• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ঠেকাতে মাঠে নামছে প্রশিক্ষিত কুকুরের দল, বিশেষ ব্যবস্থা বিমানবন্দরে

  • |

ভ্যাকসিনের দেখা বা মিললেও করোনা ঠেকাতে নিত্যনতুন পন্থা অবলম্বন করতে দেখা যাচ্ছে একাধিক দেশকে। এবার সেই পথে হেঁটেই এক অভিনব পথে মারণ করোনাকে বাগে আনতে চাইছে ফিনল্যান্ড। সূত্রের খবর, এবার কার্যত 'করোনা ধরতে’ মাঠে নামছে ফিনল্যান্ডের বিশেষ প্রশিক্ষিত কুকুরের দল।

করোনা ঠেকাতে মাঠে নামছে কুকুর ?

করোনা ঠেকাতে মাঠে নামছে কুকুর ?

ঘ্রাণ শক্তিতে অন্যান্য বন্যপ্রাণীদের মধ্যে কুকুরের যে জুড়ি মেলা ভার তা প্রায় সকলেই জানে। এবার কুকুরের এই বিশেষ ক্ষমতাকেই কাজে লাগাতে চাইছেন ফিনল্যান্ড। সূত্রের খবর, গন্ধ শুকেই করোনার উপস্থিতি সম্পর্কে জানান দেবে এই বিশেষ ভাবে প্রশিক্ষিত কুকুরের দল। বুধবার থেকেই আগামী কয়েক মাসের জন্য সেখানে এই পাইলট প্রজেক্ট শুরু হয়ে যাচ্ছে বলে খবর।

করোনা সনাক্ত করতে অভিনব কর্মসূচী ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিমানবন্দরে

করোনা সনাক্ত করতে অভিনব কর্মসূচী ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিমানবন্দরে

ইতিমধ্যেই ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিমানবন্দর থেকেই শুরু হচ্ছে এই অভিনব প্রজেক্টের কাজ। এদিকে এখনও পর্যন্ত লালারসের পরীক্ষা, রক্ত পরীক্ষা বা পিসিআর পরীক্ষার মাধ্যমে কোনও ব্যক্তি করোনা সংক্রমিত হয়েছেন কিনা জানা যায়। হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, এবার এই কাজে সাহায্য করতে চলেছে এই প্রশিক্ষণ প্রাপ্ত কুকুরের দল।

কী ভাবে করোনা সনাক্ত করবে এই বিশেষ প্রশিক্ষিত কুকুরের দল ?

কী ভাবে করোনা সনাক্ত করবে এই বিশেষ প্রশিক্ষিত কুকুরের দল ?

গবেষকদের মতে এয়ারপোর্টে আসা যাত্রীদের ঘাম শুকেই কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা বলে দিতে পারে এই কুকুরের দল। হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে এই ক্ষেত্রে প্রায় ৯০ শতাংশেরও বেশি ক্ষেত্রে সঠিক রেজাল্টই পাওয়া গেছে অন্যান্য পরীক্ষার পরে। এর আগেও কুকুরের মাধ্যমে কোরনা টেস্টিংয়ে সাফল্য এসেছে আমেরিকা ও সংযুক্ত আরব আমিরশাহিতে।

চার মাস চলবে এই পাইলট প্রজেক্ট

চার মাস চলবে এই পাইলট প্রজেক্ট

সূত্রের খবর, প্রাথমিক পর্যায়ে এই ধাপে যদি কোনও ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির কথা জানা যায় তবে তাদের ফের একবার পিসিআর পরীক্ষা করার কথাও বলছেন গবেষকেরা। ‘স্নিপিং' ডগের মাধ্যে করোনা টেস্টিংয়ে কোনও গাফিলতি এড়াতেই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। এদিকে আগামী চার মাস হেলসিঙ্কি বিমানবন্দরে কুকুরের মাধ্যমে করোনা টেস্টের এই পাইলট প্রজেক্ট চলবে বলেও জানা যাচ্ছে। এদিকে এই পরীক্ষার কার্যকারিতা নিয়ে এর আগেই প্রশ্ন তুলতে দেখা গেছে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের একাংশকে।

চলতি বছরের নেট পরীক্ষাতেও থাকছে নেগেটিভ মার্কিং? জেনে নিন কি বলছে নিয়ামক সংস্থা

English summary
coronavirus testing began with specially trained dog at helsinki airport in finland
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X