• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে শুরু হতে চলেছে অক্সফোর্ড ভ্যাক্সিনের তৃতীয় পর্বের ট্রায়াল, তৈরি ১৬০০ স্বেচ্ছাসেবক

  • |

প্রায় ৫মাস সারা দেশজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এখনও লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। কিন্তু এবার বোধহয় করোনাকে রুখে দেওয়ার সময় এসে গেছে। অবশেষে ভারতে অক্সফোর্ড ভ্যাকসিনের শেষ দুই ধাপের হিউমান ট্রায়াল শুরু করার জন্য ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিসিআই।

মানব ট্রায়াল শুরুর অনুমতি ডিসিসিআই প্রধান ডঃ ভি জি সোমানির

মানব ট্রায়াল শুরুর অনুমতি ডিসিসিআই প্রধান ডঃ ভি জি সোমানির

এদিন সিরাম ইনস্টিটিউটকে অক্সফোর্ডের করোনা টিকার শেষ দুই পর্বের হিউম্যান ট্রায়ালের অনুমতি দেন নিয়ন্ত্রক সংস্থা ডিসিসিআই-এর প্রধান ডঃ ভি জি সোমানি। মানব ট্রায়াল সংক্রান্ত সিরাম ইন্সটিটিউটের সমস্ত প্রস্তাব খতিয়ে দেখার পরেই তিনি এই অনুমতি দিয়েছেন বলে জানা যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, দঃ আফ্রিকার পর এবার ভারতেও শুরু হতে চলেছে ট্রায়াল

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, দঃ আফ্রিকার পর এবার ভারতেও শুরু হতে চলেছে ট্রায়াল

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে ২য় এবং ৩য় ধাপের ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে। এই ভ্যাকসিন ব্রাজিলে রয়েছে ৩য় ধাপের ট্রায়ালে এবং দক্ষিণ আফ্রিকায় রয়েছে প্রথম ও দ্বিতীয় শ্রেনীর ট্রায়ালে। এইদেশ গুলির পর ভারতেও শুরু হতে চলেছে অক্সফোর্ড ভ্যাকসিনের শেষ দুই পর্বের মানব ট্রায়াল।

 প্রথম ডোজের ৪সপ্তাহের ব্যবধানে দেওয়া হবে দ্বিতীয় ডোজ

প্রথম ডোজের ৪সপ্তাহের ব্যবধানে দেওয়া হবে দ্বিতীয় ডোজ

সিরাম ইন্সটিটিউটের পরিকল্পনা অনুযায়ী, এই পর্যায়ে প্রথম ডোজের পর ৪ সপ্তাহের ব্যবধানে দেওয়া হবে দ্বিতীয় ডোজ। প্রথম ডোজ ১তারিখ দেওয়া হলে দ্বিতীয় ডোজ দেওয়া হবে ২৯ তারিখে। এই মধ্যবর্তী সময়টিতে ভ্যাকসিনের সুরক্ষা ও ভাইরাস প্রতিরোধ ক্ষমতা পূর্বনির্ধারিত বিরতি অনুযায়ী মূল্যায়ন করা হবে বলে খবর।

মোট ১৬০০ জন স্বেচ্ছাসেবকের শরীরে চলবে টিকার পরীক্ষামূলক প্রয়োগ

মোট ১৬০০ জন স্বেচ্ছাসেবকের শরীরে চলবে টিকার পরীক্ষামূলক প্রয়োগ

জানা যাচ্ছে, দিল্লি, যোধপুরের এইমস সহ দেশের বিভিন্ন প্রান্তে ১৭টি সংস্থার মাধ্যমে মোট ১,৬০০ জন স্বেচ্ছাসেবকের শরীরে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। ডিসিসিআই-এর তরফে খবর দেশের মোট পাঁচটি জায়গায় করা হবে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের মানব ট্রায়াল। স্বেচ্ছাসেবকেরদের প্রত্যেকেই স্বাস্থ্যবান এবং প্রাপ্তবয়স্ক বলে জানা যাচ্ছে।

ট্রায়াল শেষেই কোভশিল্ডের ৪০ কোটি ডোজ তৈরী হবে

ট্রায়াল শেষেই কোভশিল্ডের ৪০ কোটি ডোজ তৈরী হবে

ইতিমধ্যেই ভ্যাকসিন তৈরীর চূড়ান্ত পরিকল্পনা সেরে ফেলেছে সিরাম ইন্সটিটিউট। জানা যাচ্ছে ট্রায়ালে সফল হলেই চলতি বছরের মধ্যেই কোভশিল্ডের প্রায় ৪০ কোটি ডোজ প্রস্তুত করবে সিরাম ইন্সটিটিউট। সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানান ডোজ প্রস্তুত করার পর তার ৫০% বরাদ্দ থাকবে ভারতীয় বাজারের জন্য, বাকি ৫০% গোটা বিশ্বের জন্য।

দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ছাড়াল, ২৪ ঘণ্টায় মৃত ৭৭১

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

English summary
coronavirus vaccine news trials of third phase of oxford vaccine to begin in india at the hands of serum institute 1600 volunteers made
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X