• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনি কি মানসিক অবসাদে ভোগেন, তাহলে করোনা টিকা নেওয়ার আগে সাবধান! জেনে নিন কারণ

দেশ জুড়ে যখন শুরু হয়ে গিয়েছে করোনা ভাইরাসের টিকাকরণ কর্মসূচি। ঠিক তখনই কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন গবেষকরা। প্রত্যেকের কাছেই সেগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষকরা জানিয়েছেন মানসিক অবসাদে ভুগলে করোনা ভাইরাসের টিকা কার্যকারিতা হারাতে পারে। অর্থাৎ করোনা টিকার কার্যকারিতা কমে যেতে পারে। গবেষকরা নির্দিষ্ট করে জানিয়েছেন মানসিক অবসাদ, একাকীত্ব, স্ট্রেস এই তিনটি জিনিসই করোটা িটকার কার্যকারিতা কমিয়ে দিতে পারে।

 মানসিক অবসাদে করোনা টিকা নিষ্ক্রিয় হয়

মানসিক অবসাদে করোনা টিকা নিষ্ক্রিয় হয়

করোনা টিকা নিয়ে কতগুলি গুরুত্ব পূর্ণ তথ্য প্রকাশ্যে এনেছে ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অ্যাসোসিেশন ফর সাইকোলজিকাল সায়েন্স। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে মানসিক অবসাদ গ্রস্ত যাঁরা তাদের ক্ষেত্রে করোনা টিকা কার্যকারিতা হারাবে। শুধু মানসিক অবসাদ নয় একাকীত্ব এবং প্রবল মানসিক চাপের মধ্যে যাঁরা থাকেন তাঁদের ক্ষেত্রেও এই একই ঘটনা ঘটবে। অর্থাৎ করোনা ভ্যাকসিন নিলেও সেটার কার্যকারিতা থাকবে না।

ভাল ঘুম জরুরি

ভাল ঘুম জরুরি

যাঁরা করোনা ভ্যাকসিন নিয়েছেন তাঁদের কাছে অত্যন্ত জরুরি এখন নিয়ম মেনে জীবন যাপন করা। সঠিক সময়ে সঠিক পরিমাণ খাওয়া দাওয়া যেমন জরুরি। মেনই জরুরি সঠিক সময়ে ঘুম। অর্থাৎ সারাদিনে পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন গবেষকরা। এবং টিকা নেওয়ার ২৪ ঘণ্টা আগে সেই ব্যক্তির যেন পর্যাপ্ত ঘুম হয় সেটা নজরে রাখা অত্যন্ত জরুরি। যদিও প্রথম ডোজেই করোনার অ্যান্টিবডি তৈরি হবে না শরীরে। তার জন্য দ্বিতীয় ডোজের অপেক্ষা করতে হবে।

 নজরদারিতে ভ্যাকসিন নিয়েছেন যাঁরা

নজরদারিতে ভ্যাকসিন নিয়েছেন যাঁরা

যাঁরা করোনা ভ্যাকসিন নিচ্ছেন তাঁদের উপর নজর রাখা হবে। তাঁদের স্বাস্থ্যের নিয়মিত খোণজ খবর রাখবেন চিকিৎসকরা। কেমন আছেন তাঁরা সেদিকেও খোঁজ খবর নেওয়া হবে। করোনা টিকা নেওয়ার পর আধঘণ্টা তাঁদের বিশেষ পর্যবেক্ষণের জন্য আলাদা করে রাখা হয়েছিল। কোনও রকম প্রতিক্রিয়ার খবর এখনও পর্যন্ত দেশের কোনও প্রান্তে দেখা যায়নি। একাধিক স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, সাফাইকর্মী এমনকী জনপ্রতিনিধিও করোনা টিকা নিয়েছেন।

গুজবে কান দেবেন না

গুজবে কান দেবেন না

করোনা ভাইরাসের টিকাকরণের সূচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে সতর্ক করে বলেছেন গুজবে কান দেবেন না। করোনা ভ্যাক্সিন নিয়ে নানা রকম গুজব ছড়াতে শুরু করেছে গোটা দেশে। পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে বিবৃতি দিতে হয়েছিল। এদিকে পশ্চিমবঙ্গের বাম নেতা সূর্যকান্ত মিশ্র করোনা ভ্যাকসিনের সক্রিয়তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন।

English summary
Coronavirus vaccine may not effective if you are depressed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X