• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে আশার আলো! কোন পথে গবেষণা

  • |
Google Oneindia Bengali News

বিশ্বের মোট ১১০ টি দেশ একযোগে করোনার ভ্যাকসিন তৈরিতে ব্রতী। এদিকে, ভারতে প্রথম ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ছাড়পত্র দেওয়া হল। ভারতের ড্রাগ কন্ট্রোলারের তরফে এই ছাড়পত্র ভারত বায়োটেককে দেওয়া হয়েছে।

 কোভ্যাক্সিন ও ট্রায়াল

কোভ্যাক্সিন ও ট্রায়াল

ভারতের প্রথম করোনা ভাইরাস ভ্যাকসিনের ট্রায়াল শুরু হচ্ছে আগামী মাস থেকে। সার্স সিওভি ২ ও কোভিড ১৯ এর নানা রকমের স্ট্রেইন নিয়ে এই ট্রায়াল শুরু হবে।

মে থেকে পদক্ষেপ শুরু

মে থেকে পদক্ষেপ শুরু

গত মে মাস থেকে বিজ্ঞানীরা এই ভ্যাকসিন নিয়ে কর্মপক্রিয়া শুরু করেছেন। এই সার্স সিওভি ২ ও কোভিড ১৯ এর স্ট্রেইনকে সরিয়ে রেখে তার ওপর চলছে গবেষণা। এই নিয়ে ১১ ধরনের ভাইরাসের স্ট্রেইন নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা।

কোথায় চলছে ভ্যাকসিনের কাজ?

কোথায় চলছে ভ্যাকসিনের কাজ?

জানা গিয়েছে, হায়দরাবাদের জিনোম ভ্যালিতে এই ভ্যাকসিন তৈরির কাজ চলেছে। আপাতত ভারত বায়োটেকের কাছে ফেস ওয়ান ও ফেজ টু নিয়ে ট্রায়ালের অনুমতি রয়েছে। মানব শরীরে আপাতত এই দুটি পর্যায়ে ভ্যাকসিনের ট্রায়াল চলবে বলে দাবি করা হচ্ছে।

২২ জুন থেকে ভ্যাকসিন নিয়ে আশা শুরু...

২২ জুন থেকে ভ্যাকসিন নিয়ে আশা শুরু...

বিশ্বস্বাস্থ্য সংস্থার দাবি, গত ২২ জুন থেকে গোটা বিশ্বে ১৩ টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। ১২৯ টি আরও ভ্যাকসিন প্রি ক্লিনিক্যাল পর্যায়ে রয়েছে। অক্সফোর্ডের যে ভ্যাকসিন নিয়ে বিশ্বে আশার আলো সঞ্চার হয়েছে, তা আগামী অক্টোবর মাসে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে ।

মুখ্যমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত : রাহুল সিনহা

কলকাতায় লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা! ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রীকলকাতায় লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা! ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী

English summary
Coronavirus treatment, India's first Vaccine goes for human trial
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X