• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে বাড়ছে করোনা ভাইরাসের টেস্ট, দেখে নেওয়া যাক কোভিড টেস্টের খরচ কোন রাজ্যে কেমন

করোনা ভাইরাস টেস্টে দেশে যত বাড়বে তত সংক্রমণের সংখ্যা বাড়লেও তা নিয়ন্ত্রণে আনা যাবে। এমনটাই কৌশল নিয়েছে কেন্দ্র সরকার। যে কারণে দেশে দ্রুতগতিতে বাড়ছে করোনা টেস্ট। তবে কোভিড–১৯ টেস্টের খরচের বিষয়টি আইসিএমআর রাজ্যগুলির ওপরই ছেড়ে দিয়েছে। যদিও অধিকাংশ সরকারি সুবিধায় করোনা টেস্ট নিখরচায় হয়। এবার দেখে নেওয়া যাক দেশের কোন কোন রাজ্যে কত খরচ পড়ে এই টেস্ট করতে।

মহারাষ্ট্র

মহারাষ্ট্র

মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে ফের করোনা ভাইরাস টেস্টের খরচ কমানো হয়েছে। যা হাজারেরও কম টাকায় হয়ে যাবে। চতুর্থবার উদ্ধব ঠাকরের সরকার সোমবার করোনা টেস্টের মূল্য হ্রাস করেছে, যা মার্চে ছিল প্রায় সাড়ে চার হাজার, সেখান থেকে চারগুণ কমে এসেছে অক্টোবরে। মহারাষ্ট্রে আরটি-পিসিআর টেস্টের মূল্য ৯৮০ টাকা এবং তা সকলের জন্য সমান। কোভিড-১৯ কেয়ার সেন্টার, হাসপাতাল ও ক্লিনিক থেকে নমুনা সংগ্রহ করতে ধার্য করা হয়েছে ১৪০০ টাকা এবং বাড়ি থেকে সোয়াব সংগ্রহ করলে তার মূল্য রাখা হয়েছে ১৮০০ টাকা।

 কর্নাটক

কর্নাটক

গত ১৬ অক্টোবর কর্নাটক সরকার কোভিড-১৯ টেস্টের জন্য নির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দেয় এবং তা হল ৮০০ টাকা। সরকার সুপারিশ করা কোনও বেসরকারি ল্যাবে আরটি-পিসিআর নমুনা সংগ্রহের ক্ষেত্রে এই অর্থ ধার্য করা হবে। এছাড়া বেসরকারি ল্যাবে ব্যক্তিগতভাবে নমুনা সংগ্রহ করলে তার জন্য ১২০০ টাকা লাগবে এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহ ও তা বেসরকারি ল্যাবে নিয়ে যাওয়ার জন্য ১৬০০ টাকা লাগবে। সরকার জানিয়েছে, এই মূল্যের সঙ্গে স্ক্রিনিং, টেস্ট ও পিপিই কিটের দামও ধরা হয়।

 দিল্লি

দিল্লি

জুন মাসে দিল্লিতে কোভিড-১৯ টেস্টের দাম কমিয়ে ২৪০০-তে নিয়ে আসা হয়েছে, যা আগে ছিল ৪,৫০০। তবে বর্তমানে এই মূল্য কমানো হয়নি।

 কেরল

কেরল

কেরল সরকারও আরটি-পিসিআর টেস্টের মূল্য কমিয়ে ২১০০-তে নিয়ে এসেছে। এর আগে এই টেস্টের মূল্য ছিল ২,৭৫০। জেনএক্সপার্ট টেস্ট ৩০০০ থেকে কমিয়ে আড়াই হাজারে নিয়ে এসেছে সরকার। ট্রু-নাট টেস্টের মূল্য ৩০০০ থেকে ২১০০-তে নামিয়ে আনা হয়েছে এবং অ্যান্টিজেন টেস্টের মূল্য ৬২৫ টাকা থেকে কমানো হয়নি।

অন্ধ্রপ্রদেশ

অন্ধ্রপ্রদেশ

জুলাইতে অন্ধ্রপ্রদেশ সরকার বেসরকারি ও সরকারি ক্ষেত্রে কোভিড-১৯ টেস্টের মূল্য নির্দিষ্ট করে দিয়েছিল বেসরকারি হাসপাতালে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মূল্য ৭৫০ টাকার বেশি নেওয়া চলবে না, এর মধ্যেই ধরা হয়েছে কিট, পিপিআর ও কর্মীদের পরিশ্রমের অর্থ।

তেলঙ্গানা

তেলঙ্গানা

তেলঙ্গানা সরকার আরটি-পিসিআর টেস্টের জন্য বেসরকারি কেন্দ্রে মূল্য ধার্য করেছে ২,২০০ টাকা, ল্যাব বা হাসপাতাল যেখান থেকেই নমুনা সংগ্রহ করা হোক না কেন। বাড়ি থেকে নমুনা সংগ্রহ করলে তার জন্য দিতে হবে ২৮০০ টাকা।

পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গ

অক্টোবরের প্রথমেই পশ্চিমবঙ্গ সরকার পুজোর উপহার হিসাবে কোভিড-১৯ টেস্টের মূল্য হ্রাস করেছে বেসরকারি ক্ষেত্রে, যা ২,২৫০ থেকে যা হয়েছে দেড় হাজার টাকা।

 অসম

অসম

এ রাজ্যে কোভিড-১৯ টেস্ট সরকারি জায়গায় বিনামূল্যে। যদিও সেপ্টেম্বর থেকে সরকার বিকল্প হিসাবে আরটি-পিসিআর পেইড টেস্ট চালু করেছে গুয়াহাটির সরুসাজাই স্টেডিয়ামে এবং এখানে নির্দিষ্ট কিছু সরকারি মেডিক্যাল কলেজ জরুর ভিত্তিতে টেস্ট করান টাকার বিনিময়ে। ২৪ ঘণ্টার মধ্যে এই টেস্টের ফল পাওয়া যায় ও তার জন্য মূল্য পড়ে ২,২০০ টাকা। তবে সরকার জানিয়েছে, এই বিকল্প ব্যবস্থা খুব একটা বেশি ভালো সাড়া ফেলেনি। কারণ অধিকাংশ বিনামূল্যে টেস্ট করাতে বেশি আগ্রহী।

 মেঘালয়

মেঘালয়

মেঘালয় সরকার গত ১৬ অক্টোবর বিনামূল্যে কোভিড-১৯ টেস্টের সুবিধা প্রত্যাহার করে নিয়েছে। বর্তমানে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মূল্য ৫০০ এবং আরটি-পিসিআর ও ট্রুনাট টেস্টের মূল্য ৩,২০০ টাকা।

গুজরাত

গুজরাত

আরটি-পিসিআর টেস্টের মূল্য হ্রাস পেয়েছে গুজরাতে। বেসরকারি ল্যাবে এই টেস্ট করাতে হলে ১০০০ টাকা খরচ করতে হবে। ২৫০০ থেকে এই মূল্য কমে এখন ১৫০০ টাকায় এসেছে। তবে বাড়ি থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে তা ৩০০০ টাকা পড়বে। তবে সরকার বাসিন্দাদের বিনামূল্যে আন্টিজেন টেস্ট করানোর জন্য উৎসাহ দিচ্ছে, যা গোটা রাজ্যজুড়ে চলছে।

রাজস্থান

রাজস্থান

জুন মাসে রাজস্থান সরকার বেসরকারি ল্যাব ও হাসপাতালগুলিতে কোভিড টেস্টের মূল্য ও চিকিৎসার খরচ সীমিত করে দেয়। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী বেসরকারি ল্যাবে করোনা টেস্টের খরচ ২,২০০ টাকা।

তামিলনাড়ু

তামিলনাড়ু

তামিলনাড়ুতে আরটি-পিসিআর পরীক্ষার ব্যয় মুখ্যমন্ত্রীর বিস্তৃত স্বাস্থ্য বীমা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য ১,৫০০টাকা। সুবিধাভোগী নন এমন মানুষদের জন্য তা ২০০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা খরচ করতে হবে উভয় সুবিধাভোগী ও সুবিধাভোগী নন সকলকে।

কলকাতাঃ আনন্দপুরে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল দোতলা বাড়ি

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

English summary
covid 19 test increase in india lets see what the cost of covid test is in which state
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X