• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইস্তেহার প্রকাশ বামেদের, ন্যূনতম বেতন ১৮ হাজার করার প্রতিশ্রুতি

প্রায় নিঃশব্দে ইস্তেহার প্রকাশ করল সিপিএম। কর্মীদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা করা, টেলিকম ও ইন্টারনেটে একচ্ছত্র আধিপত্য ভাঙা সহ বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছে বামেরা। এই প্রথম ইস্তেহারে নাগরিকদের ডিজিটাল অধিকারের পক্ষে সওয়াল করা হয়েছে।

ইস্তেহার প্রকাশ বামেদের, ন্যূনতম বেতন ১৮ হাজােরর প্রতিশ্রুতি

ডিজিটাল পরিকাঠামো ও জন পরিকাঠামোকে অগ্রাধিকার দিয়ে রাষ্ট্রের নজরদারি বন্ধ করার কথাও জানানো হয়েছে। নাগরিকদের অধিকারকে সুনিশ্চিত করার কথাই বলা হয়েছে।

সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির ইস্তেহার প্রকাশের সময় সঙ্গে ছিলেন পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত, প্রকাশ কারাত ও নীলোৎপল বসুর মতো নেতারা।

১৮ হাজার করার প্রতিশ্রুতি

ইস্তেহারে আধার ও বায়োমেট্রিক তুলে দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া জাতীয় নিরাপত্তা আইন, মানহানি আইন ও আফস্পা আইনের সংশোধনী আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

এর পাশাপাশি গণতান্ত্রিক অধিকার সুনিশ্চিত করে কৃষকদের ফসল যাতে সহজে ও বেশি দামে বিক্রি করতে পারে তার ব্যবস্থা করতে বলা হয়েছে। পরিবার প্রতি ৩৫ কেজি খাদ্যশস্য, ধনীদের আয়করে বৃদ্ধি, কর ব্যবস্থার সংষ্কার, বয়স্কদের মাসে ৬ হাজার টাকা পেনশনের কথা বলেছে।

[আরও পড়ুন: বারাণসীতে মোদীর বিরুদ্ধে কংগ্রসের প্রার্থী কি প্রিয়ঙ্কা ! জল্পনা উস্কে দিলেন সোনিয়া-কন্যা]

সিপিএম রূপান্তরকামীদের অধিকারকে সুনিশ্চিত করার কথা বলেছে। সমকামীদের অধিকারকে নিশ্চিত করার কথা বলা হয়েছে যাতে এই ধরনের ক্ষেত্রে পুরুষ বা মহিলা সঙ্গীর থেকে আলাদা হয়ে গেলে আত্মনির্ভর হয়ে বাঁচতে পারেন এবং খোরপোষ দাবি করতে পারেন।

[আরও পড়ুন:ঝাড়গ্রামে বামেদের প্রচার, পথে নেমেই বিজেপি-তৃণমূল বোঝাপড়ার অভিযোগ বিমানের]

English summary
CPM releases manifesto, proposes statutory min wage of Rs18,000
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X