• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুদের জন্য কতটা নিরাপদ কোভ্যাকসিন এবং কোভিশিল্ড, কাদের দেওয়া যাবে এই টিকা

ভারতে করোনা সংক্রমণের মোকাবিলায় ( coronavirus) কোভ্যাকসিন (covaxin) এবং কোভিশিল্ডের (covishield) আপতকালীন ব্যবহারের অনুমতি দিয়েছে ডিসিজিআই। যার জেরে খুব তাড়াতাড়ি সারা দেশে টিকাকরণের কাজ শুরু হতে চলেছে। প্রধানমন্ত্রীও ঘোষণায় খুশি। তবে এই টিকা যে শিশুদের দেওয়া যাবে না, তাও জানানো হয়েছে।

 কোভ্যাকসিন ও কোভিশিল্ডের ন্যূনতম বয়স

কোভ্যাকসিন ও কোভিশিল্ডের ন্যূনতম বয়স

ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে কোভ্যাকসিন ১২ বছরের ওপরের বয়সীদের ক্ষেত্রে প্রয়োগ করা যাবে। অন্যদিকে, অক্সফোর্ড, অ্যাস্ট্রাজেনিকার করোনার ভ্যাকসিন কোভিশিল্ড যা পুনের সিরাম ইনস্টিটিউট তৈরি করেছে, তা প্রয়োগ করা যাবে ১৮ বছরের বেশি বয়সীদের ওপরে।

ডিসিজিআই-এর অনুমতি

ডিসিজিআই-এর অনুমতি

ভারত বায়োটেকের কোভ্যাকসিন এবং সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডকে ইতিমধ্যেই দেশে ব্যবহারের অনুমতি দিয়েছে ডিসিজিআই। তবে তা আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। দুটি ভ্যাকসিনের ক্ষেত্রেই দুটি করে ডোজ লাগবে। ডিসিজিআই-এর অনুমতি পত্রে বিষয়টি উল্লেখ করা হয়েছে। ডিসিজিআই-এর ভিজি সোমানি জানিয়েছেন, দুটি ক্ষেত্রই সীমাবদ্ধ ব্যবহারের কথা বলা হয়েছে। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের করোনা ভাইরাস সাবজেক্ট এক্সপার্ট কমিটির সুপারিশেই ডিসিজিআই এই অনিমতি দিয়েছে।

 প্রশ্ন উঠেছে কোভ্যাকসিন নিয়ে

প্রশ্ন উঠেছে কোভ্যাকসিন নিয়ে

তবে ইতিমধ্যেই ভারত বায়োটেকের কোভ্যাকসিন নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কীভাবে ফেজ থ্রির ট্রায়াল ছাড়াই এই ভ্যাকসিনকে অনুমতি দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। কংগ্রেসের তরফে বলা হয়েছে, বাধ্যতামূলক প্রোটোকল এবং তথ্য যাচাই ছাড়াই অনুমতি দেওয়াকে বিপজ্জনক। যদিও কংগ্রেসের এই মন্তব্যের পাল্টা দিয়েছে বিজেপিও।

 ভ্যাকসিন ১০০ শতাংশ সুরক্ষিত

ভ্যাকসিন ১০০ শতাংশ সুরক্ষিত

যদিও ডিসিজিআই ভারত বায়োটেকের ভ্যাকসিনের অনুমতি দেওয়ার সময় জানিয়েছে, এই ভ্যাকসিন ১০০ শতাংশ সুরক্ষিত এবং রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতেও সক্ষম। কোনও ভ্যাকসিন নিয়ে কোনও রকমের প্রশ্ন থাকলে, তাকে অনুমতি দেওয়া হবে না বলেও জানানো হয়েছে। অন্যদিকে ডিসিজিআই-এর তরফে ভারত বায়োটেককে বলা হয়েছে, ফেজ ওয়ান, ফেজ টু এবং ফেজ থ্রির ক্লিনিক্যাল ট্রায়ালের সুরক্ষা, কার্যকারিতা এবং ইমিউনোজেনিসিটির ডেটা জমা দেওয়ার জন্য।

 ভ্যাকসিন নিয়ে তৈরি সিরাম ইনস্টিটিউট

ভ্যাকসিন নিয়ে তৈরি সিরাম ইনস্টিটিউট

এরইমধ্যে সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেছেন, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনিকার করোনা ভাইরাস ভ্যাকসিন তারা সরকারকে প্রতি ডোজ ২০০ টাকা করে বিক্রি করবেন। এই মূল্যে প্রথম দশকোটি ভ্যাকসিন তারা ভারত সরকারের হাতে তুলে দিতে চলেছেন বলেও জানিয়েছেন। বেসরকারি ক্ষেত্রে এর দাম হবে ১০০০ টাকা করে।

কলকাতাঃ ক্রমশ উধাও হচ্ছে ভলভো বাস, জ্বালানি খরচে নাজেহাল পরিবহন দফতর

খোদ বিজেপি হেভিওয়েট শিবরাজ 'আপাতত' ভ্যাকসিন নিচ্ছেন না! ঘোষণার নেপথ্যের কারণও নিজেই জানালেন

English summary
Covaxine has been approved for children above 12 years and Covishield above the age of 18 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X