ভবিষ্যতে জোট গঠনে 'বিকল্প কর্মসূচি'ই ভরসা সিপিএম-এর, কী এই 'বিকল্প কর্মসূচি'

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে সিপিএমের জোট ফর্মুলা। ফর্মুলাকে 'বিকল্প কর্মসূচি' হিসেবে চিহ্নিত করেছে সিপিএম। কলকাতায় ১৯-২১ জানুয়ারি কেন্দ্রীয় কমিটির বৈঠকে অন্যতম আলোচ্য বিষয় এই জোট ফর্মুলা।

ভবিষ্যতে জোট গঠনে 'বিকল্প কর্মসূচি'ই ভরসা সিপিএম-এর, কী এই 'বিকল্প কর্মসূচি'

২০১৬-র পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে সিপিএম তথা বামদলগুলির সঙ্গে জোট হয়েছিল কংগ্রেসের। বিজেপির মোকাবিলায় সামনের নির্বাচনগুলিতে কংগ্রেসের সঙ্গে জোটের পক্ষপাতি সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। কিন্তু তার পদ্ধতি কী হবে, কী নামেই বা তাকে ডাকা হবে, তা নিয়ে টানাপোড়েন সিপিএম শীর্ষ নেতৃত্বের মধ্যে। বিশেষ করে কারাত শিবিরের সঙ্গে সীতারাম শিবিরের।

২০০৪-এ লোকসভা ভোটের পর অভিন্ন ন্যুনতম কর্মসূচি তৈরি করে বিজেপি বিরোধী জোটে কংগ্রেস সরকারের পক্ষে ছিল সিপিএম তথা বামদলগুলি। বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে বামেদের অভিন্ন ন্যুনতম কর্মসূচি মেনেও নিয়েছিল কংগ্রেস। তারপর অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে ক্ষমতা হারানোর পর সংসদে এখন হাতে গোনা বামদলগুলির সাংসদ সংখ্যা। সেই পরিস্থিতিতে জোট গঠনের বিকল্প হিসেবে বিকল্প ফর্মুলার খোঁজে সিপিএম নেতৃত্ব। সেই ফর্মুলার নাম দেওয়া হয়েছে 'বিকল্প কর্মসূচি'। কংগ্রেসের সঙ্গে জোটের রাস্তা খুলে রাখতেই এই 'বিকল্প কর্মসূচি'। জানা গিয়েছে বিকল্প কর্মসূচির সমর্থকদের নিয়ে জোট গঠনে আপত্তি নেই কারাত শিবিরেরও।

সূত্রের খবর, 'বিকল্প কর্মসূচি' নিয়ে ইতিমধ্যেই আলোচনা হয়েছে সিপিএম-এর পলিটব্যুরো। রাজনৈতিক খসড়া প্রস্তাবে তা অন্তর্ভুক্তও হয়েছে। কলকাতায় ১৯-২১ জানুয়ারি কেন্দ্রীয় কমিটির বৈঠকে অন্যতম আলোচ্য বিষয় এই জোট ফর্মুলা। কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই ফর্মুলা অনুমোদন পেলে ইয়েচুরি শিবির কংগ্রেসকে সঙ্গে নিয়ে দেশে বিজেপি বিরোধী জোটগঠনে অনেকটাই এগিয়ে যাবে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। আর দেশব্যাপী কংগ্রেসের যা অবস্থা, তাতে কংগ্রেস শীর্ষনেতৃত্ব এই ফর্মুলায় বিশেষ আপত্তি করবে না বলেই আশা ইয়েচুরি শিবিরের।

তবে সরাসরি কংগ্রেসকে নিয়ে জোটগঠনে বিরোধী কারাত শিবির। বৃহত্তর বাম ঐক্যের মাধ্যমে বিজেপির মোকাবিলার সওয়াল করেছেন তাঁরা। অন্যদিকে, সাম্প্রতিক রাজনীতির প্রেক্ষিতে বিজেপি বিরোধী ভোট-ভাগ ঠেকানোর পক্ষে কারাত শিবিরও। নিজের নানা পদক্ষেপের জেরে এই মুহূর্তে কংগ্রেসের সঙ্গে জোটের প্রস্তাব তার পক্ষে দেওয়া সম্ভব নয়। ফলে ইয়েচুরির প্রস্তাবিত 'বিকল্প কর্মসূচি'-ই এগিয়ে রয়েছে।

English summary
CPM general secretary Sitaram Yechury proposes new formula for coalition politics. This formula will be presented in next central committee meet in Kolkata.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.