• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংক্রমিতের থুতু ও শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে করোনা ভাইরাস হতে পারে, জানালেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

সংসদে এখন হট টপিক করোনা ভাইরাস। এই মারণ রোগ নিয়ে পাওয়া বিভিন্ন তথ্য জানানো হচ্ছে সংসদে। মঙ্গলবার স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে রাজ্যসভায় জানিয়েছেন যে হু–এর থেকে পাওয়া সাম্প্রতিক প্রমাণ থেকে বলা হয়েছে যে সংক্রমিত ব্যক্তির থুতু ও শ্বাসকষ্টের সমস্যা থেকে প্রত্যক্ষ, পরোক্ষভাবে বা ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণ হতে পারে।

সংক্রমিতের থুতু ও শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে করোনা ভাইরাস হতে পারে, জানালেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রতিমন্ত্রী লিখিত জবাবে বলেন, '‌বায়ুবাহিত ভাইরাস সংক্রমিত হলে সেখানে নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি রয়েছে, যাকে এরোসল জেনারেটিং পদ্ধতি বলে, খুব সূক্ষ্ম ফোঁটা যার নাম এরোসল।’‌ তিনি এ প্রসঙ্গে বিশদে রাজ্যসভায় জানিয়েছেন যে হু–এর সাম্প্রতিক প্রমাণে দেখা গিয়েছে যে করোনা ভাইরাস সংক্রমণ হতে পারে প্রত্যক্ষ, পরোক্ষ বা সংক্রমিত ব্যক্তির থুতু বা শ্বাসকষ্টজনিত সমস্যার সংস্পর্শে আসলে অথবা সংক্রমিত ব্যক্তির সর্দি, কাশি, হাঁচি বা কথা বলার সময় মুখ থেকে বের হওয়া থুতু থেকেও সংক্রমণ হতে পারে।

চৌবে জানিয়েছেন, ভারত সরকারের নির্দেশিকা অনুসারে ২৪ মার্চ জারি করা দেশবাসীর জন্য পিপিই কিট এই বায়ুবাহিত সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। তিনি আরও জানিয়েছেন যে দেশের নির্দিষ্ট কিছু দেশে করোনা সংক্রমণের প্রকোপ বেড়েছে। মহারাষ্ট্র, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, ছত্তিশগড়, তেলঙ্গানা, ওড়িশা অসম ও কেরল এই ১০টি রাজ্য দেশের সক্রিয় আক্রান্তের ক্ষেত্রে ৭৭ শতাংশ অবদান রেখেছে।

Positive Story : এক অন্য পাঠশালা,বয়স্কদের শিক্ষাদানে শিশুরা

English summary
covid spread via infected peoples salivia and respiratory problem
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X