• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার সঙ্গে বায়ুদূষণের যোগ রয়েছে! কী বলছে নয়া গবেষণা

বায়ু দূষণের সঙ্গে এবার করোনা আক্রান্তের যোগ নিয়ে এবার নতুন এক গবেষণা উঠে আসছে। করোনার প্রাদুর্ভাব থামাতে গোটা বিশ্ব এই মুহূর্তে বৈজ্ঞানিক গবেষণাগুলির দিকে তাকিয়ে। এমন পরিস্থিতিতে একাধিক গবেষণায় করোনা নিয়ে একাধিক তথ্য উঠতে শুরু করেছে। এবার উঠল দূষণের প্রসঙ্গ।

দূষণ ও করোনা সম্পর্ক

দূষণ ও করোনা সম্পর্ক

'টোটাল এনভায়ারনমেন্ট' শীর্ষক একটি জার্নালে সাম্প্রতিক একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। যেখানে বলা হচ্ছে, যে সমস্ত এলাকায় বায়ু দূষণের পরিমাণ বেশি, সেই সমস্ত এলাকায় করোনায় মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

 কোন সূত্র ধরে গবেষণা?

কোন সূত্র ধরে গবেষণা?

গবেষকদের মতে, যেখানে নাইট্রোজেন ডাই অক্সাইডের পরিমাণ বাতাসে বেশি , সেই সমস্ত এলাকায় করোনার দানা বাঁধার সম্ভবনা সবচেয়ে বেশি। দোখ গিয়েছে এই সমস্ত এলাকায় করোনায় আক্রান্তের সংখ্যা অনেক বেশি।

গবেষণা ঘিরে কিছু তথ্য

গবেষণা ঘিরে কিছু তথ্য

গবেষণা বলছে, নাইট্রোজেন ডাই অক্সাইড বাতাসে দূশণের পরিমাণ যেমন বাড়িয়ে দেয়, তেমনই মানব দেহে শ্বাস প্রশ্বাসের সমস্যা ঘটে। আর তার ফলেই করোনার আক্রমণ আরও বেশি বাড়তে থাকে।

 কোন কোন দেশের পরিস্থিতি বিবেচনায়?

কোন কোন দেশের পরিস্থিতি বিবেচনায়?

করোনা যুদ্ধে ভাইরাসের সঙ্গে লড়াইয়ে ইওরোপের একাধিক দেশ নিয়ে গবেষণা উঠে এসেছে। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্সের বায়ু দূষণকে নিয়ে এই গবেষণা চলেছে। দেখা গিয়েছে, যেখানে কোভিড ১৯ আক্রান্তের মৃত্যুর পরিমাণ বেশি সেখানে বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড যেমন রয়েছে ,তেমনই উলম্ব আকারে বাতাসের চলাচল ও লক্ষ্য করা গিয়েছে। ফলে করোনার সঙ্গে বায়ুদূষণের যে যোগ রয়েছে তা বলাই বহুল্য, বলে দাবি গবেষকদের।

খাদ্য সংঙ্কট নিয়ে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি রাহুল সিনহার

English summary
Coronavirus update in India, Air pollution linked with higher COVID-19 death rate says Study.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X