• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও কমানো হল করোনা টিকার দাম! কোভিশিল্ড ভ্যাকসিনের নয়া দর জানাল সিরাম

কবে থেকে শুরু হবে টিকাকরণ? কত দাম হবে ভ্যাকসিনের? বিনামূল্যে কি মিলবে করোনা টিকা? এহেন অসংখ্য প্রশ্নই এখন সবার মনে ঘুর ঘুর করছে। ভারতে দুই করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার পর থেকেই শুরু হয়ে গিয়েছে তোড়জোর। এই আবহেই এবার সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়ে দিলেন, সরকার অর্ডার দিলেই সাত দিনের মধ্যে টিকার সরবরাহ শুরু হয়ে যাবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার সঙ্গে মিলে তৈরি হয়েছে কোভিশিল্ড

অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার সঙ্গে মিলে তৈরি হয়েছে কোভিশিল্ড

অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার সঙ্গে মিলে তৈরি হয়েছে কোভিশিল্ড। অক্সফোর্ডের ফর্মুলা ব্যবহার করে পুণের সিরাম ইনস্টিটিউটে তৈরি হয়েছে এই ভ্যাকসিন। কোভিশিল্ড টিকার ডোজ প্রতি ২০০ টাকা দাম নির্ণয় করা হয়েছে সরকারের জন্য। তবে প্রাইভেটে এই টিকা বেশি দামেই বিক্রি করা হবে।

টিকার প্রতি ডোজের দাম পড়বে ২০০ টাকা

টিকার প্রতি ডোজের দাম পড়বে ২০০ টাকা

শুরুতে ঠিক ছিল ডোজ প্রতি ২৫০ টাকা দামে সরকারকে কোভিশিল্ড টিকা বিক্রি করবে সিরাম। তবে এখন সিরামের কর্ণধার এবার জানালেন, টিকার প্রতি ডোজের দাম পড়বে ২০০ টাকা। বেসরকারি সংস্থাগুলিকে টিকা সরবরাহ করা হবে ১০০০ টাকা প্রতি ডোজের দরে। তবে পরবর্তীতে দাম আরও কমানো হতে পারে বলেও জানান পুনাওয়ালা।

আপৎকালীন ব্যবহারের অনুমতি

আপৎকালীন ব্যবহারের অনুমতি

সিডিএসসিও-র সাবজেক্ট এক্সপার্ট কমিটি বা এসইসি আগেই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বা এসআইআই-র থেকে অতিরিক্ত সুরক্ষা ও অনাক্রম্যতা সংক্রান্ত তথ্য চায়৷ পরে আপৎকালীন ব্যবহারের জন্য বুধবার বৈঠকে বসে তারা৷ শুক্রবার ফের তা পর্যবেক্ষণের জন্য বৈঠকে বসে৷ এরপরই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দেয় এই ভ্যাকসিনকে।

ফর্মুলা ব্যবহার করে পুণের সিরাম ইনস্টিটিউটে তৈরি ভ্যাকসিন

ফর্মুলা ব্যবহার করে পুণের সিরাম ইনস্টিটিউটে তৈরি ভ্যাকসিন

ইংল্যান্ডের মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি বা এমএইচআরএ গত সপ্তাহের বুধবার এই ভ্যাকসিন মানব শরীরে ব্যবহারের অনুমতি দেয়৷ এরপরই ভারতেও এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই ভ্যাকসিনটি তৈরি করেছেন ও ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা সংস্থা এর প্রস্তুতকারক। সেই ফর্মুলা ব্যবহার করে পুণের সিরাম ইনস্টিটিউটে তৈরি হয়েছে এই ভ্যাকসিন।

কলকাতাঃ কোভিড টেস্টে পাশ করলে তবেই ট্রেনে উঠবে তীর্থযাত্রী, শিয়ালদহে কড়া ব্যবস্থা

English summary
Covishield to be priced at 200 Rs per dose for Gov said Serum's Adar Ponawalla
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X