• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রমজান মাসে করোনা টিকা নিলে রোজা ভাঙবে না, ফতোয়া জারি করে আস্বস্ত করল লখনউয়ের মৌলবী সংগঠন

রমজান মাস শুরু হয়ে গেছে দেশে। তারমধ্যে করোনা সংক্রমণের টিকাকরণ নিয়ে নতুন উদ্বেদ শুরু হয়ে গিয়েছে। অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন রমজান মাসে রোজার সময় করোনা টিকা নিলে ক্ষতি হতে পারে। এই আশঙ্কা দূর করে দিয়েছেন লখনউয়ের মৌলবী সংগঠন। তাঁরা ফতোয়া জারি করে জানিয়েছেন রমজান মাসে করনা টিকা নিলে রোজা ভাঙতে হবে হবে না। করোনা টিকা নেওয়ার সঙ্গে রোজা ভাঙার কোনও সম্পর্ক নেই।

মানুষের অসচেতনতায় করোনার বিদায় নিতে দেরি, সতর্ক বার্তা দিল হু

রমজান মাসে করোনা টিকা নিলে রোজা ভাঙবে না

মৌলবী সংগঠনের তরফ থেকে ফতোয়া জারি করে জানানো হয়েছে, করোনা টিকা পাকস্থলীতে প্রবেশ করে না। এটা রক্তে প্রবেশ করে। কাজেই খালি পেটের সঙ্গে করোনা টিকা নেওয়ার কোনও সম্পর্ক নেই। রমজান মাসে দিনভর উপোস থেকে রাতে খাবার খান মুসলিম সম্প্রদায়ের মানুষ। কঠোর সংযমে পবিত্র রমজান মাস পালন করেন তাঁরা। এরই মধ্যে অনেকেই করোনা টিকার প্রথম ডোজ নিয়ে ফেলেছেন। ৪২ দিনের মধ্যে করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার কথা। তাঁরা আশঙ্কা করছিলেন করোনার সেকেন্ড ডোজ নিতে গেলে রোজা ভাঙতে হবে তাঁদের। কারণ খালি পেেট করোনা টিকা নেবেন কী করে। এই নিয়ে আশঙ্কা দূর করেছেন লখনউয়ের মৌলবী সংগঠন দারুল ইফতা ফরঙ্গি মহল। মধ্যপ্রদেশের বাসিন্দা আবজুল রশিদ কিদয়াইয়ের প্রশ্নের জবাব হিসেবে তাঁরা এই ফতোয়ার উত্তর হিসেবে দিয়েছেন।

করোনা সংক্রমণ যেভাবে দেশে বাড়ছে এবং সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে গোটা দেশে। সেই আশঙ্কা করেই গোটা দেশে করোনা টিকাকরণে জোর দেওয়া হয়েছে। ১১ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত গোটা দেশে করোনা টিকাকরণ উৎসব পালন করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে। ইতিমধ্যেই একাধিক রাজ্য করোনা পরিস্থিতি মোকাবিলায় করোনা কার্ফু জারি করেছে। তারমধ্যে রমজান মাস শুরু হয়ে যাওয়ায় দোকানে বাজারে ভিড় বাড়বে। পরিস্থিতি সামাল দিতে চৎপর রাজ্য সরকারগুলি।

English summary
Coronavirus Vaccine does not effct roja during Ramadan says Islamic cleric
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X