• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১ সালের মাঝামাঝিতেই আসছে কোভ্যাক্সিন! ট্রায়াল জট সামনে আসায় কার্যকারিতা নিয়ে উঠছে প্রশ্ন

  • |

ভ্যাকসিন প্রস্তুতির দৌড়ে নিত্যদিনই কোনও না কোনও সংস্থা সুখবর শোনালেও গতকাল থেকেই বিতর্কের মুখে পড়ে ভারত বায়োটেক। কারণ বর্তমানে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন তৃতীয় পর্বের ট্রায়ালে উত্তীর্ণ হলেও প্রথম পর্বেই নাকি তারা বড়সড় ধাক্কা খেয়েছিল বলে শোনা যায়। এদিকে দেশজোড়া বিতর্কের মাঝেই এই সংস্থারই এক শীর্ষকর্তা এদিন জানাচ্ছেন ২০২১ সালের মাঝামাঝি সময়েই ভারতীয় বাজারে আসতে চলেছে তাদের করোনা ভ্যাকসিন।

২০২১ সালের মাঝামাঝিতেই আসছে কোভ্যাক্সিন! ট্রায়াল জট সামনে আসায় কার্যকারিতা নিয়ে উঠছে প্রশ্ন

একইসাথে ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিন এখনও পর্যন্ত মানবদেহে ৬০ শতাংশ কার্যকরী বলেও জানাচ্ছেন সংস্থার শীর্ষ কর্তা কোয়ালিটি অপারেশন বিভাগের শীর্ষ কর্তা সাই ডি প্রসাদ। অন্যদিকে অভিযোগ, কোভ্যাক্সিনের প্রথম পর্বের ট্রায়াল চলার সময় টিকা গ্রহণের দুদিনের মাথায় অসুস্থ হয়ে পড়ে এক ৩৫ বছরের স্বেচ্ছাসেবক। কিন্তু সেই সময় এই কথা চেপে যায় ভারত বায়োটেক। সাম্প্রতিককালে একথা জানাজানি হতেই নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে।

এদিকে ভারতে তৈরি স্বদেশী করোনা ভ্যাকসিনের মধ্যে শুরু থেকেই আশা যোগাচ্ছিল কোভ্যাক্সিনয়। ইণ্ডিয়ান ইন্সস্টিটিউট মেডিকেল রিসার্চ বা আইসিএমআর-র সঙ্গে যৌথ উদ্যেগেই এই ভ্যাকসিন প্রস্তুতিতে হাত লাগিয়েছিল ভারত বায়োটেক। এদিকে চলতি মাসের শুরুতেই দেশের ২৫টি কেন্দ্রে ২৬ হাজার স্বেচ্ছাসেবক নিয়ে তৃতীয় পর্বের ট্রায়াল শুরু করে ভারত বায়োটেক। যা এখনও পর্যন্ত দেশের মধ্যে সংগঠিত বৃহত্তম ভ্যাকসিন ট্রায়াল বলেই মত ওয়াকিবহাল মহলের। কিন্তু বর্তমান রিপোর্টে সামনে আসার পর আমেরিকা, রাশিয়া ও ইংল্যান্ডের তৈরি করোনা ভ্যাকসিনের দৌড়ে কোভ্যাক্সিন এখন কতটা এগিয়ে থাকে থাকে তা সময়ই বলবে।

কলকাতা : মুকুল রায়কে দেখতে তার বাড়িতে জয়প্রকাশ মজুমদার, অগ্নিমিত্রা পল

করোনায় দৈনিক আক্রান্ত ফের ঊর্ধ্বমুখী, বহু রাজ্যে সংক্রমণ ফের উদ্বেগ বাড়াচ্ছে

English summary
covaxin is coming in the middle of 2021 questions are being raised about the effectiveness of the vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X