• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা যুদ্ধে ভারতের শিক্ষা ক্ষেত্রে অনলাইন পঠনপাঠনে কেন্দ্রের গুরুত্বপূর্ণ পদক্ষেপ! ঘোষণা নির্মলার

লকডাউনে বন্ধ দেশের একাধিক পরিষেবা। দিনের পর দিন ঘরে বসে পড়ুয়ারা। এমন পরিস্থিতিতে দেশকে করোনার সঙ্গে লড়াই করতে করতেই কীভাবে এগিয়ে যেতে হবে তার রূপরেখা খানিকটা দিয়ে দিয়েছে মোদী সরকারের বর্তমান আর্থিক প্যাকেজ। আজ সেই প্য়াকেজের শেষ দফা ছিল। যেখানে শিক্ষা খাতে একাধিক ঘোষণা করা হয়েছে।

অনলাইনে পঠনপাঠন শুরুর দিকে উদ্যোগ

অনলাইনে পঠনপাঠন শুরুর দিকে উদ্যোগ

দেশের প্রথম সারির ১০০ টি বিশ্ববিদ্যালয়ে এবার থেকে যাতে অনলাইনে পঠনপাঠন শুরু হয়,তার জন্য প্রয়োজনীয় অনুমোদন দিয়েছে সরকার। এদিন একতা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

 ই-বিদ্যা প্রোগ্রাম

ই-বিদ্যা প্রোগ্রাম

প্রধানমন্ত্রীর ই বিদ্যা প্রোগ্রাম চালু করার জন্য এদিন নির্মলা সীতারমন বড় বার্তা দিয়েছেন। তিনি বলেন, প্রযুক্তি নির্ভর ই বিদ্যা প্রোগ্রামের দ্বারা ডিজিটাল অথবা অনলাইনে পড়াশোনা শুরু হবে। যার হাত ধরে ৩০ মের মধ্যে দেশের ১০০ টি নামী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু হবে।

 অনলাইনে পড়াশোনায় জোর

অনলাইনে পড়াশোনায় জোর

গরিবদের কাছে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর দেশ। এমনই জানিয়েছেন নির্মলা সীতারমন। সেক্ষেত্রে স্বয়ম প্রভা ডিটিএইচ চ্যানেলের হাত ধরে দেশে ইন্টারনেট পরিষেবা ছড়িয়ে দিয়ে শিক্ষা ব্যবস্থাকে উজ্জীবিত করার উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।

স্কুল শিক্ষায় ওয়ান নেশন ওয়ান চ্যানেল

স্কুল শিক্ষায় ওয়ান নেশন ওয়ান চ্যানেল

স্কুল শিক্ষায় 'দীক্ষা' প্ল্যাটফর্মের মাধ্যমে পঠনপাঠনে ফের একবার অগ্রগতি আনার বিষয়ে এদিন বার্তা দেন নির্নলা সীতারমন। তিনি বলেন , প্রতিটি ক্লাসের জন্য এবার থেকে একটি করে টিভি চ্যানেলের বন্দোবস্ত করা হবে। যাতে করোনার লকডাউনের আবহেও শিক্ষায় ভারত পিছিয়ে না থাকে।

করোনা যুদ্ধে দেশের স্বাস্থ্য বিষয়ে বড় ঘোষণা নির্মলার! আর্থিক প্যাকেজের পঞ্চম দফার কী কী উঠে আসছে

English summary
Coronavirus update, Nirmala Sitharaman's announcement on Education
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X