• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যসভায় বিরোধীদের তীব্র আক্রমণ মোদীর, কৃষক আন্দোলনের পিছনে খাড়া করলেন নয়া ‘এফডিআই’ তত্ত্ব

  • |

রাষ্ট্রপতির ভাষণের প্রেক্ষিতে রাজ্যসভায় 'মোশন অফ থ্যাংকস’ ও বিরোধীদের জবাব দিতে উঠে সোমবার সংসদ অধিবেশনে চূড়ান্ত শ্লেষের মধ্যে দিয়ে বিরোধীদের কটাক্ষ ছুড়ে দিলেন প্রধানমন্ত্রী। তীব্র আক্রমণ করলেন কংগ্রেস, তৃণমূলকে। এমনকী নাম করেই আক্রামণ করতে দেখা যায় তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়ানকে।

শুরু থেকেই মোদীর শ্লেষে বিরোধীরা

শুরু থেকেই মোদীর শ্লেষে বিরোধীরা

অন্যদিকে মোদীর জবাবি ভাষণের শুরু থেকেই বিরোধীদের প্রতি কটাক্ষের পাশাপাশি করোনা মোকাবিলায় কেন্দ্রের ভূমিকা, কৃষি আইন সহ একাধিক বিষয়ে কথা বলতে দেখা যায় মোদীকে। পাশাপাশি কৃষক আন্দোলনে আন্তর্জাতিক সেলেবদের সমর্থনেরও তীব্র সমালোচনা করেন তিনি। পাশাপাশি কৃষি আইনের প্রেক্ষাপটে মোদী এও জানিয়ে দেন বিরোধীদের যে, বিরোধিতা করুন, কিন্তু এমন কিছু করবেন না যা দেশের সম্মান ভূলুন্ঠিত করে।

 ‘আন্দোলনজীবীদের’ হাতেই তৈরি হচ্ছে অরাজকতা, আক্রমণে মোদী

‘আন্দোলনজীবীদের’ হাতেই তৈরি হচ্ছে অরাজকতা, আক্রমণে মোদী

এমনকী কৃষক আন্দোলন নিয়ে দেশজোড়া চাপানৌতরের প্রেক্ষিতে মোদীর জবাব, " এখন সমাজে এক নতুন শ্রেণির মানুষের জন্ম হয়েছে, যাদের কর্মকাণ্ড দেখে সহজেই আমরা তাদের আন্দোলনজীবী হিসাবে ডাকতে পারি। এই ধরণের মানুষেরা আন্দোলন না করে বাঁচতেই পারেন না। আমাদের সর্বাগ্রে এদের চিহ্নিত করা দরকার। কোথাও কোনও ইস্যুতে আইনজীবী, পড়ুয়ারা প্রতিবাদ-বিক্ষোভ শুরু হলে তারা সবার আগে সেখানে পৌঁছে যান।"

 আন্তর্জাতিক সেলেবদেরও তীব্র আক্রমণ

আন্তর্জাতিক সেলেবদেরও তীব্র আক্রমণ

অন্যদিকে আন্তর্জাতিক আঙিনায় কৃষক আন্দোলন নিয়ে আলোচনা-সমালোচনার প্রেক্ষিতেও তীব্র কটাক্ষ করতে দেখা যায় মোদীকে। এমনকী রাজ্যসভায় ভাষণ রাখতে গিয়ে আরএসএস-র চেনা সুরেই মোদীকে বলতে শোনা যায়, "বর্তমান সময়ে এক নতুন এফডিআই-র ঘরানা দেখতে পাওয়া যাচ্ছে। এটি বিদেশি বিনিয়োগ নয়, এটি আদপে ফরেন ডেস্ট্রাকটিভ আইডিওলজি বা বিদেশি ধ্বংসাত্মক আদর্শ।যা ক্রমেই আমাদের দেশে আমদানি হচ্ছে। এই সম্পর্কে আমাদের সচেতন হওয়ারও প্রয়োজন রয়েছে।"

মোদীর নিশানায় ডেরেক

মোদীর নিশানায় ডেরেক

এদিকে সম্প্রতি নোটবন্দি, জিএসটি, কৃষক আন্দোলন, সংবাদমাধ্যমের বাক স্বাধীনতা হরণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বিজেপির উদ্দেশে তীব্র আক্রমণ শানান তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন। এদিন তারও কড়া ভাষায় জবাব দেন মোদী। রাজ্যসভায় দাঁড়িয়েই বাংলার গণতন্ত্র নিয়ে খোঁচা দিয়ে পাল্টা আক্রমণে মোদী বলেন, "উনি বাকস্বাধীনতা, ভীতিপ্রদর্শনের মতো কঠিন কঠিন শব্দ ব্যবহার করছিলেন। আমি যখন ওনার কথা শুনছিলাম, তখন ভাবছিলাম যে উনি কি বাংলার বিষয়ে কথা বলছেন না দেশের বিষয়ে?"

 করোনা টিকাকরণ নিয়েও নয়া বার্তা

করোনা টিকাকরণ নিয়েও নয়া বার্তা

অন্যদিকে করোনা টিকাকরণ নিয়ে মোদীকে বলতে শোনা যায়, " একসময় পোলিও টিকাকরণ নিয়ে গভীর উদ্বেগের মধ্যে দিন কাটাত ভারত। কিন্তু ভারতের মতো এই তৃতীয় বিশ্বের দেশই এখনও গোটা বিশ্বের জন্য করোনা ভ্যাকসিন নিয়ে হাজির হয়েছে। মানবজাতির কল্যাণের জন্য দেশের বিজ্ঞানী-গবেষকদের নিয়ে আমরা গর্বিত। এখন গোটা বিশ্বের মধ্যে সবথেকে বেশি করোনা টিকাকরণ ভারতেই হচ্ছে।এমনকী বিশ্বের একাধিক দেশে করোনা টিকা সরবরাহও করছে ভারত।"

ডেরেককে খোঁচা দিয়ে ফের নেতাজি স্মরণ, রাজ্যসভা থেকেই বিধানসভা দখলের সুর বাঁধলেন মোদী

English summary
Modi's sharp attack on the opposition in the Rajya Sabha, The country is being sold to destructive foreign ideologies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X