• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Cyclone Mandous: ঘূর্ণিঝড় মান্দোসের প্রভাবে উপড়ে গেল গাছ! জলমগ্ন চেন্নাইয়ের বিভিন্ন এলাকা

ঘূর্ণিঝড় মান্দোসের জেরে লন্ডভন্ড তামিলনাড়ুর ১২ টি জেলা। এছাড়াো ক্ষতিগ্রস্ত হয়েছে পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের কিছু অংশ। তবে ল্যান্ডফলের পরে দুর্বল হয়ে পড়েছে মান্দোস।
  • |
Google Oneindia Bengali News

ঘূর্ণিঝড় মান্দোসের জেরে লন্ডভন্ড তামিলনাড়ুর ১২ টি জেলা। এছাড়াো ক্ষতিগ্রস্ত হয়েছে পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের কিছু অংশ। তবে ল্যান্ডফলের পরে দুর্বল হয়ে পড়েছে মান্দোস।

শুক্রবার রাতে ল্যান্ড ফল

শুক্রবার রাত সাড়ে দশটা নাগাদ ঘূর্ণিঝড় মান্দোস ল্যান্ডফল করে। ল্যান্ডফলের জায়গাটি ছিল পুদুচেরি ও শ্রীহরিকোটার মধ্যে তামিলনাড়ুর মামাল্লাপুরমের মধ্যে। গভীর রাতে (দেড়টা নাগাদ) তা প্রতিঘন্টায় ৭৫ কিমি বেগে উপকূল অতিক্রম করে। এরপর এদি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। চেন্নাইয়ে সকাল ৫.৩০ পর্যন্ত ১১৫.১ মিমি বৃষ্টিপাত হয়েছে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।
আবহাওয়া দফতর জানিয়েছে এটি একটি ধীরগতির ঘূর্ণিঝড় এবং প্রচুর পরিমাণে আর্দ্রতা শোষণ করেছে। ঘূর্ণিঝড়টি শুক্রবার ভোর পর্যন্ত তীব্র ঘূর্ণিঝড় হিসেবে থাকলেও, তা ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। তারপর তা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

চেন্নাইয়ে উপড়েছে গাছ, জলমগ্ন বিভিন্ন রাস্তা

চেন্নাই শহরে প্রায় ২০০ গাছ উপড়ে পড়েছে। এছাড়াও টানা বৃষ্টিতে জলমগ্ন শহরের বিভিন্ন এলাকা। প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, তাদের সক্রিয় পদক্ষেপের কারণে ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে। চেঙ্গালপাট্টু জেলার ইন্টকোস্ট রোড এবং জিএসটি রোডে গাছ উপড়ে পড়েছে। পাম্প চালিয়ে জমা জল বের করার চেষ্টা করা হচ্ছে পুর কর্পোরেশনের তরফে।
চেন্নাইয়ের আরুম্বাক্রাম এবং পাত্তিনপাক্কাম এলাকায় জল জমার খবর পাওয়া গিয়েছে।

সতর্কতামূলক ব্যবস্থা

ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের আগে খারাপ আবহাওয়া কারণে চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৩ টি দেশীয় এবং ৩টি আন্তর্জাতিক বিমান বাতিল করে দেওয়া হয়। আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, প্রত্যাশা মতো আছড়ে পড়ার পরে ঘূর্ণিঝড়ের তীব্রতা হ্রাস পেয়েছে। চেন্নাই-সহ রাজ্যের ১২ টি জেলায় আগে থেকেই স্কুল ও কলেজে ছুটি দিয়ে দেওয়া হয়।
তবে তীব্রতার কারণে প্রথমে এটিকে তীব্র ঘূর্ণিঝড় হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছিল। তবে পরে তার বেগ হ্রাস পেতে সাইক্লোনিক স্টমে পরিণত হয়। শুক্রবার পুদুচেরি বন্দরে ঝড় সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছিল এবং মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে নির্দেশ দেওয়া হয়েছিল। পাশাপাশি গ্রেটার চেন্নাই কর্পোরেশনের সব পার্ক এবং খেলার মাঠ বন্ধ রাখতেও নির্দেশ দেওয়া হয়েছিল। ঘূর্ণিঝড় দুর্বল না হওয়া পর্যন্ত ঘরের বাইরে না বেরোতে পরামর্শ দেওয়া হয়েছিল বৃহত্তর চেন্নাই কর্পোরেশনের তরফে।

মান্দোসের অর্থ

মান্দোস, উচ্চারিত হয় 'মান-দৌস' হিসেবে। আরবি ভাষায় এর অর্থ হল ধন বাক্স।
মান্দোসের মোকাবিলায় তামিলনাড়ুতে প্রায় ১৬ হাজার পুলিশসর্মী, ১৫০০ হোমগার্ড মোতায়েন করা হয়। এছাড়াও দুর্যোগ মোকাবিলায় ১২ জেলায় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রাখা হয়েছিল।

Weather News: তামিলনাড়ু-অন্ধ্র উপকূলে আঘাত হানল মান্দোস! বাংলার জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাসWeather News: তামিলনাড়ু-অন্ধ্র উপকূলে আঘাত হানল মান্দোস! বাংলার জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাস

English summary
Cyclone Mandous uproots trees, Various areas of Chennai are under water
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X