরিষেবা।

শীতকালীন সংক্রমণের 'ঢেউ'-এর আগেই বড়দিনে আসতে চলেছে করোনা ভ্যাকসিন!

English summary
Cyclone Nivar weakens into very sever cyclone as it crosses Puducherry and Tamil Nadu coast
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X