• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধেয়ে আসছে জোড়া সাইক্লোন! দুই সাগরে দুই ঘূর্ণির দাপটে থরহরিকম্প উপকূলে

এক রামে রক্ষে নেই সুগ্রীব দোসর। শীতের আকাশ হঠাৎ জোড়া ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ভারতীয় উপকূলের দিকে। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগরে, অপরটি আরব সাগরে। দুটি ঝড়ই তীব্র হচ্ছে একইসঙ্গে। করোনাকালে এই জোড়া হানা ফের লন্ডভন্ড করে দিতে পারে ভারতীয় উপকূলকে। তবে আরব সাগরে ফুঁসে ওঠা ঘূর্ণি অভিমুখ বদলাতে পারে।

ফের শক্তি সঞ্চয় করেছে ঘূর্ণিঝড় ‘গতি’

ফের শক্তি সঞ্চয় করেছে ঘূর্ণিঝড় ‘গতি’

২০২০-র শুরু থেকেই একের পর এক সাইক্লোনের ঝাপটা এসেছে ভারতের উপকূলে৷ অক্টোবর মাসের মাঝামাঝি বঙ্গোপসাগর উপকূলে ফুঁসে ওঠা সাইক্লোন ‘গতি' ল্যান্ডফলের পর আরব সাগরের দিকে ধেয়ে যায়। এতখানি পাড়ি দেওয়ার পর সাইক্লোনের তীব্রতা অনেকটাই কমে যায় ঠিকই, মাস খানেকেরও বেশি সাগরে থেকে ফের শক্তি সঞ্চয় করেছে ‘গতি'।

সাইক্লোন ‘গতি’ পশ্চিম দিকে অগ্রসর হবে

সাইক্লোন ‘গতি’ পশ্চিম দিকে অগ্রসর হবে

দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর গঠিত নিম্ন-চাপ অঞ্চলে গিয়ে নিম্নচাপ থেকে ফের ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয় ‘গতি'। এটি ভারতীয় উপকূল থেকে দূরে সরে যাচ্ছিল। বর্তমানে সাইক্লোন ‘গতি' তীব্র হয়েছে। সোমবার তা তীব্র ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, এটি পশ্চিম দিকে অগ্রসর হবে।

‘গতি’ উত্তর সোমালিয়া হয়ে আদেন উপসাগরে যাবে

‘গতি’ উত্তর সোমালিয়া হয়ে আদেন উপসাগরে যাবে

আরব সাগরে দিয়ে ধেয়ে যাওয়ার সময় শীঘ্রই আরও তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে সাইক্লোন ‘গতি'। এরপর তা উত্তর সোমালিয়া উপকূলের দিকে এবং পরে আদেন উপসাগরের দিকে চলে যাবে। এর ফলে ভারতীয় উপকূলবর্তী এলাকা, বিশেষ করে ভারতের পশ্চিম উপকূল রক্ষা পাবে বলে জানিয়েছে আইএমডি।

বঙ্গোপসাগরে উঁকি দিয়েছে ঘূর্ণিঝড় ‘নিভার’

বঙ্গোপসাগরে উঁকি দিয়েছে ঘূর্ণিঝড় ‘নিভার’

এদিকে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। মঙ্গলবার সকালে আরও শক্তিশালী অতি শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে এবং পরে ঘূর্ণিঝড় নিভারে পরিণত হতে পারে। নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার অনুকূল পরিবেশ রয়েছে সমুদ্রে। কারণ সমুদ্রের পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ২৯-৩০ ডিগ্রি আবার উল্লম্ব বায়ু শিয়ার এবং ইতিবাচক বিচ্যুতিও অনুকূল।

কোন অভিমুখে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’

কোন অভিমুখে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’

ঘূর্ণিঝড় নিভার উত্তর শ্রীলঙ্কা এবং দক্ষিণ তামিলনাড়ু উপকূল অভিমুখে ধেয়ে যেতে পারে। এবং তা ক্রমশ পশ্চিমের দিকে অগ্রসর হবে বলেই আভাস আবহাওয়া দফতরের। এখন অবধি যা পূর্বাভাস মিলেছে, তাতে ২৫ নভেম্বর অর্থাৎ বুধবার দুপুরে করাইকালের কাছে স্থলভাগ ছুঁতে পারে ঘূর্ণিঝড় নিভার।

ঘূর্ণিঝড় ‘নিভার’ কবে আছড়ে পড়বে, পূর্বাভাস

ঘূর্ণিঝড় ‘নিভার’ কবে আছড়ে পড়বে, পূর্বাভাস

দক্ষিণ তামিলনাড়ু ও শ্রীলঙ্কায় ইতিমধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে এবং এই বৃষ্টির তীব্রতা আরও বাড়বে। ২৩ থেকে ২৬ নভেম্বরের মধ্যে তামিলনাড়ুর উপকূলীয় অঞ্চলগুলিতে ভারী বৃষ্টি এবং বজ্রপাতের ক্রিয়াকলাপ জারি থাকতে পারে। এই সময়ের মধ্যে তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলজুড়ে সমুদ্র উত্তাল থাকবে।

কোন কোন এলাকায় জারি সতর্কবার্তা

কোন কোন এলাকায় জারি সতর্কবার্তা

একইসঙ্গে আরও জানানো হয়েছে, ঝড়র গতি বাড়বে এবং জলোচ্ছ্বাসও উচ্চতর হবে। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ২৫ নভেম্বরের মধ্যে ধীরে ধীরে বৃষ্টির প্রকোপ উত্তর তামিলনাড়ুর দিকে চলে যাবে। চেন্নাই, পুদুচেরি, তিরোপাঠি, এবং নেলোরে ২৫ থেকে ২৬ নভেম্বরের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। রামানাথাপুরম, কড়াইকাল, পুডুককোটাই, নাগপট্টিনাম, থানজাবুর এবং কুডলোতেও ভারী বর্ষণ হবে।

ঘূর্ণিঝড় ‘গতি’র আর ‘নিভার’ একইসঙ্গে হানা!

ঘূর্ণিঝড় ‘গতি’র আর ‘নিভার’ একইসঙ্গে হানা!

আবহাওযার চরিত্র এবার অনেকটাই বদলে গিয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, এবার ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে যাবে সাগরে। মৌসম ভবন আগেই জানিয়ে ছিল, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে একাধিক। লা নিনা পরিস্থিতি তৈরি হওয়ায় সাইক্লোন তৈরির সম্ভাবনা প্রবল। সেইমতোই ঘূর্ণিঝড় ‘গতি'র আর ঘূর্ণিঝড় ‘নিভার' একইসঙ্গে হানা দিয়েছে দুই সাগরে।

নতুন তালিকার দ্বিতীয় ও তৃতীয় ঝড় ফুঁসছে

নতুন তালিকার দ্বিতীয় ও তৃতীয় ঝড় ফুঁসছে

২০২০ সালের প্রথমেই প্রকাশিত হয়েছিল উত্তর ভারত মহাসাগরীয় সাইক্লোনের নামের নতুন তালিকা। নতুন তালিকা প্রকাশ হওয়ার পরে ইতিমধ্যেই দুটি ঝড় বয়ে গিয়েছে ভারতের উপর দিয়ে। আম্ফানের সঙ্গে সঙ্গেই এই তালিকার প্রথম ঝড় ‘নিসর্গ' ধেয়ে এসেছিল মুম্বই উপকূলে। তারপর ‘গতি' বঙ্গোপসাগর থেকে আরব সাগর পর্যন্ত বয়ে গিয়েছে, এখন ফের শক্তি বাড়িয়ে পশ্চিমে ধেয়ে চলেছে।

কোন দেশ দিল জোড়া নাম, একনজরে

কোন দেশ দিল জোড়া নাম, একনজরে

আর নতুন তালিকার তৃতীয় ঝড় ‘নিভার' বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে। সাইক্লোন ‘গতি' ছিল ভারতের দেওয়া নাম। আর সাইক্লোন ‘নিভারে'র নাম দিয়েছে ইরান। নিসর্গ, গতি, নিভারের পর আর যে সমস্ত ঝড়ের নামকরণ প্রস্তুত তা হল বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা ইত্যাদি।

পর্যায়ক্রমে ১৩টি দেশের নামকরণের পালা

পর্যায়ক্রমে ১৩টি দেশের নামকরণের পালা

নামকরণের ধারা অনুযায়ী পর্যায়ক্রমে ১৩টি দেশ- বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরশাহী ও ইয়েমেন যথাক্রমে নিসর্গ, গতি, নিভারের পর বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচার নামকরণ করেছে। আরও ১৫৬টি ঝড়ের নাম প্রস্তুত রেখেছে উত্তর ভারত মহাসাগরীয় সাইক্লোন কেন্দ্র।

কলকাতা : তালিকায় অসঙ্গতি, হকারদের আর্থিক সাহায্য পেতে বিলম্ব

এবার বিরসা মুণ্ডার জন্মদিনে সরকারি ছুটি! বাঁকুড়া থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

English summary
Cyclone ‘Gati’ and ‘Nivar’ rush toward coast according to weather forecast of IMD
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X