• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাইক্লোন 'নিভার' এর নামকরণ কীভাবে হল! ক্রান্তীয় ঝড়ের নামের নেপথ্য রয়েছে কোন প্রক্রিয়া

প্রতিটি ঝড়ের এক একটি বিশেষ নামকরণ থাকে। আর সেই বিশষ নামকরণের নেপথ্যে একাধিক কাহিনি থেকে যায়। একই ঘটনা ঘটেছে সাইক্লোন নিভার এর ক্ষেত্রে। কীভাবে এই সাইক্লোনের নামকরণ হল, দেখে নেওয়া যাক একনজরে।

'নিভার' নামকরণের নেপথ্য কাহিনি

'নিভার' নামকরণের নেপথ্য কাহিনি

২০০ সালে 'ওয়ার্ল্ড মেটেরিওলজিক্যাল অর্গানাইজেশন' ও ' ইউনাইটেড নেশন ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া ' একটি বৈঠকে বসে। ২৭ তম সেই সেশেন ক্রান্তিয় ঘূর্ণিঝড়গুলির নামকরণ নিয়ে বিস্তর আলোচনা হয়। সেখানে বঙ্গোপসাগরে ও আরব সাগরে সাইক্লোনের নামকরণের একটি প্রক্রিয়া স্থির করা হয়।

নামকরণের প্রক্রিয়া ও প্যানেল ভূক্ত দেশ

নামকরণের প্রক্রিয়া ও প্যানেল ভূক্ত দেশ

বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মায়ানমার, ওমান, শ্রীলঙ্কা, পাকিস্তান, থাইল্যান্ডের মোত দেশ সেই সভার প্যানেলে ছিল। সেখানে প্রতিটি ক্রান্তিয় ঘূর্ণিঝড় যা বঙ্গোপসাগর ও আরব সাগরে বয়ে যাওয়ার কথা, তার জন্য মোট ১৩ টি নাম অনুমোদিত হয়েছে। এক্ষেত্রে ইংরেজি অ্যালফাবেট দেখে দেশ অনুযায়ী পর পর ঝড়ের নামকরণের বিষয়টি স্থির হয়।

 কোন দেশ 'নিভার' নামকরণ করেছে?

কোন দেশ 'নিভার' নামকরণ করেছে?

'নিভার' নামকরণ এসেছে ইরান থেকে। ২০২০ সালের নর্থ ইন্ডিয়ান ওশান সাইক্লোনের তালিকার এটি তৃতীয় নাম। অন্যদিকে, এবার ২২ নভেম্বর সোমালিয়াতে যে সাইক্লোন আছড়ে পড়ছে তার নাম 'গতি' , এসেছে ভারত থেকে।

 সাইক্লোনের নামকরণে কোন কোন নিয়ম পালিত হয়?

সাইক্লোনের নামকরণে কোন কোন নিয়ম পালিত হয়?

আইএমডির নীতি অনুযায়ী,যে নাম দেওয়া হয় ক্রান্তীয় ঝড় বা সাইক্লোনের , তার নাম রাজনীতি বা ধর্মীয় অথবা সাংস্কৃতিক জায়গা থেকে যেন না আসে। এমনকি কোনও লিঙ্গবোধক নামকও না রাখার বার্তা দেওয়া হয়েছে। এমনকি , কোনও ধরনের আবেগকে যেন ঝড়ের নাম আঘাত না করে সেদিকে নজর রাখতে হয়। খুব হিংস্র নাম যেন না হয়, তারও নির্দেশ দেওয়া থাকে।

ক্রান্তীয় ঝড়ের নামকরণে কী কী বারণ?

ক্রান্তীয় ঝড়ের নামকরণে কী কী বারণ?

এছাড়াও আইএমডি বলছে, নামকরণ খুবই ছোট হতে হবে। উচ্চারণে খারাপ ভাবে যেন ঝড়ের নাম না শোনায়, সেদিকে নজর দিতে হবে। সাইক্লোনগুলির ৮ অক্ষরের নাম হতে পারে সর্বাধিক। নাম চূড়ান্ত হলেও, ঝড় চিহ্নিতকরণের সময় তাকে প্রয়োজনে পাল্টে দিতে পারা যাবে।

 কেন প্রয়োজন ঝড়ের নামের?

কেন প্রয়োজন ঝড়ের নামের?

উল্লেখ্য, ঝড়ের নাম যদি না রাখা হয়, তাহলে আপৎকালীন পরিস্থিতিতে তা আবহাওয়ার পূর্বাভাসের ক্ষেত্রে সমস্যা করে। তাই ঝড়ের নামকরণ প্রয়োজন।

করোনা আবহে বড়দিন, বর্ষবরণ কিভাবে? ভিড় নিয়ন্ত্রণে পরিকল্পনা কলকাতা পুলিশের

দিওয়ালির পরও দালাল স্ট্রিটে উৎসবের আমেজ, ফের সর্বকালীন রেকর্ড ভাঙল শেয়ার বাজারে!

English summary
Cyclone Nivar's name came from Iran, know the story behind its naming
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X