• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসের প্রভাব হোলিতে! এবছর উদযাপনে ৫০ শতাংশ বেশি ট্যাঁকের কড়ি খসতে পারে

সামনেই দোল । তবে দোল ঘিরে ভারতীয় অর্থনীতি ও সাম্প্রতিক সময়ের যা পরিস্থিতি তাতে সুসংবাদ সেভাবে কিছু নেই! সমীক্ষা বলছে, ২০২০ সালের হোলি উদযাপন এবার অত্যন্ত দামী হতে চলেছে। তবে এক্ষেত্রে অর্থনীতি ঘিরে নয়, করোনা আতঙ্ক ঘিরে এমন খরচের প্রভাব বাড়তে পারে।

চিনের ভাইরাস খরচ বাড়াচ্ছে ভারতীয়দের

চিনের ভাইরাস খরচ বাড়াচ্ছে ভারতীয়দের

২০২০ সালের দোলে ভারতীয়দের খরচ আরও ৫০ শতাংশ বাড়তে চলেছে। আর এর নেপথ্যে রয়েছে চিনের প্রভাব। করোনা আক্রান্ত চিন থেকেই বেশিরভাগ রঙ ও আবির আসে ভারতে। আর সেই বাণিজ্যিক রাস্তা এবার করোনা ভাইরাসের গ্রাসের জেরে বন্ধ।

করোনা আতঙ্ক ঘিরে দোলের খরচ বেশি

করোনা আতঙ্ক ঘিরে দোলের খরচ বেশি

কম দামের আবির ও রঙ চিন প্রস্তুত করে থাকে। আর তা চিন থেকেই ভারতে আসে প্রতিবার। সমীক্ষা বলছে ৯০ শতাংশ ভারতীয় প্রতিবার এই রঙই ব্যবহার করেন দোলে। এবার সেই রাস্তা বন্ধ। কারণ চিনে প্রবল করোনা ভাইরাস আতঙ্কের জেরে প্রায় স্তব্ধ বাণিজ্যিক বিভিন্ন পথ। ফলে চিনের কম দামের রঙ ব্যবহৃত না হওয়ায় ভারতে প্রস্তুত রঙের দাম বাড়তে পারে।

দোলের রঙ সবচেয়ে বেশি আসে কোন দেশ থেকে

দোলের রঙ সবচেয়ে বেশি আসে কোন দেশ থেকে

চিনের আবিরের বাজার ভারতেই সবচেয়ে বেশি। চিনই এই রঙ আমদানিতে ভারতের সবচেয়ে বড় 'এক্সপোর্টার'। চিনে যে রঙ প্রস্তুত হয় তার ৮৫ শতাংশই আসে ভারতে। আর তা এই বছর আসবে না।

ভারত হোলির বাজারে কেন পিছিয়ে পড়ছে

ভারত হোলির বাজারে কেন পিছিয়ে পড়ছে

২০১৬ সালে ভারতীয় চেম্বার অফ কমার্সের একটি সমীক্ষা জানিয়ে দেয় যে, চিন যেভাবে হোলির বাজারে নিজের বাণিজ্যকে পোক্ত করেছে ভারতে, ভারত 'মেক ইন ইন্ডিয়া' সত্ত্বেও তা করতে পারছে না। আর এই ট্রেন্ড ২০২০ পর্যন্ত চলায়, এবছরে হোলির খরচ দ্বিগুণ হতে চলেছে।

English summary
Corona Virus scare, Holi 2020 celebration may get 50 percent costiler .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X