India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

cVIGIL App: নির্বাচনে দুর্নীতি রুখতে সিভিজিল অ্যাপ, কীভাবে এই অ্যাপ ব্যবহার করবেন জেনে নিন

Google Oneindia Bengali News

শনিবার নির্বাচন কমিশন দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল। এর পাশাপাশি আরও একটি বিষয় ঘোষণা করেছে কমিশন। শনিবার নির্বাচন কমিশন সিইসি সুশীল চন্দ্র ঘোষণা করেছেন যে পাঁচটি রাজ্যে আসন্ন নির্বাচনকে ঘিরে দুর্নীতি রুখতে সিভিজিল অ্যাপলিকেশন ব্যবহার করা হবে।

নির্বাচনে দুর্নীতি রুখতে সিভিজিল অ্যাপ

এই অ্যাপটি ব্যবহার করে ভোটাররা আদর্শ আচরণবিধি লঙ্ঘন, অর্থ বন্টন ও যে কোনও ধরনের গণ্ডগোলের খবর রিপোর্ট করতে পারবেন। সুশীল চন্দ্র আরও জানিয়েছেন যে অ্যাপের মাধ্যমে এ ধরনের ঘটনার অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যে নির্বাচন কমিশনের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে যাবেন। এছাড়াও বলা হয়েছে যে মানুষ যদি কোনও দুর্নীতি দেখেন তবে তার ছবি তুলে সিভিজিল অ্যাপে আপলোডও করতে পারবেন এবং সেই ছবি দেখার পর নির্বাচন কমিশনের আধিকারিকরা ১০০ মিনিটের মধ্যে সেখানে পদক্ষেপ করতে পৌঁছে যাবেন।

cVIGIL App: নির্বাচনে দুর্নীতি রুখতে সিভিজিল অ্যাপ, কীভাবে এই অ্যাপ ব্যবহার করবেন জেনে নিন

প্রসঙ্গত, ২০১৯ সালে এই অ্যাপটির সূচনা হলেও এর ব্যবহার সেই সময় করা হয়নি। এই অ্যাপটি নির্বাচনের শুরু থেকে শেষ পর্যন্ত কাজ করবে। এখানে উল্লেখ্য, নির্বাচনী প্রচারের সময় ও ভোটের সময় বহু দুর্নীতির কথা শোনা যায়। সেই দুর্নীতি রুখতেই এই অ্যাপের মাধ্যমে পদক্ষেপ করা হবে। অ্যানড্রয়েড ও অন্যান্য স্মার্টফোনেও এই অ্যাপ ডাউনলোড করা যাবে।

পাঁচ রাজ্যে ‌বিধানসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। শনিবারই নির্বাচন কমিশন ভোটের দিনক্ষণ ঘোষণা করে। উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হবে, ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ, পাঞ্জাব, উত্তরাখণ্ড ও গোয়াতে এক দফায় ১৪ ফেব্রুয়ারি ও মণিপুরে দু'‌দফায় ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ ভোট হবে বলে জানা গিয়েছে। গণনা হবে ১০ মার্চ।

English summary
‌cVIGIL app to prevent election corruption, find out how to use this app
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X