• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোন রক্তের গ্রুপের করোনা আক্রান্তদের শ্বাসকষ্টের সমস্যা বেশি ? জেনে নিন কি বলছে গবেষণা

  • |

করোনা সংক্রমণের সময় শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য এবার অনেক ক্ষেত্রেই রক্তের গ্রুপ গুলিকে কাঠগড়ায় তুলছেন বিশেষজ্ঞরা। এর জন্য ইতালি ও স্পেনের করোনা আক্রান্ত মানুষদের উপর একটি সমীক্ষা চালানো হয় বলেও জানা যাচ্ছে। এর জন্য সেখানকার করোনা হটপস্পষ্ট হিসাবে চিহ্নিত বেশ কিছু শহরকে বেছে নেন গবেষকেরা।

‘ও’ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যা অনেকটাই কম

‘ও’ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যা অনেকটাই কম

প্রায় ১৫০০ মানুষের উপর চলে সমীক্ষা। পরীক্ষা শেষে দেখা যায় এই সমস্ত মানুষের মধ্যে যাদের রক্তের গ্রুপ ‘এ' তাদের করোনা সংক্রমণের সময় শ্বাসকষ্টজনিত সমস্যা বেশি দেখা যাচ্ছে। পাশাপাশি যাদের রক্তের গ্রুপ ‘ও' তাদের তুলনামূলক ভাবে ঝুঁকি অনেকটাই বেশি। গবেষণাটি মেডরেক্সে- প্রিপ্রিন্ট সার্ভারে প্রকাশিত হয়েছে বলে জানা যাচ্ছে।

 করোনা চিকিৎসার ক্ষেত্রে এই গবেষণা সহায়ক হবে বলেই মত

করোনা চিকিৎসার ক্ষেত্রে এই গবেষণা সহায়ক হবে বলেই মত

গোটা বিশ্বেই করোনা আক্রান্ত হওয়ার পর ব্যক্তি বিশেষে উপসর্গের তারতম্য দেখা যাচ্ছে। বর্তমানে এই গবেষণা করোনা আক্রান্ত রোগীদের অপ্রত্যাশিত কোনও উপশম চিহ্নিত করতে বিজ্ঞানীদের সাহায্য করবে বলেই মত ওয়াকিবহাল মহলের। সাধারণ কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রের অনেকের মধ্যেই শুরুতে রোগের কোনও লক্ষণই দেখা যায় না। অনেকের মধ্যেই আবার জ্বর, শুকনো কাশি বা শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়।

 'এ' গ্রুপ ধারীদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেক বেশি

'এ' গ্রুপ ধারীদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেক বেশি

এদিকে কিছুদিন আগেই চিনের উহান ও শেনজেনে করোনা ভাইরাসে আক্রান্ত ২ হাজার রোগীর ব্লাড গ্রুপ সংগ্রহ করে অপর একটি গবেষণা চালানো হয়। সেখানেও দেখা গেছে সংক্রমণের ক্ষেত্রে 'এ' গ্রুপধারীর মারণ ভাইরাসে বেশি আক্রান্ত হয়েছেন। আর যাদের রক্তের গ্রুপ 'ও' তারা করোনা ভাইরাস মোকাবিলায় তুলনামূলক ভাবে বেশি সফল। এই সমীক্ষা অংশগ্রহণকারী করোনা ব্যক্তিদের মধ্যে দেখা যায় 'এ' গ্রুপের মানুষের সংখ্যা ৪১ শতাংশ। যেখানে ‘ও' গ্রুপের মানুষের পরিমাণ ২৫ শতাংশ।

ইতালি ও স্পেনে ১৬১০ জন মানুষের উপর চলে গবেষণা

ইতালি ও স্পেনে ১৬১০ জন মানুষের উপর চলে গবেষণা

পাশাপাশি 'এ' ব্লাড গ্রুপের করোনা আক্রান্ত মানুষের মৃত্যুর হারও অনেকটাই বেশি বলে জানা গেছে। এই পরিমাণ প্রায় ৩৮ শতাংশ। পাশাপাশি ‘ও' গ্রুপের মানুষের মৃত্যুর হার ২৬ শতাংশ বলে চিনের ওই গবেষণা থেকে জানা যায়। এদিকে করোনা সংক্রমণ ও শ্বাসযন্ত্রের সমস্যার ক্ষেত্রে নতুন যোগসূত্র খুঁজে পার করে ইতালি ও স্পেনের মানুষের উপর চালানো গবেষণা। এর জন্য সেখানের হটস্পষ্ট শহর গুলির করোনা আক্রান্ত ১৬১০ জন মানুষকে চিহ্নিত করা হয়। একইসাথে সাধারণ মানুষের সাথে করোনা আক্রান্তদের রক্তের জেনোমিক তারতম্য বুঝতে ২,২০৫ জন ব্লাড ডোনারের রক্তের নমুনাও ব্যবহার করা হয়। যাদের কোভিড সংক্রমণের কোনও লক্ষণই ছিল না।

আমফান বিধ্বস্ত বাংলাকে অপমান করেছে দিল্লির মিডিয়া, তোপ মমতার

মে মাসেই আত্মবিশ্বাস হারিয়েছেন সর্বাধিক গ্রাহক, বলছে আরবিআই-র সমীক্ষা

English summary
Corona sufferers of which blood group have more respiratory problems? Find out what the research says,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X