• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিধ্বংসী 'আম্ফান' রেল-সড়ক সংযোগ বিচ্ছিন্ন করে দিতে পারে! করোনার আবহে কতটা প্রস্তুত বাংলা, ওড়িশা

ঠিক ২১ বছর আগে এক যোগে পশ্চিমবঙ্গ আর ওড়িশা লড়েছিল ১৯৯৯ সালের 'সুপার সাইক্লোন' এর সঙ্গে। আর তার ২১ বছর বাদে, ২০২০ সালের ২১ মে পর্যন্ত আরও এক সাইক্লোনের সতর্কবার্তা রয়েছে এই দুই রাজ্যে। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্ফান। তার ধ্বংসলীলা যে কতটা মারাত্মক হতে পারে, তার ধারণা ইতিমধ্যেই পাওয়া গিয়েছে। এবার প্রস্তুতি নেওয়ার পালা।

ফুঁসছে আম্ফান

ফুঁসছে আম্ফান

বঙ্গোপসাগরে ফুঁসতে শুরু করে দিয়েছে আম্ফান। এর প্রভাবে বাংলার একাধিক জায়গায় প্রবল বেগে ঝোড়ো হাওয়া আছড়ে পড়বে। ২১ মে পর্যন্ত এই সতর্কতা জারি করেছে কেন্দ্র।

 কতটা ধ্বংসলীলার হওয়ার আশঙ্কা

কতটা ধ্বংসলীলার হওয়ার আশঙ্কা

বিশেষজ্ঞমহলে আপাতত আম্ফানের ধ্বংসলীলার দাপট নিয়ে আশঙ্কা চলছে। মনে করা হচ্ছে, ১৯৯৯ সালের সুপার সাইক্লোনের মতো করেই এবারেও শক্তিশালী ঘূর্ণিঝড় 'আম্ফান ' রেল ও সড়ক যোগাযোগে প্রভাব ফেলবে।বিশেষজ্ঞমহলে আপাতত আম্ফানের ধ্বংসলীলার দাপট নিয়ে আশঙ্কা চলছে। মনে করা হচ্ছে, ১৯৯৯ সালের সুপার সাইক্লোনের মতো করেই এবারেও শক্তিশালী ঘূর্ণিঝড় 'আম্ফান ' রেল ও সড়ক যোগাযোগে প্রভাব ফেলবে।

 করোনার আবহে দুশ্চিন্তা!

করোনার আবহে দুশ্চিন্তা!

যে শক্তি নিয়ে আম্ফান ধেয়ে আসছে স্থলভাগের দিকে তাতে উপড়ে যেতে পারে বিদ্যুতের পোল। রেল পথ ও সড়কপথে যোগাযোগ ছিন্ন হতে পারে। এদিকে, ১৮ মে থেকে ওড়িশা শ্রমিক স্পেশ্যাল ট্রেন সেরাজ্যে বাতিল করেছে আম্ফানের জেরে। তবে ঘূর্ণিঝড়ের ধ্বংসলীলা বাড়তে থাকলে সড়কপথে যে বাস বা গাড়িগুলি যাতায়াত করছে তা নিয়ে দুশ্চিন্তা দেখা দিচ্ছে।

 কৃষিক্ষেত্রে প্রবল প্রভাব

কৃষিক্ষেত্রে প্রবল প্রভাব

শুধু রেলপথ বা সড়ক পথেই আম্ফানের বিপর্যয়ের প্রভাব পড়বে না। বিশেষজ্ঞদের দাবি, চাষের জমিতে আম্ফানের বিধ্বংসী প্রভাব পড়তে পারে। এমনকি করোনার আবহে যে সমস্ত অত্যাবশ্যকীয় পণ্য় পরিবহনের কাজে গাড়িগুলি চলছে তার যোগাযোগেও আম্ফান বাড়তি বিপদ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা রয়েছে।

পরিযায়ীদের নিয়ে দুশ্চিন্তা ওড়িশায়

পরিযায়ীদের নিয়ে দুশ্চিন্তা ওড়িশায়

এদিকে, পরিযায়ী শ্রমিকদের যে কোয়ারেন্টাইন সেন্টারগুলি ওড়িশায় রয়েছে উপকূলীয় এলাকায়, সেই কোয়ারেন্টাইন সেন্টার থেকে শ্রমিকদের সরিয়ে নিরাপদ স্থানে রেখেছে ওড়িশা প্রশাসন।

 বাংলার কোন কোন এলাকায় প্রভাব?

বাংলার কোন কোন এলাকায় প্রভাব?

গাঙ্গেয় পশ্চিমবঙ্গেই মূলত আম্ফানের প্রভাব পড়বে। সতর্কবার্তায় জানানো হয়েছে, পূর্ব মেদিনীপুর, হুগলি, দুই ২৪ পরগনা, হাওড়া, কলকাতায় এর সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসন ও এনডিআরএফ-এর দল একযোগে উদ্যোগ নেবে বলে জানানো হয়েছে সরকারি সূত্রে।

 ওড়িশায় কোথায় কোথায় প্রভাব পড়তে পারে

ওড়িশায় কোথায় কোথায় প্রভাব পড়তে পারে

ওড়িশার গজপতি , পুরী, গঞ্জাম, কেন্দ্রপাড়া, জহগৎসিংপুর, বালাসোর, ভদ্রক, জয়পুর, ময়ূরভঞ্জ, খপরদা, কটকে ঘূর্ণিঝড়ের প্রবল প্রভাব পড়বে বলে খবর। এই সমস্ত এলাকায় বৃষ্টির তাণ্ডবও সমান তালে চলতে পারে।

18-05-2020 কোভিড ১৯ আপডেট - বীরভূম - পিপিই কিট পরে চলছে স্যানিটাইজ প্রক্রিয়া

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বড় ঘোষণা মমতার, আরও ২২৪টি স্পেশাল ট্রেন বাংলায়

English summary
Cyclone amphan can damage heavily,how west bengal and odisha takes measures
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X