• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার সংকটকালে মোদীকে কোন বার্তা রঘুরামের! প্রাক্তন আরবিআই প্রধান তুললেন একাধিক ইস্যু

করোনার সংকট মুহূর্তে স্বাস্থ্যের সঙ্গে সঙ্গে আর্থিক দুর্গতিও ক্রমেই বাড়ছে। বিশ্বজুড়ে বহু মানুষই কাজ হারাতে পারেন বলে খবর। কর্মহীনের সংখ্যাটা বিশ্বে ২৫ মিলিয়ন-এর অঙ্ক ছুঁয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে ভারত এই সংকট কীভাবে কাটিয়ে উঠবে , তা নিয়ে রয়েছে জল্পনা। এমন প্রেক্ষাপটে প্রাক্তন আরিবআই গর্ভনর রঘুরাম রাজন মোদীর উদ্দেশে দিয়েছেন কিছু বার্তা।

স্বাধীনতা পরবর্তী সময়ের সবচেয়ে খারাপ পরিস্থিতি

স্বাধীনতা পরবর্তী সময়ের সবচেয়ে খারাপ পরিস্থিতি

রঘুরাম রাজন জানিয়েছেন করোনা আবহে ভারতের অর্থনীতি স্বাধীনতার পর সবচেয়ে বড় আপৎকালীন পরিস্থিতি দেখতে চলেছে। এমন এক পরিস্থিতিতে মোদী সরকারকে দরিদ্রদের দিকে নজর দেওয়ার বার্তা দিয়েছেন রঘুরাম। আসন্ন সময়ে ভারত যাতে দরিদ্রদের মুখে অন্ন তুলে দিতে পারে, সেটাই আগে মোদী সরকারের দেখা উচিত বলে জানিয়েছেন তিনি।

 রঘুরামের আরও বক্তব্য

রঘুরামের আরও বক্তব্য

শিকাগো বুথের অর্থনীতির অধ্যাপক রঘুরাম রাজন জানান, উপযুক্ত খাবার না পেলে লকডাউন শেষ হলে শ্রমিকরা কাজেও ফিরে যেতে চাইবেন না। তখন উৎপাদন ক্ষেত্রে বড় সমস্যা দেখা দেবে। ফলে আসন্ন সংকট মাথায় রেখে দরিদ্রদের মুখে অন্নসংস্থানে মোদীকে জোর দিতে হবে।

 কেন মোদী সরকারের সামনে বড় বিপদ?

কেন মোদী সরকারের সামনে বড় বিপদ?

রঘুরাম রাজন বলছেন, মোদী সরকারের পক্ষে কঠিন হয়ে যাবে করোনার আবহে দারিদ্রতার সঙ্গে লড়াই। কারণ, আমেরিকা বা ইওরোপের দেশগুলি জিডিপি থেকে সহজেই ১০ শতাংশ খরচ করতে পারে করোনা মোকাবিলা বা দারিদ্রতা দূর করতে,কিন্তু ভারত তা সহজে করতে পারবে না। তার কারণ, ভারত ইতিমধ্যেই বিপুল আর্থিক মন্দা সঙ্গে নিয়ে করোনার সংকটের পরিস্থিতিতে পড়েছে।

রাজনের সতর্ক বার্তা

রাজনের সতর্ক বার্তা

রঘুরাম রাজন বলছেন, মোদী সরকারকে আরও একটি বিষয়ে সতর্ক থাকতে হবে, তা হল, ঋণ। এই মহামারীর সময় বিভিন্ন ভুয়ো কারণ দেখিয়ে আর্থিক ঋণ নেওয়ার প্রবণতাও ব্যাঙ্কিং সেক্টরে দেখা যাবে। তা থেকে যাতে দেশ মুক্তি থাকে, তা নিশ্চিত করতে হবে মোদী সরকারের অর্থনীতি বিভাগকে।

ভারতে করোনা সংক্রমণ কোন স্টেজে! কী বলছেন AIIMS-এর চিকিৎসক?

English summary
Raghuram Rajan's message to Modi, Prioritize spending on poor.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X