• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দ্বিতীয় ঢেউ কোনও মতে পেরোলেও অপেক্ষা করছে আরও ভয়ঙ্কর করোনার তৃতীয় ঢেউ, আশঙ্কার কথা শোনালেন গবেষকরা

একা সেকেন্ড ওয়েভে হচ্ছে না। আবার থার্ড ওয়েভের আসঙ্কার কথা শোনাতে শুরু করেছেন গবেষকরা। সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে ভারতে। গোটা দেশের করোনা সংক্রমণ নিয়ে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে।রাজধানী দিল্লি থেকে বাণিজ্য নগরী মুম্বই সর্বত্র অক্সিেজনের প্রবল সংকট। তারপরে আবার হাসপাতালে বেড পাওয়া যাচ্ছে না। করোনায় মৃত্যু মিছিলও বাড়তে শুরু করেছে। এরই মধ্যে গবেষকরা দাবি করেছেন করোনা সংক্রমণের সেকেন্ড ও থার্ড ওয়েভ আরও ভয়ঙ্কর হতে চলেছে।

দেশে বাড়ছে করোনা সংক্রমণ

দেশে বাড়ছে করোনা সংক্রমণ

ভারতে করোনা সংক্রমণের সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে রাজ্য গুলিতে। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। তারপরেই রয়েছে তামিলনাড়ু, কর্নাটক, কেরল, উত্তর প্রদেশ, দিল্লি, বিহার। কুম্ভ মেলার কারণে করোনা সংক্রমণ বাড়ছে উত্তর প্রদেশে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পরিস্থিতি সামাল দিতে জারি করা হয়েছে নাইট কার্ফু। অন্যদিকে আবার মহারাষ্ট্রে ১৪৪ ধারা জারি করা হয়েছে ১৬ দিনের জন্য।

ভয়ঙ্কর হবে সেকেন্ড ও থার্ড ওয়েভ

ভয়ঙ্কর হবে সেকেন্ড ও থার্ড ওয়েভ

করোনা সংক্রমণ ভয়ঙ্কর হবে ভারতে। সেকেন্ড ওয়েভ নিয়ে এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন গবেষকরা। কারণ করোনা ভাইরাসের মিউটেশনগুলি ক্রমশ শক্তিবৃদ্ধি করছে। তাঁদের সহজে কাবু করা কঠিন হবে। সেকেন্ড ও থার্ড ওয়েভে করোনা আরও প্রাণঘাতী হবে বলে আশঙ্কার কথা শুনিয়েছেন গবেষকরা। আগেরবারের থেকে অনেক দ্রুত হারে ছড়াচ্ছে করোনা। অর্থাৎ এবার করোনা ভাইরাসের সংক্রমণের গতি আর বেশি। করোনা চেন দ্রুত ছড়াচ্ছে। সেই েচনটাকে ভাঙতেই মহারাষ্ট্র সরকার ১৫ দিনের লকডাউন ঘোষণা করেছে।

স্প্যানিশ ফ্লুয়ের মতোই ভয়ঙ্কর

স্প্যানিশ ফ্লুয়ের মতোই ভয়ঙ্কর

গবেষকরা জানিয়েছেন স্প্যানিশ ফ্লু যেমন বেশ কয়েক বছর দফায় দফায় ছড়িয়েছিল এবং প্রতিবারের ধাক্কা আগের বারের চেেয় বেশি ভয়ঙ্কর ছিল। ঠিক সেরকমই করোনা ভাইরাসও যতগুলি ওয়েভ আসবে তার প্রত্যেকটি আগেরবারের চেয়ে বেশি ভয়ঙ্কর হবে বলে জানা গিয়েছে। ভারতে এবার ব্রিটেন আর দক্ষিণ আফ্রিকার স্টেন থেকে করোনা সংক্রমণ বেশি ছড়িয়েছে। এই দুই স্ট্রেন বেশি ঘাতক বলে জানিয়েছেন গবেষকরা। ইতিমধ্যেই গোটা দেশে দৈনিক মৃত্যু ১২০০ ছুঁই ছুঁই।

থার্ড ওয়েভ আরও ভয়ঙ্কর হবে

থার্ড ওয়েভ আরও ভয়ঙ্কর হবে

করোনা সংক্রমণের থার্ড ওয়েভ সেকেন্ড ওয়েভের চেয়ে ভয়ঙ্কর হবে। ভারতে সেকেন্ড ওয়েভ তেমন বেশি মৃত্যু ঘটেনি। তার অন্যতম কারণ টিকাকরণ। সেকেন্ড ওয়েভ শুরুর আগেই ভারতে টিকাকরণ শুরু হয়ে গিয়েছিল। ফলে অনেকের শরীরেই করোনা প্রতিরোধক শক্তি তৈরি হয়ে গিয়েছে। কাজে তাঁদের শরীরে করোনা হানা দিলেও তেমন ঘাতক আকার নিতে পারছে না।কিন্তু থার্ড ওয়েভ ভয়ঙ্কর হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

Covid 19 আপডেটঃ নতুন করে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ১৬১৫ জন

করোনার ঊর্ধ্বমুখী গ্রাফ, ছুটির দিনে উত্তরপ্রদেশে জারি পূর্ণ লকডাউন, ‌নৈশ কার্ফুর সময় বদল

English summary
Coronavirus second wave and third wave may more harmfull
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X