• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন সবার কাছে ২০২১ এও পৌঁছবে না! উদ্বেগ বাড়িয়ে সিরম-কর্তা কতদিনের অপেক্ষার কথা জানালেন

বিভিন্ন মহল আশা জাগিয়ে , জানিয়েছে সম্ভবত ২০২১ সালের মধ্যে করোনার ভ্যাকসিন মানুষের হাতে আসবে। তবে তারই মাঝে ব্রিটেনে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়ালের সময় এক ভলেন্টিয়ারের অসুস্থতা এই ভ্যাকসিনের স্বপ্নকে খানিকটা হলেও ধাক্কা দিয়েছে। এদিকে , ওই অক্সফোর্ড ভ্যাকসিন ভারতে যারা প্রস্তুত করতে চলেছেন, সেই সিরম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা শোনালেন আতঙ্কের বার্তা।

 আরও কত বছর

আরও কত বছর

সিরম প্রধান আদারের দাবি, আরও ৫ বছর না কাটলে বিশ্বের সকলের হাতে করোনার ভ্যাকসিন পৌঁছবে না। তিনি জানান, সকলেই ভ্যাকসিনের বিষয়ে পজিটিভ তথ্য জানতে অপেক্ষআ করছেন। তবে এখনও পর্যন্ত যা পরিস্থিতি , তাতে সমস্ত ধরনের করোনা ভ্যাকসিনেরই লক্ষ্যমাত্রা পূরণে অনেক দেরি রয়েছে।

 সিরমের সামনে লক্ষ্য

সিরমের সামনে লক্ষ্য

রাশিয়ার স্পুতনিক করোনা ভ্যাকসিনের সঙ্গে সম্ভাব্য চুক্তিতে আসতে চলেছে সিরম। তেমনই খবর রয়েছে। এছাড়াও অক্সফোর্ড ভ্যাকসিন ও নোভাভ্যাক্সও ভারতে তারাই প্রস্তুত করবে। আর সেই সংস্থার সিইওর দাবি, খুব শিগগির করোনার ভ্যাকসিন মানুষের হাতে আসছে না।

 কবে সকলের কাছে আসবে করোনা ভ্যাকসিন ?

কবে সকলের কাছে আসবে করোনা ভ্যাকসিন ?

পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১ নয়, বরং ২০২৪ সালে সকলের হাতে করোনার ভ্যাকসিন পৌঁছে যাবে। এর আগে পুনাওয়ালা দাবি করেছেন, সকলের যদি ২ টি ডোজ করে করোনা ব্যাকসিন প্রয়োজন হয়, তাহলে বিশ্বে ১৫ মিলিয়ন ডোজ প্রয়োজন।

 ভ্যাকসিনের দাম ও সিরম

ভ্যাকসিনের দাম ও সিরম

জানা গিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সঙ্গে পুনাওয়ালার সিরমের যে চুক্তি হয়েছে, তাতে বিশ্বের ৬৩ টি দেশে ভ্যাকসিনের দাম তারা ৩ ডলার করে নেবে। অন্যদিকে, বিশ্বের ৯২ টি দেশে সিরমের প্রস্তুত করা নোভাভ্যাক্স পৌঁছবে বলে চুক্তি স্বাক্ষরিত হয়েছে ।

লাদাখ উত্তেজনার মাঝে চিনকে জোরালো ধাক্কা এবার জার্মানির! বার্লিন সদর্পে কী জানাল

English summary
Coronavirus vaccine may not be available to everyone before end of 2024
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X