• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড দেহের ভিড়ে নাজেহাল কর্মীরা, অপর্যাপ্ত পিপিই কিট নিয়ে দাহ কাজ চলছে বেঙ্গালুরুর শ্মশানে

দেশের অন্যান্য রাজ্যের মতো বেঙ্গালুরুতেও কোভিডে মৃতের সংখ্যা বাড়ছে। বেশ কয়েকদিন ধরে বেঙ্গালুরু শহর জুড়ে শ্মশানগুলিতে কোভিড মৃতদেহের চাপ অসম্ভব রকমের বেড়ে গিয়েছে। যার কারণে শ্মশানে দীর্ঘক্ষণ ধরে কোভিড দেহ বহনকারী গাড়িগুলিকে অপেক্ষা করতে হচ্ছে তাদের পালা কখন আসবে, যাতে কোভিড বিধি মেনে দেহগুলির শেষকৃত্য করা যায়।

কোভিড দেহের ভিড়ে নাজেহাল কর্মীরা, অপর্যাপ্ত পিপিই কিট নিয়ে দাহ কাজ চলছে বেঙ্গালুরুর শ্মশানে

বর্তমানে ১২টি বৈদ্যুতিন চুল্লির মধ্যে পাঁচটি চুল্লি রয়েছে লক্ষ্মীপুরা ক্রস, সুমনাহাল্লি, কেঙ্গেরি, বোমান্নাহালি ও পানাত্তুরে, এই শ্মশানগুলি কোভিড দেহ দাহ করার জন্য উৎসর্গ করা হয়েছে। আম্বেদকর দলিত সংঘর্ষ সমিতির সাধারণ সম্পাদক রাজু কালপাল্লি বলেন, '‌প্রতিদিন এইসব শ্মশানগুলিতে দিনে গড়ে ২০টির বেশি দেহ আসছে। প্রত্যেক দেহ দাহ করতে একঘণ্টা করে সময় লাগছে।’ এই সংগঠনের সভাপতি এ সুরেশ বলেন, '‌প্রত্যেক ইউনিটে ২টি করে মেশিন রয়েছে দেহ পোনানোর জন্য কিন্তু পানাত্তুরে একটি মেশিন সারানোর জন্য বন্ধ রাখা হয়েছে। কেঙ্গরি ইউনিট গত ২দিন ধরে দেহ দাহ করার কাজ শুরু করেছে। এইসব কারণের জন্যই, কোভিড আক্রান্তদের পরিবারকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে। ‌

কালপাল্লি জানিয়েছেন যে প্রত্যেক কোভিড দেহ দাহ করার পর শ্মশানের কর্মীদের পিপিই কিট বদল করতে হচ্ছে। তিনি বলেন, '‌পর্যাপ্ত পরিমাণে পিপিই কিটের সরবরাহ নেই এবং আমরা বাধ্য হচ্ছি কর্মীদের একই পিপিই কিট পরিয়ে ২ থেকে তিনটে দেহ দাহ করার জন্য।’‌ অন্য কর্মীও জানান যে গ্লাভস, স্যানিটাইজার ও মাস্কের মতো জরুরি জিনিসের সরবরাহও সঠিক সময়ে হচ্ছে না। যদিও বিবিএমপি কর্মীদের প্রতিশ্রুতি দিয়েছেন যে কোভিড দেহ পোড়ানোর জন্য ৫০০ টাকা করে দেওয়া হবে। যদিও রাজু বলেন, '‌একটা সময়ে এই কর্মীরা প্রত্যেক দাহকার্যের জন্য হাজার টাকা করে ব্যয় করেন এবং তা ফেরতও দেওয়া হয় না।’‌ বিবিএমপি সূত্রের খবর, শ্মশানগুলিতে আচমকা এত ভিড় হওয়ার কারণ শহরে বাড়তে থাকা কোভিড মৃত্যুকে দায়ি করা হয়। প্রায় সাড়ে পাঁচ মাস পর এই শহরে একদিনে ৬৭ জনের মৃত্যু হয়েছে, যা সর্বোচ্চ বলে জানানো হয়। প্রসঙ্গত, কর্নাটকে গত বছরের ২০ অক্টোবর ৬৬ জনের মৃত্যু হয়েছিল একদিনে।

বাড়ছে সংক্রমণ, সপ্তাহন্তে কারফিউ জারি দিল্লিতে!

English summary
Sudden increase in Covid-19 deaths in Bengalurure, pressure has increased in the city's crematoriums
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X