• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুরেভি! শ্রীলঙ্কার পর হানা দেবে ভারতে, লাল সতর্কতা জারি

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঘূর্ণিঝড় তামিলনাড়ুতে আঘাত হানতে চলেছে। সেইসঙ্গে এবার কেরালাও ঝড়ের মুখে পড়তে চলেছে বলে দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস। দুই রাজ্যেই জারি করা হয়েছে লাল সতর্কতা। মাত্র এক সপ্তাহ আগে সুপার সাইক্লোন নিভার আছড়ে পড়েছিল তামিলনাড়ু উপকূলে। এবার বুরেভি শ্রীলঙ্কা পেরিয়ে হানা দেবে ভারতের দক্ষিণ উপকূলে।

দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার জন্য রেড অ্যালার্ট

দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার জন্য রেড অ্যালার্ট

ভারত আবহাওয়া অধিদফতর বা আইএমডি ৩ ডিসেম্বর থেকে দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার জন্য রেড অ্যালার্ট জারি করেছে। সতর্কবার্তায় বলা হয়েছে, ৪ ডিসেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলবে পুদুচেরি, অন্ধ্রপ্রদেশ এবং লাক্ষাদ্বীপের কিছু অংশে। বুরেভি ২ ডিসেম্বর সন্ধ্যা থেকে রাতের মধ্যে শ্রীলঙ্কা উপকূলে ত্রিঙ্কোমালিতে হানা দেবে।

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা মৌসম ভবনের

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা মৌসম ভবনের

মৌসম ভবনের আপডেট, ৪ ডিসেম্বর ভোরে কন্যাকুমারী এবং পাম্বানের মধ্যবর্তী অংশ দিয়ে দক্ষিণ তামিলনাড়ু পার হবে ঘূর্ণিঝড় বুরেভি। আইএমডি-র সাইক্লোন সতর্কতা বিভাগ জানিয়েছে, ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে আঘাত হানার সমূহ সম্ভাবনা রয়েছে। আইএমডি মৎস্যজীবীদের ১ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এবং পূর্ব শ্রীলঙ্কা উপকূলে যাত্রা না করার পরামর্শ দিয়েছে।

শ্রীলঙ্কার ৯৬ কিলোমিটার, ভারতে ৭৫-৮৫ কিলোমিটার

শ্রীলঙ্কার ৯৬ কিলোমিটার, ভারতে ৭৫-৮৫ কিলোমিটার

আইএমডির মহাপরিচালক মৃতুঞ্জয় মহাপাত্র জানান, নিভারের মতো তীব্র হওয়ার সম্ভাবনা নেই ঘূর্ণিঝড় বুরেভির। এটি প্রথমে ২ ডিসেম্বর শ্রীলঙ্কায় এবং তারপরে ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে আঘাত হানবে। আইএমডি-র সাইক্লোন ওয়ার্নিং বিভাগ জানিয়েছে, ঘূর্ণিঝড় বুরেভি শ্রীলঙ্কার ত্রিঙ্কোমলিতে ৯৬ কিলোমিটার বেগে আছড়ে পড়ার সম্ভাবনা। কেরালা-তামিলনাড়ুতে ৭৫-৮৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে।

ঘূর্ণিঝড় নিভারের রেশ কাটতে না কাটতেই বুরেভি হাজির

ঘূর্ণিঝড় নিভারের রেশ কাটতে না কাটতেই বুরেভি হাজির

ঘূর্ণিঝড় নিভারের রেশ কাটতে না কাটতেই বঙ্গোপসাগরের বুকে হাজির হয়েছে আর এক ঘূর্ণিঝড় বুরেভি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হেলিকপ্টার, নৌকাও তৈরি রাখা হচ্ছে। কেরলে সাতটি বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের কাছে সাহায্য চাওয়া হয়েছে উদ্ধার কাজ ও ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য। ইতিমধ্যে উপকূল সংলগ্ন এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নিয়ে আসার কাজ চলছে। কেরলের পাশাপাশি তামিলনাড়ুতেও তৎপরতা চলছে বুরেভির মোকাবিলায়।

বঙ্গোপসাগরে একের পর এক ঘূর্ণিঝড়ের হানা

বঙ্গোপসাগরে একের পর এক ঘূর্ণিঝড়ের হানা

আবহাওযার চরিত্র এবার অনেকটাই বদলে যাওয়ায় ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে গিয়েছে সাগরে। মৌসম ভবন আগেই জানিয়ে ছিল, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে একাধিক। সেইমতো ঘূর্ণিঝড় ‘গতি' আর ঘূর্ণিঝড় ‘নিভার' একইসঙ্গে হানা দিয়েছে দুই সাগরে। আর নিভারের প্রভাব কাটতে না কাটতেই সাগরে হানা দিয়েছে ঘূর্ণিঝড় বুরেভি।

কলকাতাঃ দুর্নীতি ইস্যুকে সামনে রেখে দিলীপের আক্রমণ তৃণমূল সরকারকে

English summary
Cyclone ‘burevi’ rush toward Kerala and Tamilnadu coast the red alert issued .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X