• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা রোধে আরও একধাপ এগিয়ে গেল ভারত, শুরু হবে কোভ্যাক্সিনের তৃতীয় ফেজের ট্রায়াল

করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে বড় সাফল্য। তৃতীয় ফেজ়ের ক্লিনিকাল ট্রায়ালের জন্য আইসিএমআর-এর ছাড়পত্র পেল ভারত বায়োটেকের কোভ্যাকসিন। হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক ২ অক্টোবর ড্রাগ কন্ট্রোলার জেনেরাল অফ ইন্ডিয়ার কাছে কোভ্যাক্সিনের তৃতীয় ফেজের ট্রায়ালের জন্য আবেদন করেছিল।

২৮ হাজার ৫০০জনের উপর পরীক্ষা

২৮ হাজার ৫০০জনের উপর পরীক্ষা

ভারত বায়োটেকের সেই আবেদন খতিয়ে দেখে শুক্রবার তাদের তৃতীয় ফেজের ট্রায়ালের অনুমতি দেওয়া হয়। আবেদনপত্রে ভারত বায়োটেক জানিয়েছে, দেশের ১০টি রাজ্যের ২৫টি জায়গায় ২৮ হাজার ৫০০জন ১৮ বছরের অধিক বয়সি স্বেচ্ছাসেবীর উপর তারা কোভ্যাকসিন প্রয়োগ করেছে।

পশুর শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগে সাফাল্য

পশুর শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগে সাফাল্য

ভারত বায়োটেক ছাড়াও আহমেদাবাদের জাইডার ক্যাডিলা করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করছে৷ তাদের ভ্য়াকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ভারত বায়োটেকের পক্ষ থেকে জানান হয়েছে, পশুর শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগে তারা সাফল্য পেয়েছে। এই ভ্যাকসিন পশুর শরীরে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে। যা করোনার মতো ভাইরাসের প্রতিরোধে সক্ষম।

২০২১-এর আগে এই ভ্যাকসিন বাজারে ছাড়া সম্ভব নয়

২০২১-এর আগে এই ভ্যাকসিন বাজারে ছাড়া সম্ভব নয়

প্রথমিকভাবে ১৫ অগাস্ট এই ভ্যাকসিন বাজারে আসার কথা ছিল। পরে সরকারি আধিকারিকরা সংসদের স্ট্যান্ডিং কমিটিকে জানায় ২০২১-এর আগে এই ভ্যাকসিন তৈরি করে বাজারে ছাড়া সম্ভব নয়। এদিকে কোরোনা প্যানডেমিকের মোকাবিলায় বিশ্বজুড়ে ১০০-র বেশি ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া চলছে। বিশ্বজুড়ে ৪ কোটিরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন৷ মৃত্যু হয়েছে ১১ লক্ষের বেশি মানুষের।

লাদাখ সীমান্ত থেকে মাত্র ১০ কিমি দূরে ৩ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে নির্মাণ কাজ চিনা সেনার

{quiz_399}

English summary
Coronavirus vaccine of Bharat Biotech Covaxin enters third phase of human trial in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X