• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার আর্থিক সংকটকালে মন্ত্রকগুলিকে বড় নির্দেশ নির্মলার দফতরের

  • |

করোনার জেরে দেশের আর্থিক পরিস্থিতি খারাপের দিকে। অর্থনীতিবিদদের বার্তা আগামী দিনে প্রবল সংকটের চেহারা নিতে পারে ভারতের অর্থনীতি। এমন অবস্থায় রাষ্ট্রপতি থেকে সাংসদ সকলেরই বেতনে কাটছাঁট করা হয়েছে। এরপর অর্থমন্ত্রক থেকে এলো বড় বার্তা।

অর্থমন্ত্রকের কড়া বার্তা

অর্থমন্ত্রকের কড়া বার্তা

অর্থমন্ত্রক একটি মেমোরেন্ডার ইস্যু করে সমস্ত কেন্দ্রীয় মন্ত্রকগুলিকে খরচ কমানোর জন্য বার্তা দিয়েছে। প্রতিটি মন্ত্রককে খরচের জন্য ভিন্ন ভিন্ন ক্যাটেগোরির কথা জানিয়েছে অর্থমন্ত্রক।এই ক্যাটোগেরির ভিত্তি ভাগ করে , কোন খাতে কত টাকা ব্যয় হবে তা নিশ্চিত করতে চেয়েছে অর্থমন্ত্রক।

কীভাবে বিভাজন করা হচ্ছে!

কীভাবে বিভাজন করা হচ্ছে!

বিভিন্ন ক্যাটেগোরির মধ্যে অন্যতম ক্যাটেগোরি বি। যেখানে, বিদেশ মন্ত্রক সহ বিভিন্ন মন্ত্রকের গ্র্যান্ট ভাগ করে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে বাজেটের বরাদ্দ থেকে খরচ এপ্রিল মাসে ৮ শতাংশ রাখতে হবে। আর আগামী ২ মাসে ৬ শতাংশ করতে হবে।

জোরালো বার্তা মন্ত্রকের

জোরালো বার্তা মন্ত্রকের

ক্যাটেগোরি সি তে রয়েছে, ৫২ টি দফতর। এরমধ্যে কয়লা মন্ত্রক থেকে শুরু করে পর্যটন, শিশু ও নারী কল্যাণ সহ একাধিক বিভাগ রয়েছে। এই সমস্ত মন্ত্রককে গোট বছয়রের বাজেট বরাদ্দ থেকে ৫ শতাংশ করে প্রতি মাসে খরচের কথা বলেছে। অপ্রয়োজনীয় ক্ষেত্রে খরচের কাটছাঁটেরও বার্তা দিয়েছে অর্থমন্ত্রক।

 কোন সংকটের মেঘ অর্থমন্ত্রকের আকাশে!

কোন সংকটের মেঘ অর্থমন্ত্রকের আকাশে!

জানা গিয়েছে, অর্থমন্ত্রকের ওপর করোনার প্রবল ছায়া পড়ছে। তার জেরে জিএসটি সংগ্রহেও ব্যাপক প্রভাব পড়বে। মনে করা হচ্ছে, করোনরা দাপটের জেরে মন্দায় থাকা ভারতীয় অর্থনীতি আরও বিপাকে পড়বে। যার ফলে আয়ের থেকে লাভ ঘরে তোলা মুশকিল হতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষে।

English summary
Coronavirus update, Finance tells ministries to limit spends during Q1
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X