• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’! মুম্বইয়ে আছড়ে পড়ে তিনদিন ভর তাণ্ডব চালাবে

ঘূর্ণিঝড় নিসর্গ শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে মুম্বই উপকূলের দিকে। আরব সাগরের উপর গতি বাড়িয়েছে নিসর্গ। মঙ্গলবার রাত পর্যন্তও ১১ কিমি প্রতি ঘণ্টা বেগে মুম্বইয়ের দিকে এগিয়ে আসছিল। এখন তা বাড়়িয়ে ২০ কিলোমিটার করে ফেলেছে ঘূর্ণিঝড়। আছড়ে পড়ার আগে ২৪ থেকে ৩০ কিলোমিটার বেগে এগোবে এই ঘূর্ণিপাক।

২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে নিসর্গ

২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে নিসর্গ

মৌসম ভবন জানিয়েছে ভারতের পশ্চিম উপকূলে নিসর্গ প্রায় ১২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে। উপকূল বরাবর গুজরাটের দিয়ে খানিকটা ধেয়ে গিয়েই প্রবেশ করবে মূল ভুখণ্ডে। আর মাত্র ঘণ্টা পাঁচেকের মধ্যেই তাণ্ডবলীলা শুরু করে দেবে এই ঘূর্ণিঝড়। মুম্বই উপকূলবর্তী এলাকায় চলছে ঝড়বৃষ্টি।

উত্তরদিকে ঘুরেই অতি শক্তিশালী হয়ে উঠবে ঝড়

উত্তরদিকে ঘুরেই অতি শক্তিশালী হয়ে উঠবে ঝড়

ঘূর্ণিঝড়টি মুম্বইয়ে ভূমি ছুঁয়েই উত্তর অভিমুখে এগিয়ে যাবে উপকূল বরাবর। পূর্ব থেকে উত্তরদিকে ঘুরেই অতি শক্তিশালী হয়ে উঠবে ঝড়টি। তারপর ফের উত্তর-পূর্ব দিকে ঘুরে অগ্রসহ হয়ে মহারাষ্ট্রের হরিহরেশ্বরের কাছে আছড়ে পড়ে মূল ভূখণ্ডে ঢুকে যাবে। নাগপুরের পাশে দিয়ে তা বয়ে যাবে এলাহাবাদের দিকে।

ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৈরি সেনা

ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৈরি সেনা

ইতিমধ্যে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে্ মানুষজনকে। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৈরি কোস্টগার্ড, ইন্ডিয়ান নেভি, জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকেও নামানো হয়েছে উদ্ধার কাজে। সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল। অধিকাংশই ফিরে এসেছে ঝড়ের তাণ্ডব শুরুর আগে।

ঘূর্ণিঝড় মুম্বই উপকূলে আছড়ে পড়ার সময় গতিবেগ

ঘূর্ণিঝড় মুম্বই উপকূলে আছড়ে পড়ার সময় গতিবেগ

সর্বোচ্চ ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগে বইবে নিসর্গ

মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, আরব সাগরে সৃষ্টি হওয়া এই ঘূর্ণিঝড় মুম্বই উপকূলে আছড়ে পড়ার সময় গতিবেগ দাঁড়াবে ১০৫ থেকে ১১৫ কিলোমিটার। আর সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১২৫ কিলোমিটার। সেইসঙ্গে অতি ভারী বৃষ্টি ও তীব্র জলোচ্ছ্বাসের সতর্কতাও জারি করা হয়েছে।

ভারতীয় ভূখণ্ডে ঢুকে তিনদিন ভর তাণ্ডব

ভারতীয় ভূখণ্ডে ঢুকে তিনদিন ভর তাণ্ডব

এবার ঘূর্ণিঝড় নিসর্গ মুম্বইয়ে আছড়ে পড়ার পর মহারাষ্ট্রের বুকে তাণ্ডব চালাবে দীর্ঘক্ষণ ধরে। বিকেল পর্যন্ত এই ঝড়ের তাণ্ডব চলবে। এরপর ঝড় ক্রমশ নাগপুরের দিকে চলে যাবে। বৃহস্পতিবার নাগপুরের পাশ দিয়ে বয়ে যাবে এলাহাবাদ অভিমুখে। ঝড়টি বুধবার থেকে শুক্রবার পর্যন্ত স্থলভাগে থাকবে। ভারতীয় ভূখণ্ডে ঢুকে তিনদিন ভর তাণ্ডব চালিয়ে যাবে।

পরিবহণ মন্ত্রীর জেলাতে বাস চালানো নিয়ে সমস্যা, কর্মী নিরাপত্তা পেলে তবেই বাস চালাবে মালিকরা
১৩৮ বছর পর আবার মুম্বইয়ে বিরল ঝড়

১৩৮ বছর পর আবার মুম্বইয়ে বিরল ঝড়

ভৌগলিক অবস্থানের কারণেই মুম্বইয়ে সাধারণত কোনও ঝড় আছড়ে পড়ে না। মুম্বইয়ে ঝড় আছড়ে পড়া খুব বিরল ঘটনা। ১৩৮ বছর আগে শেষবার ঝড় হয়েছিল মুম্বইয়ে। সেই ঝড়় বোম্বে সাইক্লোন নামে পরিচিত ছিল। সম্প্রতি ঘূর্ণিঝড় বায়ু ২০১৭ সালে গুজরাট উপকূলে হানা দিয়েছিল।

করোনা সংক্রমণে দেশের প্রবীণরাই বেশি বিপন্ন, উদ্বেগজনক রিপোর্ট পেশ স্বাস্থ্যমন্ত্রকের

English summary
Cyclone Nisarga update in Bengali : The storm increases power before hitting. The Nisarga will hit on Mumbai coast in speed of 125 KMPH.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X