• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১-র শুরুতেই সুখবর ? আসছে বহু প্রতীক্ষিত করোনা ভ্যাকসিন! বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী

  • |

কদিন ধরেই আশার কথা শোনা যাচ্ছিল। এবার তাতে পাকাপাকি ভাবে সিলমোহর দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন। বৃহস্পতিবার তিনি জানান আগামী বছরের শুরুতেই পাওয়া যাবে বহু প্রতীক্ষিত করোনা ভ্যাকসিন। এদিকে ইতিমধ্যেই ৫১ লক্ষ করোনা আক্রান্তের গণ্ডি পার করেছে দেশ। পাশাপাশি সেপ্টেম্বরে আক্রান্ত ও মৃতের নিরিখেও গোটা বিশ্বে শীর্ষ স্থানে রয়েছে ভারত। অমতাবস্থায় ভ্যাকসিনের অপেক্ষায় কার্যত চাতক পাখির মতো অপেক্ষা করছে সকল দেশবাসীই।

রাজ্যসভায় কি বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী

রাজ্যসভায় কি বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী

এদিন করোনা ভ্যাকসিন প্রসঙ্গে রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী বলেন, "অন্যান্য দেশের মতো ভ্যাকসিন প্রস্তুতিতে ভারতও কোনো খামতি রাখছে না। ইতিমধ্যেই তিনটি ভ্যাকসিন তিনটি পর্যায়ে রয়েছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর নির্দেশনায় টিকা বিশেষজ্ঞদের একটি কমিটি সর্বক্ষণ সমগ্র গতিবিধির উপর নজর রাখছেন। আমরা আশাবাদী যে আগামী বছরের শুরুতেই ভারতে একটি কার্ষকরী করোনা ভ্যাকসিন পাওয়া যাবে।"

২০২১ সালের প্রথম ৩ মাসেই সুখবর

২০২১ সালের প্রথম ৩ মাসেই সুখবর

এর আগেই হর্ষবর্ধন জানিয়েছিলেন ২০২১ সালের প্রথম ৩ মাসের মধ্যেই সমস্ত ট্রায়ালের ফলাফল নিশ্চিত ভাবে ভারতের হাতে আসবে বলে জানিয়েছিলেন হর্ষবর্ধন। সমস্ত গাইডলাইন মেনে যে ভ্যাকসিনটিই সমস্ত ট্রায়াল উত্তীর্ণ হবে তখনই ওই টিকার গণহারে উৎপাদন শুরু হবে বলেও জানান তিনি।

সর্বাধিক আশা যোগাচ্ছে কোন কোন ভ্যাকসিন ?

সর্বাধিক আশা যোগাচ্ছে কোন কোন ভ্যাকসিন ?

এদিকে ইতিমধ্যেই সিরাম ইন্সস্টিটিউটের হাত ধরে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন কোভিশিল্ডও যথেষ্ট আশা যোগাচ্ছে ভারতে। পাশাপাশি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন নিয়ে আশাবাদী বিশেষজ্ঞ মহল। ইতিমধ্যেই দেশের ১৭টি জায়গায় ক্লিনিক্যাল ট্রায়ালও সেড়ে ফেলেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা। অন্যদিকে করোনা প্রতিরোধে বাঁদরের শরীরেও বড়সড় পাঁচিল তুলতে সক্ষম হয়েছে কোভ্যাক্সিন।

রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়ালও ভারতে ?

রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়ালও ভারতে ?

অন্যদিকে জায়ডাস ক্যাডিলার করোনা ভ্যাকসিনের ট্রায়ালেও সুখবর মিলেছে। সঙ্গে চলতি মাস থেকেই রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক-ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়ালও শুরু হবে বলে জানা যাচ্ছে। এই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ডঃ রেড্ডি ল্যাবরেটরি লিমিটেডের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি সেরে ফেলেছে রাশিয়া।

জন্মদিনে মা দুর্গার কাছে কী চাইলেন মোদী!বিশ্বের নামী রাষ্ট্রনেতাদের শুভেচ্ছাবার্তার ঝড় টুইটার জুড়ে

English summary
coronavirus vaccine will be available in india beginning of 2021 says union health minister harsh vardhan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X