• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রিস্টব্যান্ডে করোনা পরীক্ষা? আইআইটি-মাদ্রাজের গবেষণা কি ভাবে সাড়া জাগাচ্ছে জেনে নিন

  • |

করোনা সঙ্কটের মাঝে ইজরায়েল ও ভারতীয় বিজ্ঞানীরা যৌথ উদ্যোগে সহজে করোনা সনাক্তকরণের উপায় আবিষ্কারে ব্যস্ত। এরই মাঝে আইআইটি মাদ্রাসের মিউজ ওয়ারেবলস নামক একটি স্টার্ট-আপ সংস্থা করোনার উপসর্গ সনাক্তকারী রিস্টব্যান্ড তৈরির জন্যে ২২কোটি টাকা সংগ্রহ করেছে বলে জানা যাচ্ছে। এদিকে সম্প্রতি করোনা পরীক্ষার জন্য অতি স্বল্প মূল্যের করোনা টেস্ট কিট বানিয়েছে আইআইটি খড়গপুরও।

আইআইটি মাদ্রাজের উদ্যোগে তৈরি হতে চলেছে করোনা রিস্টব্যান্ড, বিশদে জানুন

মিউজ ওয়ারেবলস-এর তরফে জানান হয়েছে, আগস্ট থেকে প্রায় ৭০টি দেশে এই রিস্টব্যান্ড পাওয়া যাবে। প্রায় ৩,৫০০ টাকার এই রিস্টব্যান্ডে অত্যাধুনিক সেন্সর রয়েছে যা শরীরে উষ্ণতা, হৃদকম্পন এবং রক্তে অক্সিজেনের পরিমাণ মাপনে সক্ষম। সেন্সরগুলি শরীরের উক্ত বৈশিষ্ট্যগুলি নির্দিষ্ট সময় অন্তর পরীক্ষা করতে থাকবে এবং সম্ভাব্য করোনা সম্ভাবনার বিষয়ে জানান দেবে।

আইআইটি মাদ্রাসের এক প্রাক্তন ছাত্রের কথায়, "আমরা এ বছরে ২ লক্ষ রিস্টব্যান্ড বিক্রির টার্গেট নিয়েছি। আশা করি, ২০২২-এর মধ্যে প্রায় ১০ লক্ষ কপি বিক্রি সম্ভব হবে। বিনিয়োগকারীরা আমাদের প্রযুক্তির উপর আস্থা রেখেছেন এবং এর সম্ভাবনার কথা মাথায় রেখেই আমরা ২২কোটি টাকার তহবিল সংগ্রহে সফল হয়েছি।"

সূত্রের খবর অনুযায়ী, মিউজ ওয়ারেবলস-এর এই রিস্টব্যান্ড ব্লু-টুথ সক্রিয় এবং মিউজ হেলথ অ্যাপ-এর মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে যুক্ত হতে সক্ষম। সেন্সরের মাধ্যমে পরিমাপিত ব্যবহারকারীর সমস্ত তথ্য হেলথ অ্যাপ-এর দ্বারা স্মার্টফোন এবং মিউজ-এর সার্ভারে সঞ্চিত থাকবে বলে জানান স্টার্ট-আপের সঙ্গে যুক্ত এক ব্যক্তি।

মিউজ ওয়ারেবলস-এর তরফে জানান হয়েছে, কন্টেনমেন্ট অঞ্চলে করোনা উপসর্গযুক্ত ব্যক্তিদের সাথে প্রশাসনের সংযোগ রাখার জন্য মিউজ হেল্থ অ্যাপ-এর সাহায্য নেবেন প্রশাসনিক আধিকারিকরা। এছাড়াও কন্টেনমেন্ট অঞ্চলে প্রবেশ করার সাথে সাথে রিস্টব্যান্ডে আরোগ্য সেতু অ্যাপ-এর পক্ষ থেকে জানান দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে।

মিউজ ওয়ারবেলসের তরফে খবর, যেহেতু ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে এই রিস্টব্যান্ড তৈরি, তাই কন্টেনমেন্ট অঞ্চলে বা রক্তে অক্সিজেনের মাত্রা কমে গেলে সহজে এসওএস পাঠানোর ব্যবস্থা করা হয়েছে রিস্টব্যান্ডে। এই এসওএস পদ্ধতিতে মূলত জরুরি ভিত্তিতে সাহায্যের জন্য কাছের মানুষের কাছে সাহায্য়ের আর্জি পাঠানো যায়।

English summary
Corona wristband is going to be made at the initiative of IIT Madras, know in detail
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X