• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্রমশ বিধ্বংসী আকার নিচ্ছে 'নিভার',বাড়ছে ঝড়ের দাপট, উপড়ে ফেলছে গাছপালা, তটস্থ তামিলনাড়ু

ক্রমশ বিধ্বংসী আকার নিচ্ছে ঘূর্ণিঝড় নিভার। দক্ষিণ বঙ্গোপসাগরে শক্তিসঞ্চয় করে আরও শক্তিশালী হয়ে উঠেছে ঘূর্ণিঝড়টি। ক্রমশ তামিলনাড়ুর দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়টি। মধ্যরাতে তামিলনাড়ুর উপকূলে আছড়ে পড়ার কথা নিভারের। তার আগেই নিজের আগমন বার্তা জানান দিতে শুরু করেছে নিভার। প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে সমুদ্রে। ঝড়ের তীব্রতা ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে। ইতিমধ্যেই একাধিক জায়গায় গাছ উপড়ে পড়তে শুরু করেছে। ঘরবাড়িও উড়িয়ে নিয়ে যেতে পারে ঘূর্ণিঝড় নিভার। এমনই আশঙ্কা করছেন রাজ্যের বাসিন্দারা।

বাঁকুড়া : নেবেন টাকা ভোটের বাক্স করবেন ফাঁকা: মমতা
ধেয়ে আসছে নিভার

ধেয়ে আসছে নিভার

ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিভার। দক্ষিণ বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করে তীব্র গতিতে উপকূেলর দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার। ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে নিভার। এতোটাই তীব্র তার গতি। এখন থেকেই তামিলনাড়ু ও পণ্ডিচেরী উপকূলে তীব্র ঝড় শুরু হয়ে গিয়েছে। তার সঙ্গে চলছে প্রবল বর্ষণ। ঝড়ের গতি ঘণ্টায় ঘণ্টায় আরও বাড়বে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। নিভারের আতঙ্কে তটস্থ হয়ে রয়েছে তামিলনাড়ু ও পণ্ডিচেরী।

উপড়ে পড়ছে গাছ

উপড়ে পড়ছে গাছ

নিভারের দাপট বাড়ছে দক্ষিণের রাজ্যগুলিতে। তীব্র হচ্ছে ঝড়ে গতি। ইতিমধ্যেই একাধিক জায়গায় শুরু হয়েছে প্রবল বর্ষণ। ঝড়ের দাপটে একাধিক জায়গায় উপড়ে পড়তে শুরু করেছে গাছ। নীচু এলাকায় জল জমতে শুরু করেছে। আজ সরকারি ছুটি ঘোষণা হয়েছে তামিলনাড়ুতে। অন্যদিকে পণ্ডিচেরী সরকার আরও সাবধান। তিন দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। রাজ্যবাসীকে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। দোকানবাজার সব বন্ধ করা হয়েছে।

খালি করা হয়েছে উপকূল

খালি করা হয়েছে উপকূল

তামিলনাড়ু ও পণ্ডিচেরিতে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তামিলনাড়ুর বিভিন্ন জেলা থেকে প্রায় ২০০০ বাসিন্দাকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তামিলনাড়ুর জেলা কেন্দ্রীয় সব বাস পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বন্ধ উড়ান পরিষেবাও। মুখ্যমন্ত্রী পালানিস্বামী রাজ্যবাসীকে ঘরে থাকার অনুরোধ জানিয়েছেন। ৪০০০ এলাকা চিহ্নিত করা হয়েছে। সেখানেকার বাসিন্দাদের প্রভাব ভয়ঙ্কর হতে পারে সেদিকে নজর রাখা হচ্ছে।

প্রস্তুত এনডিআরএফ

প্রস্তুত এনডিআরএফ

পরিস্থিতি মোকাবিলায় তামিলনাড়ু ও পণ্ডিচেরিতে এনডিআরএফ প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও পরিস্থিতি অনুযায়ী কাজে লাগানোর জন্য অতিরিক্ত ৮০০ এনডিআরএফ প্রস্তুত রাখা হয়েছে। নিভার ল্যাজের ঝাপটা অন্ধ্রপ্রদেশেও আসতে পাের। সেকারণেই অন্ধ্রেও পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশেও শুরু হয়ে হিয়েছে ঝড় বৃষ্টি।

প্রতীকী ছবি

জেলে বসেই তৃণমূলকে জেতাবেন, বিজেপিকে চ্যালেঞ্জ জানিয়ে হুঙ্কার ছাড়লেন মমতা

English summary
Cyclone Nivar more severe wind speed will be 145 Kmph hit Tamilnadu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X