• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭২ শতাংশ করোনা টেস্টের নমুনায় মিলেছে অ্যান্টিবডি, দাবি আইসিএমআরের গবেষণায়

সার্স–কোভ–২, যার জন্য কোভিড–১৯ হয়, তার বিরুদ্ধে নিরপেক্ষ অ্যান্টিবডি পাওয়া গিয়েছে ৭২ শতাংশ করোনা টেস্টের নমুনায়। যা পরীক্ষা করেছিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। এই গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে আইজেএমআর জার্নালে।

৭২ শতাংশ করোনা টেস্টের নমুনায় মিলেছে অ্যান্টিবডি, দাবি আইসিএমআরের গবেষণায়

এই সমীক্ষায় দেখা গিয়েছে, উপসর্গ নেই এমন রোগীদের দেহেও অ্যান্টিবডি পাওয়া গিয়েছে। এই সমীক্ষার এক গবেষক বলেন, '‌এই ভাইরাসের বিরুদ্ধে কাজ করে নিরপেক্ষ অ্যান্টিবডি। পুনরায় সংক্রমণ থেকে তা সুরক্ষা দেবে কিনা তা নিয়ে আরও অধ্যয়ন করা দরকার।’‌ মোট ৩৪৩ রক্তের নমুনার মধ্যে ৮৯টি পজিটিভ, ৫৮টি নেগেটিভ, ১৭টি ক্রস–রিঅ্যাক্টিভ এবং ১৭৯ জন স্বাস্থবান ব্যক্তিদের থেকে সিরাম সংগ্রহ করে তা আইসিএমআরে পাঠানো হয় এ বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে।

গবেষণায় দেখা গিয়েছে, '‌৮৯ সিরাম নমুনা সংগ্রহ করা হয়েছে আরটি–পিসিআর নিশ্চিত রোগীর থেকে, যার মধ্যে ৬৪ জন পজিটিভ এবং বাকি ২৫ জনের সিরামের নমুনায় নেগেটিভ পাওয়া গিয়েছে।’‌ ৮৯ জন কোভিড–১৯ পজিটিভ রোগীর মধ্যে ৫৯ (‌৬৬.‌৩ শতাংশ)‌ জনের উপসর্গ রয়েছে এবং ৩০ জন (‌৩৩.‌৭ শতাংশ)‌ উপসর্গহীন। এই গবেষণার জন্য পুনে ও কেরলের আলাপুঝা থেকে রিয়াল টাইম রিভার্স ট্রান্সক্রিপশন–পলিমার্সের চেইন প্রতিক্রিয়া ব্যবহার করে কোভিড–১৯ নিশ্চিত রোগীর শরীর থেকে সিরাম নমুনা সংগ্রহ করা হয়েছে। ৪৮টি কেসে সর্দি রয়েছে এমন উপসর্গ রোগী রয়েছে, জ্বর আছে ৩৬ জনের, গলা ব্যাথা রয়েছে ১৬ জনের, নিঃশ্বাস–প্রশ্বাসের কষ্ট রয়েছে এমন রোগীর সংখ্যা ১১, গায়ে হাত–পায়ে ব্যাথা ০ জনের, মাথাব্যাথা র‌য়েছে ৫ জনের, নাক থেকে জল পড়ছে ২ জনের এবং ডায়রিয়া হয়েছে ২ জনের।

গবেষকদের মতে, ৫৯ জন উপসর্গ রয়েছে এমন রোগীদের মধ্যে ৪২ জনের (‌৭১.‌২ শতাংশ) মধ্যে অ্যান্টিবডি পাওয়া গিয়েছে। ৩০ জন উপসর্গ নেই এমন রোগীদের মধ্যে ২২ জনের (‌৭৩.‌৩ শতাংশ)‌ মধ্যে অ্যান্টিবডি মিলেছে। অন্যদিকে ২৫ জনের (‌২৮.‌১ শতাংশ) মধ্যে নিরপেক্ষ অ্যান্টিবডি নেগেটিভ রয়েছে, ১১ জন পজিটিভ (‌৭ জন উপসর্গ রয়েছে এবং ৪ জন উপসর্গবিহীন)‌। ‌‌প্রসঙ্গত, ৫৮ টি সার্স–কোভ–২ আরটি–পিসিআর নেগেটিভ রোগীদের কাছ থেকে আরটি–পিসিআর নিশ্চিত হওয়ার পর ২ সপ্তাহের মধ্যে নমুনা সংগ্রহ করা হয়েছিল।

কলকাতাঃ পশ্চিমবঙ্গে বিজেপিকে ঢুকতে দেবেন না, মুখ্যমন্ত্রীর কাছে আর্জি কৃষকদের

করোনায় প্রাণ গেল সাগর দত্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষার! একদিনেই রাজ্যে মৃত ৩ চিকিৎসক

English summary
covid 19 antibody found 72 percent corona test samples claim icmr study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X